ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মার্কিনিদের প্রত্যাশিত আয়ুষ্কাল কমে ২৫ বছরে সর্বনিম্ন

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:৫৮ পিএম, ০১ সেপ্টেম্বর ২০২২

যুক্তরাষ্ট্রে মানুষের প্রত্যাশিত আয়ুষ্কাল কমে ১৯৯৬ সালের পর থেকে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। সরকারি তথ্যমতে, দেশটিতে ২০১৯ সালে প্রত্যাশিত গড় আয়ু ছিল প্রায় ৭৯ বছর। এখন সেটি কমে ৭৬ দশমিক ১ বছরে দাঁড়িয়েছে। গত এক শতাব্দীতে যুক্তরাষ্ট্রে মাত্র দু’বছরে গড় আয়ু এতটা আর কখনোই কমতে দেখা যায়নি। এর জন্য অবশ্য করোনাভাইরাস মহামারিকে দায়ী করেছে কর্তৃপক্ষ। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) তথ্যমতে, ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে মার্কিনিদের প্রত্যাশিত গত আয়ু কমেছে ২ দশমিক ৭ বছর।

পরিসংখ্যান বলছে, ২০২০ ও ২০২১ সালের মধ্যে আয়ুষ্কাল কমার জন্য ৫০ শতাংশ দায়ী করোনাভাইরাস। কিন্তু ২০১৯ ও ২০২০ সালের মধ্যে এর অবদান ছিল ৭৪ শতাংশ।

যুক্তরাষ্ট্রে মাত্রাতিরিক্তি ওষুধ সেবনসহ অনিচ্ছাকৃত আঘাত ২০২১ সালে রেকর্ড উচ্চতায় পৌঁছেছিল এবং আয়ুষ্কাল কমায় এর অবদান ছিল ১৫ দশমিক ৯ শতাংশ। এছাড়া হৃদরোগ, দীর্ঘস্থায়ী লিভারের রোগ, সিরোসিস এবং আত্মহত্যার কারণে মৃত্যুও প্রত্যাশিত আয়ু কমার পেছনে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে।

যুক্তরাষ্ট্রের প্রত্যাশিত আয়ু কমার হার সবচেয়ে বেশি ন্যাটিভ আমেরিকান ও আলাস্কা অধিবাসীদের মধ্যে। ২০১৯ সাল থেকে এসব জনগোষ্ঠীর আয়ু কমেছে ৬ দশমিক ৬ বছর, যা গোটা মার্কিন জনসংখ্যার তুলনায় দ্বিগুণেরও বেশি।

সিডিসির এই পরিসংখ্যানে নারী-পুরুষের প্রত্যাশিত গড় আয়ুর পার্থক্যও উল্লেখ করা হয়েছে। এতে দেখা যায়, ২০২১ সালে পুরুষদের আয়ু প্রায় এক বছর কমে ৭৩ দশমিক ২ বছরে দাঁড়ায়। সেই তুলনায় নারীদের আয়ু ১০ মাস কমে হয় ৭৯ দশমিক ১ বছর।

গত সপ্তাহে প্রকাশিত ২০২০ সালের এক পৃথক পরিসংখ্যানে যুক্তরাষ্ট্রে প্রত্যাশিত আয়ুর ক্ষেত্রে ভৌগলিক অবস্থানগত পার্থক্যও স্পষ্ট হয়ে ওঠে। তথ্য বলছে, দেশটিতে প্রত্যাশিত আয়ু সবচেয়ে বেশি হাওয়াইতে ৮০ দশমিক ৭ বছর। সেই তুলনায় মিসিসিপিতে মাত্র ৭১ দশমিক ৯ বছর।

উন্নত দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রেই প্রত্যাশিত গড় আয়ু সবচেয়ে কম। উদাহরণস্বরূপ, চার দশকের মধ্যে প্রথমবার কমার পরেও ২০২০ সালে যুক্তরাজ্যে পুরুষদের প্রত্যাশিত আয়ু ছিল ৭৯ বছর এবং নারীদের ৮২ দশমিক ৯ বছর।

বিশ্বব্যাংকের পরিসংখ্যান অনুসারে, হংকং ও জাপানের মানুষের প্রত্যাশিত গড় আয়ু ৮৫ বছর, যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। এরপর সিঙ্গাপুরের ৮৪ বছর। সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, নরওয়েতে মানুষের প্রত্যাশিত গড় আয়ু মোটামুটি ৮৩ বছরের মতো।

কেএএ/জিকেএস