ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ আগস্ট ২০২২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫১ পিএম, ১৮ আগস্ট ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

কাবুলে মসজিদে বোমা হামলা: নিহতের সংখ্যা বেড়ে ২১

আফগানিস্তানের রাজধানী কাবুলে মাগরিবের নামাজের সময় একটি মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২১ জনে দাঁড়িয়েছে। তাছাড়া আহত হয়েছেন ৩৩ জন। দেশটির পুলিশ এ তথ্য নিশ্চিত করেছে।

চীনের মহড়ার পর সর্বাধুনিক যুদ্ধবিমান প্রকাশ্যে আনলো তাইওয়ান

হুমকি উপেক্ষা করে মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করায় নজিরবিহীন মহড়া চালিয়েছে চীন। মূলত তাইওয়ানের চারপাশে সামরিক শক্তি প্রদর্শন করে শি জিনপিংয়ের সরকার। এরপরই সর্বাধুনিক যুদ্ধবিমান প্রকাশ্যে আনলো তাইওয়ান প্রশাসন।

পার্থ-অর্পিতাকে ফের ১৪ দিনের জেল হেফাজত

দুর্নীতি মামলায় ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইডির (এনফোর্সমেন্ট ডিরেক্টরেট) হাতে গ্রেফতার পশ্চিমবঙ্গের সাবেক শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তার সহযোগী অর্পিতা মুখোপাধ্যায়কে আবারও ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। বৃহস্পতিবার (১৮ আগস্ট) তাদের আদালতে পেশ করা হয়।

বিলাসবহুল পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে পাকিস্তান

বিলাসবহুল পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে যাচ্ছে পাকিস্তান সরকার। তিন মাস আগে অর্থনৈতিক সংকট কাটাতে এ সব পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। দেশটির অর্থমন্ত্রী মিফতাহ ইসলাম এ তথ্য জানিয়েছেন।

চীনে বন্যায় ১৬ জনের মৃত্যু

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে আকস্মিক বন্যায় ১৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছে আরও বেশ কয়েকজন। ভারি বৃষ্টির কারণে ভূমিধসের ঘটনা ঘটেছে এবং একটি নদীর গতিপথ পরিবর্তন হয়েছে।

সালমান রুশদি বেঁচে যাবেন, ভাবেননি হামলাকারী

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গত সপ্তাহে হামলার শিকার হয়েছেন ব্রিটিশ লেখক সালমান রুশদি। নিউ জার্সিতে বেড়ে ওঠা হাদি মাতার নামে এক তরুণ তাকে ছুরি দিয়ে মারাত্মকভাবে জখম করে। যদিও এরই মধ্যে হাদি মাতার গ্রেফতার হয়েছেন। এ বিষয়ে কারাগার থেকে নিউইয়র্ক পোস্টকে সাক্ষাৎকার দিয়েছেন হামলাকারী।

তরুণদের মদপানে উৎসাহিত করছে জাপান

জাপানে মদের ব্যবসায় ব্যাপক নেতিবাচক প্রভাব পড়েছে। কমেছে সরকারের আয়। কারণ দেশটির তরুণরা বর্তমানে পর্যাপ্ত মদ পান করছে না। এমন পরিস্থিতিতে সেখানের তরুণদের মদ পানে উৎসাহিত করতে নানা উদ্যোগ গ্রহণ করছে সরকার। বৃহস্পতিবার (১৮ আগস্ট) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইউক্রেন ছাড়লো আরও এক শস্যবাহী জাহাজ

শস্যবাহী আরও একটি জাহাজ ইউক্রেনের চরনোমোরস্ক বন্দর ছেড়েছে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। জাতিসংঘের মধ্যস্থতায় ইউক্রেনের কৃষ্ণ সাগরের বন্দর দিয়ে এ পর্যন্ত মোট ২৫টি শস্যবাহী জাহাজ ছেড়ে গেছে।

ভারতে অনুপ্রবেশ, ৮ বাংলাদেশি গ্রেফতার

বর্ডার সিকিউরিটি ফোর্স বা ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) হাতে গ্রেফতার হয়েছেন ৮ বাংলাদেশি নাগরিক। অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের জন্য তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানানো হয়।

জেলেনস্কি-এরদোয়ানের সঙ্গে সাক্ষাৎ করবেন জাতিসংঘপ্রধান

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে সাক্ষাৎ করবেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। ইউক্রেনের লভিভ শহরে তাদের মধ্যে সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে।

এমএসএম/জেআইএম