ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইউক্রেনের রপ্তানি বাড়ায় বিশ্ববাজারে কমেছে শস্যের দাম

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:৫৩ পিএম, ০৯ আগস্ট ২০২২

ইউক্রেন থেকে ছেড়ে যাওয়া শস্যবাহী জাহাজগুলো এরই মধ্যে তাদের গন্তব্যে পৌঁছাতে শুরু করেছে। অন্যদিকে রাশিয়ার কৃষি রপ্তানির ওপর বিধিনিষেধ শিথিল করা হবে বলেও জানা গেছে। এমন খবরে সোমবার (৮ আগস্ট) বিশ্ববাজারে গম ও ভুট্টার দাম কমেছে। রাশিয়ার সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয় সোমবার বিকেলে প্রতি বুশেল গমের দাম ১ দশমিক ৪ শতাংশ কমে ৭ দশমিক ৬৪ ডলার হয়। তাছাড়া প্রতি বুশেল ভুট্টা ১ দশমিক ১ শতাংশ কমে ৬ দশমিক শূন্য ৩ ডলারে লেনদেন হয়েছে। গমের দাম চলতি বছরের মার্চের ১৪ দশমিক ২৫ ডলার থেকে কমে অর্ধেকে নেমে এসেছে।

গত মাসে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় মস্কো-কিয়েভের মধ্যে শস্য রপ্তানির চুক্তি সই হয়। এরপর থেকে দাম ক্রমাগতভাবে হ্রাস পাচ্ছে।

সোমবার পর্যন্ত কৃষি পণ্য বহনকারী মোট ১০টি জাহাজ ইউক্রেনের বন্দর ছেড়েছে। প্রথম জাহাজ পোলারনেট এরই মধ্যে ইস্তাম্বুলের কাছে ডেরিন্স বন্দরে পৌঁছেছে। ১২ হাজার টন ভুট্টা বোঝাই জাহাজটি ৫ আগস্ট প্রথম ইউক্রেন ছেড়ে যায়।

ইউক্রেন ও রাশিয়া বিশ্বে প্রধান গম সরবরাহকারী দেশ। দুই দেশের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী খাদ্য পণ্যটির দাম বেড়ে যায়। জাতিসংঘের মধ্যস্থতায় তুরস্কে দেশ দুইটির মধ্যে চুক্তি সই হয়েছে, যাতে নিরাপদে শস্যবাহী জাহাজ ইউক্রেনের বন্দর ছাড়তে পারে।

এমএসএম/এএসএম