ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৮ আগস্ট ২০২২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫২ পিএম, ০৮ আগস্ট ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্ববাজারে আরও কমলো জ্বালানি তেলের দাম
বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমে কয়েক মাসের মধ্যে সর্বনিম্ন হয়েছে। কারণ মন্দার আশঙ্কায় চাহিদায় প্রভাব পড়েছে। বিশেষ করে গত মাসে চীনের ক্রুড আমদানি ধীর অর্থনৈতিক পুনরুদ্ধারকে নির্দেশ করে। সোমবার (৮ আগস্ট) সকাল সাড়ে ছয়টায় দেখা যায়, প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুডের দাম ৭৪ সেন্ট বা শূন্য দশমিক আট শতাংশ কমে ৯৪ দশমিক ১৮ ডলারে নেমেছে, যা ফেব্রুয়ারির শেষ সপ্তাহের পর সর্বনিম্ন। তাছাড়া সাপ্তাহিকভিত্তিতে ১৩ দশমিক ৭ শতাংশ কমে ২০২০ সালের এপ্রিলের পর সর্বনিম্ন হয়েছে।

তাইওয়ান ঘিরে চীনের নতুন করে সামরিক মহড়া
তাইওয়ানের আকাশ ও সমুদ্রসীমায় নতুন করে সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে চীনের সামরিক বাহিনী। সোমবার (৮ আগস্ট) এ ঘোষণা দেওয়া হয়। যদিও চীনের পূর্বঘোষিত সামরিক মহড়ার সময়সূচি শেষ হয়ে গেছে একদিন আগে। এরপরও চীনের পূর্বাঞ্চলীয় কমান্ড সোমবার জানিয়েছে, তারা নৌ ও আকাশপথে মহড়া পরিচালনা করছে।

গাজায় অস্ত্রবিরতি ঘোষণা
গাজায় টানা তিন ধরে রক্তক্ষয়ী সংঘর্ষের পর অস্ত্রবিরতির ঘোষণা দিয়েছে ইসরায়েল ও ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদ। ইসরায়েলের গত কয়েক দিনের হামলায় গাজায় এ পর্যন্ত ১৫ শিশুসহ ৪৪ জন ফিলিস্তিনি নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ইসরায়েলের এ হামলায় আহত হয়েছেন আরও ৩৫০ ফিলিস্তিনি।

গাজায় ইসরায়েলি হামলায় নিশ্চুপ কেন হামাস: দ্য ইকোনমিস্ট
অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের সবশেষ হামলা মোটেও অপ্রত্যাশিত নয়, বরং তা ছিল অত্যন্ত সুপরিকল্পিত ঘটনা। গত ৫ আগস্ট ইসরায়েলের ড্রোন হামলায় ফিলিস্তিনি ইসলামিক জিহাদের (পিআইজে) এক কমান্ডারসহ তাদের ক্ষেপণাস্ত্র টিম মারা যায়। ইসরায়েলের দাবি, গাজা সীমান্তের কাছে বসবাসরত ইসরায়েলিদের ওপর আসন্ন হামলা ঠেকাতে পূর্বসতর্কতাস্বরূপ এই কাজ করেছে তারা।

যুক্তরাজ্যে ফের তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস
যুক্তরাজ্যে আরও একটি তাপপ্রবাহ আসছে। দেশটি এর মধ্যে রেকর্ড তাপমাত্রায় বিপর্যস্ত। তবে তাপমাত্রা গত মাসে দেখা রেকর্ড উচ্চ ৪০ দশমিক ৩ ডিগ্রি থেকে কম থাকবে। ধারণা করা হচ্ছে, এবারের তাপপ্রবাহটি আরও দীর্ঘস্থায়ী হবে।

যুক্তরাজ্যে গিয়ে ‘নিখোঁজ’ শ্রীলঙ্কার কমনওয়েলথ টিমের ১০ সদস্য
কমনওয়েলথ গেমসে অংশ নিতে যুক্তরাজ্যে গিয়ে নিখোঁজ হয়েছেন শ্রীলঙ্কান দলের ১০ সদস্য। ধারণা করা হচ্ছে, দেশটিতে থেকে যাওয়ার উদ্দেশ্যে পালিয়েছেন তারা। শ্রীলঙ্কার এক উচ্চপদস্থ ক্রীড়া কর্মকর্তা বলেছেন, ইভেন্টে অংশ নেওয়ার পরপরই উধাও হয়েছেন শ্রীলঙ্কান দলের নয় ক্রীড়াবিদ ও এক ম্যানেজার। এর মধ্যে জুডোকা চামিলা দিলানি, তার ম্যানেজার আসেলা ডি সিলভা এবং কুস্তিগীর শানিথ চথুরাঙ্গা নিখোঁজ হন গত সপ্তাহে। এরপর স্থানীয় পুলিশে অভিযোগ জানান শ্রীলঙ্কান কর্মকর্তারা। তবে এরপরেও নিখোঁজ হয়েছেন দলের আরও সাতজন।

চীনে মিয়ানমারের রাষ্ট্রদূতের মৃত্যু
চীনে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতে ইউ মিও থান্ট পের আকস্মিক মৃত্যু হয়েছে। স্থানীয় সময় রোববার চীনের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় কুনমিং শহরে তিনি মারা গেছেন। মিয়ানমারের রাষ্ট্রীয় গণমাধ্যম এবং বেইজিংয়ের কূটনৈতিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সোমবার মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে ইউ মিও থান্ট পে মৃত্যুতে শোক বার্তা প্রকাশ করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে সেখানে তার মৃত্যুর কারণ জানানো হয়নি।

‘রাশিয়াকে ধ্বংস করতে দীর্ঘমেয়াদি পরিকল্পনা রয়েছে পশ্চিমাদের’
সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন রাশিয়াকে ধ্বংস করতে দীর্ঘমেয়াদি পরিকল্পনা রয়েছে পশ্চিমাদের। বর্তমানে দেশটির নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। বর্তমান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ট মিত্র হিসেবে পরিচিত দিমিত্রি মেদভেদেভ দেশটির সংবাদমাধ্যম তাস নিউজ এজেন্সিকে বলেন, ইউক্রেনের সঙ্গে সংঘাতে রাশিয়া নিজের লক্ষ্য অর্জন করবে।

ফোর্ডের ভারতীয় কারখানা কিনে নিচ্ছে টাটা
ভারতের গুজরাটে অবস্থিত ফোর্ডের একটি গাড়ি প্রস্তুতকারক কারখানা কিনে নিচ্ছে টাটা মোটরস। আর এর জন্য তাদের খরচ হবে ৭২৬ কোটি রুপি (৯ কোটি ১৫ লাখ মার্কিন ডলার বা ৮৬৬ কোটি ১৬ লাখ টাকা প্রায়)। গাড়ি উৎপাদন বাড়ানোর লক্ষ্যে মার্কিন গাড়িনির্মাতা ফোর্ডের সঙ্গে এই চুক্তি করতে রাজি হয়েছে ভারতীয় জায়ান্ট টাটা মোটরস। চুক্তি অনুসারে, গুজরাটের সানান্দ এলাকায় ফোর্ডের মালিকানাধীন জমি, যন্ত্রপাতি ও ‘যোগ্য’ কর্মকর্তা-কর্মচারীদের নিয়ন্ত্রণ পাবে টাটার বৈদ্যুতিক গাড়িনির্মাতা ইউনিট।

২ বছরের বেশি সময় পর তিব্বতে করোনা শনাক্ত
তিব্বতে গত দুই বছরের বেশি সময় পর প্রথম বারের মতো করোনাভাইরাস শনাক্ত হয়েছে। দেশটিতে রোববার নতুন করে আরও চারজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর আগে ২০২০ সালের জানুয়ারি মাসে বিশ্বব্যাপী করোনার প্রাদুর্ভাব শুরুর পর বিচ্ছিন্ন এই অঞ্চলে প্রথম একজনের দেহে করোনার উপস্থিতি ধরা পড়ে।

কেএএ/এমএস