ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

২ বছরের বেশি সময় পর তিব্বতে করোনা শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ০৮ আগস্ট ২০২২

তিব্বতে গত দুই বছরের বেশি সময় পর প্রথম বারের মতো করোনাভাইরাস শনাক্ত হয়েছে। দেশটিতে রোববার নতুন করে আরও চারজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর আগে ২০২০ সালের জানুয়ারি মাসে বিশ্বব্যাপী করোনার প্রাদুর্ভাব শুরুর পর বিচ্ছিন্ন এই অঞ্চলে প্রথম একজনের দেহে করোনার উপস্থিতি ধরা পড়ে।

তিব্বতের রাজধানী লাসা থেকে প্রায় ৪শ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের টিংরি কাউন্টি থেকে আসা চার ভ্রমণকারীর দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, আক্রান্ত ব্যক্তিদের বয়স ৪৭ থেকে ৬১ বছরের মধ্যে। তবে তাদের দেহে করোনার উপসর্গ ধরা পড়েনি।

বুরাং কাউন্টিতে নমুনা পরীক্ষার পর তাদের করোনা পজিটিভ ধরা পড়ে। চীন, ভারত এবং নেপালের জন্য বুরাং একটি গুরুত্ব বন্দর নগরী। স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, আক্রান্ত ব্যক্তিদের মাধ্যমে যেন সংক্রমণ বাড়তে না পারে সেজন্য তারা যেসব হোটেল, রেস্টুরেন্ট বা অন্যান্য স্থানে ভ্রমণ করেছেন সেসব স্থান লকডাউনের আওতায় রাখা হয়েছে।

২০২০ সালের জানুয়ারিতে চীনের হুবেই প্রদেশ থেকে তিব্বতে আসা এক ভ্রমণকারীর দেহে প্রথম করোনভাইরাস শনাক্ত হয়। এরপর দীর্ঘ সময় সেখানে নতুন করে সংক্রমণ দেখা যায়নি। কিন্তু এখন আবার নতুন করে সেখানে সংক্রমণ ধরা পড়লো।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনাসংক্রমণে মৃত্যু ও আক্রান্ত দুই-ই কমেছে। নতুন করে এই ভাইরাসে ৭৮০ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৫ লাখ ৫৬ হাজার ৩৩১ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এখন পর্যন্ত মৃত্যু বেড়ে ৬৪ লাখ ৩৬ হাজার ৩৯৭ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৫৮ কোটি ৯৩ লাখ ৪ হাজার ৯৯ জনে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে। দৈনিক প্রাণহানির তালিকায় এরপরেই রয়েছে মেক্সিকো, ইতালি, ইরান, রাশিয়া ও তাইওয়ানের মতো দেশগুলো।

জাপানে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ২ লাখ ১৪ হাজার ৮৭৯ জনের এবং মারা গেছেন ১৬১ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৪০ লাখ ৪৯ হাজার ৯৭৮ জন এবং মারা গেছেন ৩৩ হাজার ৫০৯ জন।

টিটিএন/এএসএম