ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২ আগস্ট ২০২২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ০২ আগস্ট ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

চীনের হুমকি উপেক্ষা করে তাইওয়ানে পেলোসি

চীনের সব ধরনের হুমকি উপেক্ষা করে তাইওয়ানে পৌঁছালেন যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি। মঙ্গলবার (২ আগস্ট) এশিয়া সফরের অংশ হিসেবে সেখানে যান তিনি। এর মাধ্যমে ২৫ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের কোনো রাজনীতিবিদ তাইওয়ানের ভূমিতে পা রাখলেন।

অবৈধভাবে বিদেশ থেকে অনুদান নিয়েছে ইমরান খানের দল

বেআইনিভাবে বিদেশ থেকে আর্থিক সহায়তা নিয়েছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ। দেশটির নির্বাচন কমিশনের পক্ষ থেকে এ দাবি করা হয়েছে। আইন বহির্ভূত পদ্ধতিতে আর্থিক সাহায্য নেওয়ার অভিযোগে কেন ইমরানের দলের তহবিল বাজেয়াপ্ত করা হবে না, সে বিষয়ে কৈফিয়তও চাওয়া হয়েছে। যদিও পিটিআই এর পক্ষ থেকে অভিযোগ অস্বীকার করা হয়।

এলএনজি রপ্তানি সীমাবদ্ধ করার পরিকল্পনা অস্ট্রেলিয়ার

বিশ্বের অন্যতম বড় এলএনজি সরবরাহকারী দেশ অস্ট্রেলিয়া। তবে অভ্যন্তরীণ চাহিদা মেটাতে সরবরাহ সীমাবদ্ধ করার কথা ভাবছে দেশটি। কারণ রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে এলএনজির বাজারে অস্থিরতা বিরাজ করছে।

চীনে গ্যাস সরবরাহ বাড়িয়েছে রাশিয়া

পাওয়ার অব সাইবেরিয়া পাইপ লাইন দিয়ে চীনে প্রাকৃতিক গ্যাসের সরবরাহ বাড়িয়েছে রাশিয়া। দেশটির রাষ্ট্রীয় জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম এ তথ্য নিশ্চিত করেছে। গত বছরের একই সময়ের চেয়ে চীনে গ্যাসের রপ্তানি বেড়েছে ৬০ দশমিক ৯ শতাংশ। বিশেষ করে জুলাই মাসে চুক্তির চেয়েও প্রতিদিন বেশি গ্যাস সরবরাহ করা হয়েছে। গ্যাজপ্রম বলছে, ঐতিহাসিক চুক্তির চেয়ে প্রতিদিন প্রায় তিনগুণ বেশি গ্যাস সরবরাহ করা হচ্ছে।

পাকিস্তানে নিখোঁজ সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৬

পাকিস্তানের বেলুচিস্তানে নিখোঁজ হওয়া সামরিক হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে। এতে হেলিকপ্টারে থাকা ছয় সেনা সদস্যই প্রাণ হারিয়েছেন।

কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ শুষ্ক জুলাই দেখলো ইংল্যান্ড-ফ্রান্স

জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব বিশ্বজুড়েই ছড়িয়ে পড়েছে। কোথাও দেখা যাচ্ছে ভয়াবহ তাপমাত্রা, আবার কোথাও বন্যা। এখন যুক্তরাষ্ট্রের পাশাপাশি ভূমধ্যসাগরীয় অঞ্চলেও দেখা যাচ্ছে ভয়াবহ দাবানল। এদিকে চলতি বছরের জুলাইয়ে নজিরবিহীন শুষ্ক আবহাওয়া রেকর্ড করেছে ইংল্যান্ড ও ফ্রান্স।

পশ্চিম তীরে ফিলিস্তিনি কিশোরকে গুলি করে হত্যা করলো ইসরায়েল

পশ্চিম তীরের উত্তরাঞ্চলের জেনিন শরণার্থী শিবিরে অভিযানের সময় এক ফিলিস্তিনি কিশোরকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি সেনাবাহিনী। গত সোমবার (০১ আগস্ট) রাতে নিহত ওই কিশোরের নাম দিরার আল কাফরিনি, বয়স ১৭ বছর। ইসরায়েলি সেনাবাহিনী এবং ফিলিস্তিনিদের মধ্যকার সংঘাতের সময় ওই কিশোর নিহত হয়।

আল-কায়দা নেতাকে হত্যা, যুক্তরাষ্ট্রের নিন্দায় তালেবান

আফগানিস্তানের কাবুলে ড্রোন হামলা চালিয়ে আল-কায়দার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরিকে হত্যা করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা। এ হত্যার নিন্দা জানিয়েছে তালেবান। এক বিবৃতিতে তালেবান জানিয়েছে, কাবুলে চালানো যুক্তরাষ্ট্রের এ হামলা আন্তর্জাতিক নীতি ও দোহা চুক্তির স্পষ্ট লঙ্ঘন। ২০২০ সালে তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে এ চুক্তি সই হয়। এর আওতায় সেখান থেকে সৈন্য প্রত্যাহার করে মার্কিন প্রশাসন।

মাঙ্কিপক্স: ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা জারি

মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবের কারণে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের প্রচেষ্টাকে গতিশীল করতেই ওই অঙ্গরাজ্যের মেয়র সেখানে জরুরি অবস্থা ঘোষণা করেন। গত তিন দিনের ব্যবধানে এ নিয়ে দেশটির দুই অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হলো। এপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের কেন্টাকিতে বন্যায় মৃত্যু বেড়ে ৩৭, নিখোঁজ শতাধিক

আকস্মিক বন্যায় যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের অঙ্গরাজ্য কেন্টাকিতে মৃতের সংখ্যা বেড়ে ৩৭ জনে দাঁড়িয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন শতাধিক বাসিন্দা। বন্যার কারণে একই পরিবারের এক থেকে আট বছর বয়সী চার শিশুসহ ছয় জনের মৃত্যু হয়েছে। কেন্টাকির গভর্নর অ্যান্ডি বেশিয়ার বলেছেন যে মৃতের সংখ্যা বাড়তে পারে কারণ এখনো শতাধিক নিখোঁজ রয়েছেন।

এমএসএম/জেআইএম