ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কেমন আছেন বাইডেন?

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:৩৮ পিএম, ২৩ জুলাই ২০২২

সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এদিকে হোয়াইট হাউজে বাইডেনের ব্যক্তিগত চিকিৎসক জানিয়েছেন, তার অবস্থার উন্নতি হয়েছে। রক্তচাপ স্বাভাবিক থাকাসহ বিভিন্ন সমস্যা কমে এসছে।

করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়ার পরই হোয়াইট হাউজে আইসোলেশনে ছিলেন ৭৯ বছর বয়সী এই মার্কিন প্রেসিডেন্ট। এদিকে সংক্রমণের বিষয়টি নিশ্চিত হওয়ার পর থেকেই বেশ কয়েকবার সামাজিক মাধ্যমে পোস্ট করে বাইডেন জানান, তিনি ভালো বোধ করছেন এবং আইসোলেশনে থেকেই প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে যাবেন।

হোয়াইট হাউজে বাইডেনের চিকিৎসায় নিয়োজিত ডা. কেভিন ও' কনোট জানান, আগের চেয়ে তার অবস্থার উন্নতি হয়েছে।

তিনি বলেন, যদিও ক্রমাগত নাক দিয়ে পানি পড়া, কাশি এবং ক্লান্তি অনুভব করছিলেন বাইডেন। কিন্তু তার রক্তচাপ, শ্বাস-প্রশ্বাসের হার এবং অক্সিজেন স্যাচুরেশন সম্পূর্ণ স্বাভাবিক আছে।

বৃহস্পতিবার রাতে তার শরীরের তাপমাত্রা ৯৯ দশমিক ৪ ডিগ্রি ফারেনহাইটে পৌঁছায়। বাইডেনের চিকিৎসায় অ্যাসিটামিনোফেন ব্যবহার করা হয়েছে এবং তারপর থেকে তাপমাত্রা স্বাভাবিক রয়েছে।

ডা. কেভিন ও' কনোট বলেন, প্রেসিডেন্ট তার চিকিৎসার ক্ষেত্রে ভালো ভাবেই সাড়া দিচ্ছেন এবং তিনি সুস্থ হয়ে উঠছেন।

বৃহস্পতিবার (২১ জুলাই) হোয়াইট হাউজের পক্ষ থেকে বাইডেনের করোনাভাইরাসে আক্রান্তের বিষয়টি নিশ্চিত করা হয়। সে সময় গণমাধ্যমে দেওয়া বিবৃতিতে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি ক্যারিন জিন-পিয়া বলেন, বৃহস্পতিবার করোনাভাইরাস শনাক্ত হওয়ার আগে বাইডেনের মধ্যে মৃদু লক্ষণ দেখা দেয়।

মধ্যপ্রাচ্য সফর থেকে ফিরে আসার চারদিন পর প্রেসিডেন্ট বাইডেনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মধ্যপ্রাচ্যে তিনি ইসরায়েল, ফিলিস্তিন এবং সৌদি আরবের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সফরে সর্বশেষ কয়েকটি আরব দেশের নেতাদের সঙ্গে একটি সম্মেলনে যোগ দেন তিনি।

টিটিএন/জিকেএস