ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৯ জুলাই ২০২২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ০৯ জুলাই ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সাংহাইয়ের হাসপাতালে এলোপাথাড়ি ছুরি হামলা

চীনের সাংহাইয়ের একটি হাসপাতালে ঢুকে এলোপাথাড়ি ছুরি হামলা চালিয়েছেন এক ব্যক্তি। এ ঘটনা চারজন আহত হয়েছেন। করোনার কারণে চলতি বছরেও লকডাউন হয় বাণিজ্যনগরী সাংহাইতে। গত জুনে সেই লকডাউন ওঠার পর এই নিয়ে দ্বিতীয়বার প্রকাশ্যে ছুরি হামলার ঘটনা ঘটলো শহরটিতে। শনিবার (৯ জুলাই) সকালে সাংহাইয়ের রুজিন হাসপাতাল থেকে থানায় ফোন করে জানানো হয়, এক ব্যক্তি সেখানে ছুরি নিয়ে হামলা করেছেন। ওই হাসপাতালটি ১০০ বছরের পুরোনো।

আটদিন বন্ধ ভারত-বাংলাদেশ-ভুটান বাণিজ্য

ভারতের কুচবিহার জেলার চ্যাংড়াবান্ধা ও বাংলাদেশের লালমনিরহাটের বুড়িমারী সীমান্ত দিয়ে টানা আটদিন বন্ধ থাকছে ভারত-বাংলাদেশ এবং ভুটান-বাংলাদেশ বৈদেশিক বাণিজ্য। গতকাল শুক্রবার থেকে শুরু হওয়া এই বন্ধ চলবে ১৫ জুলাই পর্যন্ত। পবিত্র ঈদুল আজহা এবং দুদিন সাপ্তাহিক ছুটির কারণে টানা আটদিনের বন্ধের ফাঁদে পড়েছে গুরুত্বপূর্ণ এই বন্দরটি। বাংলাদেশ এই বাণিজ্য বন্ধের সিদ্ধান্ত নিয়ে দুই দেশের ব্যবসায়ীদের জানিয়ে দেওয়া হয়েছে।

এবার পদত্যাগ করতে চান শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে চান রনিল বিক্রমাসিংহে। নতুন করে দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ায় এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছেন তিনি। মাহিন্দা রাজাপাকসের স্থলাভিষিক্ত হয়েছিলেন বিক্রমাসিংহে। এর আগে ব্যাপক বিক্ষোভের মুখে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের ভাই মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করেন।

লঙ্কান প্রেসিডেন্টের বাসভবনে ঢুকে পড়েছে হাজারো মানুষ

গণবিক্ষোভে জ্বলছে শ্রীলঙ্কা। এরই মধ্যে হাজার হাজার বিক্ষোভকারীরা রাজধানী কলম্বোয় প্রেসিডেন্ট গোটাবায়া রাজা পাকসের বাসভবনে ঢুকে পড়েছে। তার ঠিক আগেই প্রেসিডেন্টকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়। গোটা দেশেই অগ্নিগর্ভ পরিস্থিতি। আর্থিকভাবে ধুঁকতে থাকা দেশের পথে পথে চলছে বিক্ষোভ। কাঁদানে গ্যাসের গোলা ছুড়েও থামানো যাচ্ছে না বিক্ষোভকারীদের।

করোনা আক্রান্ত অমর্ত্য সেন

করোনায় আক্রান্ত হয়েছেন ভারতের নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। দিন কয়েক আগেই বিদেশ থেকে শান্তিনিকেতনের পৈতৃক বাড়ি প্রতীচীতে ফিরেছেন তিনি। জানা গেছে, বেশ কিছু দিন ধরে তিনি অসুস্থ। বিশেষ করে তার বার্ধ্যক্যজনিত সমস্যা রয়েছে। তবে চিকিৎসকের পরামর্শ মেনে বাড়িতেই করোনা পরীক্ষা করেছিলেন তিনি। সেখানে তার করোনা পজিটিভ এসেছে।

ইউক্রেন সীমান্তের কাছে রিজার্ভ ফোর্স মোতায়েন করছে রাশিয়া

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান রক্তক্ষয়ী যুদ্ধ থামার কোনো লক্ষণ নেই। দুই পক্ষই তাদের অবস্থানের ক্ষেত্রে অনঢ়। কেউ এক বিন্দুও ছাড় দিতে রাজি নয়। এমন অবস্থার মধ্যে ইউক্রেন সীমান্তের কাছে সারাদেশ থেকে রিজার্ভ ফোর্স মোতায়েন করছে রাশিয়া। ভবিষতে হামলা আরও জোরালে করতে এ সিদ্ধান্ত নিয়েছে রুশ কর্তৃপক্ষ। ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এ তথ্য জানিয়েছে।

বিক্ষোভের মুখে পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া

জনসাধারণের বিক্ষোভের মুখে সরকারি বাসভবন থেকে পালিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। শনিবার (৯ জুলাই) রাজধানী কলম্বোতে বিক্ষোভ-সমাবেশে জড়ো হন আন্দোলনকারীরা। এক পর্যায়ে প্রেসিডেন্টের সরকারি বাসভবন ঘিরে ফেলেন বিক্ষোভকারীরা।

টোকিওর বাড়িতে নেওয়া হয়েছে শিনজো আবের মরদেহ

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মরদেহ টোকিওতে তার বাড়িতে নেওয়া হয়েছে। শুক্রবার (৮ জুলাই) সকালে নির্বাচনী প্রচারণার অনুষ্ঠানে ঘাতকের গুলিতে প্রাণ হারিয়েছেন ৬৭ বছর বয়সী শিনজো আবে। হত্যাকাণ্ডের তদন্তকারী পুলিশ বলছে যে সন্দেহভাজন ওই ব্যক্তি একটি ‘নির্দিষ্ট সংস্থার’ বিরুদ্ধে ক্ষোভ পোষণ করেন। তারা আরও জানায়, ৪১ বছর বয়সী হামলাকারী তেতসুয়া ইয়ামাগামির বিশ্বাস ছিল যে শিনজো আবেও রয়েছেন এতে।

টুইটার কেনার চুক্তি থেকে সরে এলেন ইলন মাস্ক

চার হাজার চারশ কোটি মার্কিন ডলারে টুইটার কেনার যে চুক্তি করেছিলেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক, সেই চুক্তি থেকে বেরিয়ে এসেছেন তিনি। সামাজিক যোগাযোগের মাধ্যম ‘ফেক অ্যাকাউন্টের’ সংখ্যা নিয়ে টুইটারের বিভ্রান্তিমূলক বিবৃতির কারণে এমন সিদ্ধান্ত নিয়েছেন এই ধনকুবের, এমনটাই জানা যাচ্ছে।

শিনজো আবের নিহতের ঘটনা বদলে দিতে পারে জাপানকে

জাপানের পশ্চিমাঞ্চলের নারা শহরে নির্বাচনী বক্তব্য দেওয়ার সময় পেছন থেকে গুলি করা হয় ৬৭ বছর বয়সী জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে। হাসপাতালে নেওয়ার পর মারা যান তিনি। জাপানের মতো দেশের সাবেক প্রধানমন্ত্রীর ওপর হামলার ঘটনায় স্তম্ভিত গোটাবিশ্ব। শিনজো আবের ওপর হামলার ঘটনা শুক্রবার (৮ জুলাই) ছড়িয়ে পড়ার পর থেকেই বন্ধু ও পরিচিত মহলের বার্তা পাচ্ছেন বিবিসির সাংবাদিক রুপার্ট উইংফিল্ড-হায়েস। সবার একটাই প্রশ্ন: এমন ঘটনা জাপানে! কীভাবে ঘটতে পারে?

এমএসএম/জেআইএম