ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পুতিন দুর্নীতিবাজ : যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ০৫:৩১ এএম, ২৬ জানুয়ারি ২০১৬

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘দুর্নীতিবাজ’ হিসেবে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন রাজস্ব বিভাগের কর্মকর্তা অ্যাডাম সুবিন বলেছেন, পুতিনের নীতিমালার কারণে তার মিত্ররা ধনী হওয়ার সুযোগ পাচ্ছে এবং তিনি বিরোধীদের কোণঠাসা করতে রাশিয়ার রাষ্ট্রীয় সম্পদ ব্যবহার করছেন।

যুক্তরাষ্ট্রের বাইরে মার্কিন বিভিন্ন নিষেধাজ্ঞার বিষযয়ে তদারকি করেন অ্যাডাম সুবিন। কিন্তু এই প্রথমবারের মত সরাসরি পুতিনকেই দুর্নীতির অভিযোগে অভিযুক্ত করা হলো। ইতোমধ্যে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগীদের উপরে অবরোধ জারি করেছে যুক্তরাষ্ট্র।

বিবিসির এক অনুসন্ধানে এ তথ্য প্রকাশ করেছে মার্কিন রাজস্ব বিভাগ। পুতিনের মুখপাত্র বিবিসিকে বলেছেন, যে সকল কথা বলা হচ্ছে, এর কোনো কথারই উত্তর দেয়ার প্রয়োজনীয়তা তারা দেখছেন না। কারণ এর পুরোটাই কল্পকথা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, পুতিন যে ধরনের অভিজাত জীবন যাপন করেন কেবল অত্যন্ত ধনাঢ্য লোকের পক্ষেই তা সম্ভব। এমনকি রাশিয়ার বিভিন্ন বড় বড় কোম্পানিতে পুতিনের গোপন শেয়ার আছে বলে বিবিসির এই প্রতিবেদনে দাবী করেছে এক রুশ সাংবাদিক।

স্টানিস্লা বেলকভস্কি নামে ওই রুশ সাংবাদিক বলেছেন, পুতিনের অন্তত ৪০ বিলিয়ন ডলারের সম্পত্তি আছে। তিনি ব্যক্তিগতভাবে এটি নিশ্চিত যে ইউরোপের অন্যতম একজন ধনী ব্যক্তি পুতিন। শুধু তাই নয়, হয়ত পুরো পৃথিবীরও অন্যতম একজন ধনী ব্যক্তি।

২০০৭ সালে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ এক প্রতিবেদনে পুতিনের অঢেল সম্পদ আছে বলেও দাবি করা হয়েছিল।

এসঅাইএস/পিআর