ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

নেতাজি সুভাষচন্দ্র বসু যুদ্ধাপরাধী!

প্রকাশিত: ০৬:৪৫ এএম, ২৪ জানুয়ারি ২০১৬

ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা নেতাজি সুভাষচন্দ্র বসুর নথিপত্র প্রকাশের জেরে দেশটির রাজনীতিতে যেন উত্তাল ঢেউ আঁছড়ে পড়েছে। দেশটির প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু নেতাজিকে যুদ্ধাপরাধী হিসেবে উল্লেখ করেছিলেন বলে দাবি করা হচ্ছে। তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী এটলিকে লেখা একটি চিঠিতে এ তথ্য পাওয়া গেছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতাজির ১০০ নথি প্রকাশ করেছেন। আর এই নথি সামনে আসতেই নতুন বিতর্ক শুরু হয়েছে। এসব নথিতে একটি চিঠি পাওয়া গেছে। যেখানে নেতাজিকে যুদ্ধাপরাধী হিসেবে চিহ্ণিত করেছিলেন নেহরু। তবে কংগ্রেসের দাবি চিঠিতে নেহরুর কোনো সই নেই। সুতরাং এটি জাল।

তাইহোকু বিমান দুর্ঘটনাতেই কী নেতাজির মৃত্যু হয়েছিল? ১৯৪৫ সালের পরও কী জীবিত ছিলেন সুভাষচন্দ্র বসু? বিমান দুর্ঘটনায় সুভাষচন্দ্রের মৃত্যু হয়েছে এমনটা সম্ভবত বিশ্বাস করতে পারেননি নেহরু। আর তাই চিঠি লিখে বসেছিলেন তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্লেমেন্স এটলিকে। নেতাজির ফাইল প্রকাশ্যে আসায় সামনে এসেছে এমনই একটি চিঠি। আর সেই চিঠি ঘিরেই উত্তাল ভারতের রাজনীতি।

ওই বছরের ডিসেম্বরে ব্রিটিশ প্রধানমন্ত্রী এটলিকে নেহরু লিখেন, বিশ্বস্ত সূত্রে তিনি জানতে পেরেছেন, এটলির চোখে যুদ্ধাপরাধী সুভাষ চন্দ্র বসুকে রাশিয়ায় ঢোকার অনুমতি দিয়েছেন স্টালিন। আর এ চিঠি সামনে আসতেই উঠছে একের পর এক প্রশ্ন?

এদিকে, এ নথি প্রকাশের পর নেহরুর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে বিজেপি। কংগ্রেসের দাবি পুরো চিঠিই জাল! ক্ষমতাসীন বিজেপির নোংরা ষড়যন্ত্র।

এসআইএস/এমএস

আরও পড়ুন