ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বন্দুকহামলা নিয়ে বাইডেন বললেন ‘যথেষ্ট’ হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:২০ এএম, ০৩ জুন ২০২২

যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহের ব্যবধানে পর পর কয়েকটি বন্দুকহামলার ঘটনায় নড়েচড়ে বসেছে বাইডেন প্রশাসন। সর্বশেষ ওকলাহোমা অঙ্গরাজ্যের টিউলসা শহরের একটি হাসপাতালে বন্দুকধারীর হামলায় চারজন নিহত ও বেশ কয়েকজন আহত হন। এ ঘটনার পর মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন ‘যথেষ্ট’, ‘যথেষ্ট’ হয়েছে।

বৃহস্পতিবার (২ জুন) প্রেসিডেন্ট জো বাইডেন কংগ্রেসকে আহ্বান জানান, বন্দুক আইন সংস্কার, ব্যক্তিগত তথ্য খতিয়ে দেখার বিষয়টির সম্প্রসারণ ও অন্যান্য বিষয়গুলো নজরে আনার।

সরাসরি সম্প্রচারিত হোয়াইট হাউজ থেকে এক বক্তৃতায় বাইডেন টেক্সাসের একটি স্কুলে, নিউইয়র্কের একটি মুদি দোকানে এবং ওকলাহোমার একটি মেডিকেল ভবনে হামলার ঘটনায় বিস্ময় প্রকাশ করেন। তিনি দেশবাসীর উদ্দেশে বলেন, আরও কত প্রাণ যাবে এতে? তিনি বলেন, ‘আমেরিকায় বন্দুক আইন সংশোধন করুন’।

তিনি আরও বলেন, ‘ঈশ্বরের দোহাই, আমরা আর কত হত্যাকাণ্ড মেনে নিতে রাজি আছি?’

বাইডেন বলেন, ‘আমরা আবার আমেরিকান জনগণকে ব্যর্থ হতে দিতে পারি না,।’ তিনি কংগ্রেসের কাছে অনুরোধ জানান, বন্দুক আইন পার্লামেন্টে সংশোধনের বিল নিয়ে আসার জন্য।

মার্কিন প্রেসিডেন্ট ও একজন ডেমোক্রেট নেতা বাইডেন এর আগেও বলেন, এখন আমেরিকায় যেভাবে বন্দুক কেনা যায়, সেই প্রক্রিয়ায় বদল আনা দরকার। যিনি বন্দুক কিনছেন, তার বিষয়ে সমস্ত তথ্য থাকতে হবে পুলিশের কাছে। পুলিশ ছাড়পত্র দিলে তবেই বন্দুক কেনা যাবে। বন্দুকের ম্যাগাজিনের মাপ বড় হবে না। উচ্চক্ষমতা সম্পন্ন বন্দুক খোলা বাজারে বিক্রি করা যাবে না। ওই ধরনের বন্দুক নিয়ে বন্দুকধারী যদি হামলা চালায়, তাহলে বিক্রেতার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

মার্কিন যুক্তরাষ্ট্র, যেখানে অন্য যে কোনো ধনী দেশের তুলনায় বন্দুক হামলায় মৃত্যুর হার বেশি। সম্প্রতি বন্দুক হামলায় নিউইয়র্কে ১০ জন জন কৃষ্ণাঙ্গ, টেক্সাসে ১৯ জন শিশু ও দুইজন শিক্ষক নিহত হন।

আমেরিকার নিয়ম অনুযায়ী, আইন বদল করতে হলে প্রথমে তা কংগ্রেসে আনতে হবে। সেখানে বিল পাশ হলে তা যাবে সিনেটে। সিনেট সেই বিলকে ছাড়পত্র দিলে তবেই প্রেসিডেন্ট সই করে বিলকে আইনে পরিণত করতে পারেন।

সূত্র: রয়টার্স, ডয়েচে ভেলে

এসএনআর/জিকেএস