ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

নেতাজির ১০০ গোপন নথি প্রকাশ

প্রকাশিত: ০৯:৪৭ এএম, ২৩ জানুয়ারি ২০১৬

১১৯ তম জন্মদিন উপলক্ষে নেতাজি সুভাষচন্দ্র বসু সংক্রান্ত ১০০ গোপন নথি প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দিল্লিতে ন্যাশনাল আর্কাইভ ভবনে শনিবার এসব নথি প্রকাশ করেন তিনি। তিন মাস আগে নেতাজির পরিবারের সদস্য ও গবেষকদের সঙ্গে বৈঠক করে নরেন্দ্র মোদি এসব গোপন নথি প্রকাশের আশ্বাস দিয়েছিলেন।

সরকারের কাছে থাকা নেতাজি সংক্রান্ত গোপন নথিপত্র প্রকাশ্যে আনা নিয়ে দীর্ঘদিন ধরেই রাজনৈতিক টানাপোড়েন চলছিল। গত সেপ্টেম্বরে মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গ সরকারের কাছে থাকা ৬৪টি গোপন নথি প্রকাশ করেন। তখন থেকেই নেতাজিকে নিয়ে কেন্দ্রের কাছে থাকা গোপন নথি প্রকাশ্যে আনতে মোদি সরকারের উপর চাপ বাড়তে থাকে।

কেন্দ্রীয় সরকার শুক্রবার জানায়, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় যৌথ উদ্যোগে সুভাষচন্দ্র বসু সংক্রান্ত গোপন নথি প্রকাশ্যে আনার কাজ শুরু করেছে। মোট ১০০ নথি সংস্কার ও ডিজিটাল সংস্করণের কাজ করা হয়েছে বলেও জানানো হয়। পরে শনিবার ভারতের প্রধানমন্ত্রী গোপন নথির ডিজিটাল সংস্করণ প্রকাশ করেন। এ সময় নেতাজির পরিবারের ১২ সদস্য উপস্থিত ছিলেন।

এর আগে নেতাজির মৃত্যুরহস্য নিয়ে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়। দুটি কমিটির প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৪৫ সালের ১৮ আগস্ট তাইপেতে বিমান দুর্ঘটনায় নিহত হন নেতাজি। তবে নেতাজির পরিবারের বেশ কয়েকজন সদস্য ওই প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে। পরে তৃতীয় আরো একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এসআইএস/আরআইপি