ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ঝাড়ুদার পদে ১৯ হাজার এমবিএ-বি টেক শিক্ষার্থীর আবেদন

প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ২২ জানুয়ারি ২০১৬

উত্তরপ্রদেশের আমরোহায় ১১৪টি ঝাড়ুদার পদের বিপরীতে এবার চাকরির আবেদন করেছেন ১৯ হাজার এমবিএ, বি টেক ছাত্র-ছাত্রীরা। বেকারত্ব দেশের এমন পর্যায়ে পৌঁছেছে যে ঝাড়ুদার হিসেবে নিয়োগ পেতে এতো সংখ্যক শিক্ষার্থীরা আবেদন করেছেন। সতেরো হাজার টাকা বেতনের এই ঝাড়ুদার পদের জন্যে কোনো শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়নি।

ঝাড়ুদারের ১১৪টি খালি পদের জন্যে অনলাইনে ফর্ম আপলোডিং এখনও চলছে। এই পদের জন্যে যারা আবেদন জমা দিয়েছেন তাদের মধ্যে অধিকাংশই স্নাতক, স্নাতকোত্তর, বি টেক এবং এমবিএ ডিগ্রিধারীরা রয়েছেন। তবে এই পদের জন্যেও বাছাই প্রক্রিয়া এখন বন্ধ রয়েছে, কারণ ঝাড়ুদার সংগঠনের পক্ষ থেকে দাবি তোলা হয়েছে শুধুমাত্র বাল্মীকি কমিউনিটির অন্তর্ভূক্ত সদস্যদেরই এই চাকরি দিতে হবে।

এর আগে পাঞ্জাবের ভাতিন্ডায় পিওনের পদের জন্যে এমফিল, এমএসসি ও বি টেক প্রার্থীরা চাকরির আবেদন করেছিলেন। ভাতিন্ডা জেলা আদালতে চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগের জন্যে ১৯টি পদ খালি আছে, আবেদনপত্র জমা পড়েছে সাড়ে ৮ হাজার। সেখানেও একই চিত্র লক্ষ্য করা গেছে। চতুর্থ শ্রেণির পদের জন্য চাকরিতে আবেদন করেছেন এমফিল, বি টেক, এমসিএ, এমএ ও বিএড প্রার্থীরা।

পিওনের পদের জন্যে নূন্যতম শিক্ষাগত যোগ্যতা স্কুল ফাইনাল পাস ও সাইকেল চালাতে জানতে হবে। মাসিক বেতন ৪ হাজার ৯০০ টাকা থেকে ১০ হাজার ৬৮০ টাকা। এছাড়া ১৩০০ টাকা গ্রেড পে পাবে, তবে তাও দুবছরের প্রবেশনারি পিরিয়ড শেষ হওয়ার পর। শুধুমাত্র কিছু বাছাই করা প্রার্থীকেই ৪ হাজার ৯০০ টাকা দেওয়া হবে প্রবেশনারি পিরিয়ড চলাকালীন।

একে/এমএস