ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভেঙে যাচ্ছে ইইউ : সরোস

প্রকাশিত: ১০:৫৭ এএম, ২২ জানুয়ারি ২০১৬

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ভেঙে যাচ্ছে বলে মন্তব্য করেছেন আমেরিকার অর্থলগ্নিকারী জর্জ সরোস। বৃহস্পতিবার সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে এ মন্তব্য করেন তিনি।

ধনকুবের সরোস বলেন, চীনের অর্থনীতি কঠিন অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। মার্কিন ফেডারেল রিভার্জ সুদের হার বাড়িয়েছে খুব দেরিতে এবং যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন দৌঁড়ে এগিয়ে থাকা ডোনাল্ড ট্রাম্প জঙ্গি গ্রুপ আইএসের মতোই কাজ করছেন।

বিশ্ব অর্থনৈতিক ফোরামে অংশগ্রহণকারীদের উদ্দেশে তিনি বলেন, ইউরোপ শরণার্থী নীতি নিয়ে আমরা আতঙ্কিত। আমরা এমন একটি সময় পার করছি যখন শরণার্থীর এই ঢল প্রত্যেক দেশের আশ্রয়প্রার্থীদের মোকাবেলা করার ক্ষমতা কমিয়ে দিচেছ।

সরোস বলেন, শরণার্থী সংকট জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলকেও পর্যুদস্ত করেছে। তিনি চাচ্ছেন অভিবাসীদের থামাতে।

তিনি বলেন, রাশিয়া খুবই দুর্বল অবস্থায় রয়েছে। যে কোনো মুহূর্তেই দেশটিতে ধস নামতে পারে। তবে চীনের অর্থনীতি খারাপ পরিস্থিতির মধ্য দিয়ে গেলেও অন্যান্য দেশের তুলনায় তাদের সুযোগ অনেক বেশি।

মার্কিন ফেডারেল রিভার্জের সমালোচনা করে সরোস বলেন, নীতি নির্ধারকরা সুদের হার বাড়িয়েছে, কিন্তু এক বছর দেরিতে। ইতোমধ্যে মার্কিন অর্থনীতি নিম্নমুখী হতে শুরু করেছে।

ডেমোক্রেটিক দলের মনোনয়ন দৌঁড়ে এগিয়ে থাকা হিলারি ক্লিনটনের প্রতি সমর্থন ব্যক্ত করে সরোস বলেন, ডোনাল্ড ট্রাম্প এবং তার প্রধান প্রতিদ্বন্দ্বীদের একজন টেড ক্রুজ জঙ্গি গ্রুপ আইএসের মতোই কাজ করছেন।

একে/এমএস