ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পাকিস্তান বিশ্ববিদ্যালয়ে হামলার দায় স্বীকার

প্রকাশিত: ১১:৩০ এএম, ২০ জানুয়ারি ২০১৬

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার চারসাদ্দায় অবস্থিত বাচা খান বিশ্ববিদ্যালয়ে হামলার দায় স্বীকার করেছে তেহরিক ই তালেবান (টিটিপি)। পেশাওয়ার হামলার মূল হোতা ওমর মনসুর এক ফেসবুক পোস্টের মাধ্যমে দাবি করেছেন, তেহরিক ই তালেবান, পাকিস্তানের তরফে এই হামলা চালানো হয়েছে।

এদিকে পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের খবরে বলা হচ্ছে, জঙ্গিবিরোধী অভিযান সমাপ্ত করেছে নিরাপত্তা বাহিনী।  খাইবার পাখতুনখোয়ার স্বাস্থ্যমন্ত্রীর বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম গাডিয়ান জানিয়েছে,  সন্ত্রাসী হামলায় শেষ পর্যন্ত ২১ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।  মৃতের সংখ্যা অনেক বাড়তে পারে।  পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যমগুলোতেও মৃতের সংখ্যা ভয়াবহভাবে বাড়ার আশঙ্কা করা হয়েছে।

বাচা খান বিশ্ববিদ্যালয়টি পেশোয়ার থেকে ৫০ কিলোমিটার দূরে চরসাদ্দা এলাকায় অবস্থিত। যার নামে এই বিশ্ববিদ্যালয় সেই বাচা খানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ক্যাম্পাসে স্মরণসভার আয়োজন করা হয়েছিল। ঘটনার সময় কবিতা আবৃত্তি চলছিল।   বিশ্ববিদ্যালয়টিতে ৩ হাজার শিক্ষার্থী পড়াশোনা করে থাকে।

বাচা খান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফজল রহিম মারওয়াত বলেন, বন্দুকধারীরা দক্ষিণ দিক থেকে হামলা চালাতে শুরু করে। এই বিশ্ববিদ্যালয়ে নারী-পুরুষ শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী আছেন। তবে কোনো ধরনের নিরাপত্তা হুমকি এই শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতি ছিল না বলে তিনি দাবি করেন।

অভিযানের সমাপ্তি ঘোষণা করে সামরিক বাহিনীর মুখপাত্র লে. জেনারেল অসিম বাজওয়া বলেন, চার হামলাকারী নিহত হয়েছে। নিরাপত্তাকর্মীরা ভেতরে ঢুকে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়েছে। চার হামলাকারীর শরীরে আত্মঘাতী বিস্ফোরকবাহী কোমড়বন্ধনী ছিল। তবে সেগুলোর বিস্ফোরণ ঘটানোর আগেই নিরাপত্তাকর্মীদের গুলিতে চার হামলাকারী নিহত হয়।

এএইচ/আরআইপি

আরও পড়ুন