ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ এপ্রিল ২০২২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ২৯ এপ্রিল ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

রমজানের শেষ জুমার দিনও আল-আকসায় অভিযান, ৪২ ফিলিস্তিনি আহত
অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ফের অভিযান চালিয়েছে ইসরায়েলের নিরাপত্তা বাহিনী। এসময় ৪২ জন ফিলিস্তিনি আহত হয়েছেন বলে জানিয়েছে রেড ক্রিসেন্ট সোসাইটি। রমজান মাসের শেষ শুক্রবার (২৯ এপ্রিল) জুমাতুল বিদার দিন এ তাণ্ডব চালানো হয়। ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট শাখা জানিয়েছে, আহতদের মধ্যে ২২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আফগানিস্তানে ফের হামলায় নিহত ৯, আইএসের দায় স্বীকার
আফগানিস্তানের মাজার-ই-শরিফে পৃথক দুটি মিনিবাসে থাকা বোমা বিস্ফোরণে নয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ১৩ জন। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) এ হামলার ঘটনা ঘটে। শহরটিতে একটি শিয়া মসজিদে ভয়াবহ বিস্ফোরণের এক সপ্তাহের মাথায় ফের এধরনের ঘটনা ঘটলো। আফগান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, সাম্প্রতিক হামলার ধারাবাহিকতায় বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবারের হামলার দায় স্বীকার করেছে ইসলামিক জঙ্গি গোষ্ঠী আইএসের খোরাসান শাখা (আইএসকেপি)।

জাতিসংঘ মহাসচিবের সফরের মধ্যেও ইউক্রেনে রকেট হামলা
ইউক্রেন-রাশিয়া যুদ্ধ গড়িয়েছে তৃতীয় মাসে। এর মধ্যে সম্প্রতি জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস ইউক্রেন সফরে গিয়েছেন। গত বৃহস্পতিবার (২৮ এপ্রিল) জাতিসংঘপ্রধানের ইউক্রেন সফরকালেও দেশটিতে রকেট হামলা চালিয়েছে রাশিয়া। এ ঘটনার পর নিরাপত্তা পরিষদের কঠোর সমালোচনা করেছেন খোদ জাতিসংঘ মহাসচিব। গুতেরেস বলেছেন, নিরাপত্তা পরিষদ ইউক্রেনে যুদ্ধ ঠেকাতে কিংবা বন্ধ করতে ব্যর্থ হয়েছে। এটা চরম হতাশা, রাগ এবং ক্ষোভের উৎস বলে মন্তব্য করেছেন তিনি।

ইউক্রেনের জন্য বাইডেনের ৩৩০০ কোটি ডলারের সহায়তা প্যাকেজ
রাশিয়ার ওপর ‘হামলা’ নয় বরং আগ্রাসন ঠেকাতে ইউক্রেনকে সামরিক, অর্থনৈতিক ও মানবিক সহায়তার জন্য তিন হাজার তিনশ কোটি ডলার সহায়তা প্যাকেজের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) হোয়াইট হাউজে দেওয়া ভাষণে এমন মন্তব্য করে রেকর্ড পরিমাণে অর্থ সহায়তা প্যাকেজ ঘোষণা করেন তিনি। কংগ্রেসকে যত দ্রুত সম্ভব এই সহায়তা প্যাকেজ অনুমোদন করার প্রস্তাব দিয়ে জো বাইডেন আরও বলেছেন, যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের এই সহায়তা প্যাকেজ অনুমোদন দেওয়াটা জরুরি। কারণ, ইউক্রেনের প্রতিরক্ষায় এই অর্থ দরকার।

মসজিদে নববীতে শাহবাজদের দেখে ‘চোর চোর’ স্লোগান পাকিস্তানিদের
প্রধানমন্ত্রী হিসেবে প্রথম বিদেশ সফরে সৌদি আরবে গেছেন মুসলিম লীগ নেতা শাহবাজ শরিফ। সঙ্গে রয়েছেন একঝাঁক মন্ত্রী, দলীয় নেতা ও পরিবারের সদস্য। তিনদিনের সফরে গত বৃহস্পতিবার (২৮ এপ্রিল) বিকেলে সৌদিতে পা রাখেন তারা। পরে নামাজ পড়তে যান মসজিদে নববীতে। কিন্তু সেখানে অনভিপ্রেত ঘটনার সাক্ষী হতে হয়েছে শাহবাজদের। পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী-মন্ত্রীদের দেখেই তুলকালাম শুরু করেন একদল পাকিস্তানি হজ পালনকারী। সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল ভিডিওতে দেখা যায়, মহানবী (স)-এর মসজিদে শাহবাজ ও তার সঙ্গীদের দেখে ‘চোর চোর’ স্লোগান শুরু করেন একদল পাকিস্তানি।

মজুরি বাড়ানোর দাবিতে কয়েদিদের মামলা
কারাগারের কাজে মজুরি বাড়ানোর দাবিতে জার্মানির কেন্দ্রীয় সাংবিধানিক আদালতে মামলা করেছেন দুই কয়েদি। তাদের অভিযোগ, কারা কর্তৃপক্ষ কাজের বিনিময়ে যে মজুরি দেয়, তা দিয়ে পরিবারের খরচ জোগানো সম্ভব হয় না, বরং মামলার খরচ বহন করতে গিয়ে ঋণগ্রস্ত হতে হয়। এই পরিস্থিতি কারামুক্তির পর সমাজে পুনর্বাসন কঠিন করে তুলবে বলে দাবি করেছেন বাভারিয়া ও নর্থ রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যের ওই দুই কয়েদি। মামলাটির শুনানি শুরু হয়েছে গত বুধবার (২৭ এপ্রিল)। জার্মানির ফেডারেল কনস্টিটিউশনাল কোর্টের ভাইস প্রেসিডেন্ট ডোরিস ক্যোনিগ মনে করেন, জার্মান কারাগারগুলোতে যে মজুরি দেওয়া হয়, তা সংবিধানে কয়েদিদের পুনর্বাসনের বিষয়ে বর্ণিত ধারার সঙ্গে সঙ্গতিপূর্ণ কি না যাচাই করে দেখা দরকার।

করোনা আক্রান্ত আইএমএফ প্রধান
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) তার মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন। এক বিবৃতিতে মুখপাত্র গেরি রাইস জানিয়েছেন, আইএমএফ প্রধান করোনায় আক্রান্ত হয়েছেন, তার মৃদু উপসর্গ রয়েছে। বর্তমানে বাড়িতে আইসোলেশনে থেকেই কাজ চালিয়ে যাচ্ছেন ক্রিস্টালিনা।

কংগ্রেসে বড় বড় নেতা আছেন, আমাকে দরকার পড়বে না: পিকে
কংগ্রেস সভাপতি হিসেবে রাহুল গান্ধী বা প্রিয়াঙ্কা গান্ধী নন, অন্য কারও নাম প্রস্তাব করেছিলেন বলে জানিয়েছেন ভারতের নির্বাচনী কৌশলী ও রাজনীতিবিদ প্রশান্ত কিশোর (পিকে)। এ প্রসঙ্গে তিনি বলেন, রাহুল-প্রিয়াঙ্কা নন, অন্য নাম প্রস্তাব করা হয়েছিল। আর সেটা তিনি এখন উহ্য রাখতে চান। সম্প্রতি প্রশান্ত কিশোরকে দলে যোগ দেওয়ার প্রস্তাব দিয়েছিল কংগ্রেস। প্রত্যুত্তরে ‘না’ বলে দিয়েছিলেন ভোটকৌশলী। তার মতে, দলকে পুনরুজ্জীবিত করতে পারবেন দলীয় নেতৃত্বই। এর জন্য তাকে দরকার নেই কংগ্রেসের।

তাপমাত্রা বাড়ার কারণ ‘গরুর ঢেকুর’, ঠেকাবে বিশেষ মাস্ক
বৈশ্বিক উষ্ণতার ফলে পৃথিবীকে ধ্বংস হওয়া থেকে বাঁচাতে গরুর মুখে মাস্ক পরানো খুব অদ্ভুত কৌশল মনে হলেও এই পরিকল্পনাই রাজকীয় স্বীকৃতি পেয়েছে যুক্তরাজ্যে। সম্প্রতি রয়্যাল কলেজ অব আর্ট (আরসিএ) পরিদর্শন শেষে এমনই এক উদ্ভাবনের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন প্রিন্স চার্লস। মোটা অংকের অর্থপুরস্কারও মিলেছে উদ্ভাবকদের। গরুর মুখ থেকে পৃথিবীকে বাঁচানোর এই কৌশল উদ্ভাবন করেছে জেল্প নামে একটি স্টার্টআপ। তারা এমন এক প্রযুক্তি আবিষ্কার করেছে যা, গরুর মুখ থেকে বেরোনো মিথেনকে পানি ও কার্বন ডাই অক্সাইডে রূপান্তরিত করে বাতাসে ছড়িয়ে দেবে।

কেএএ/এমএস