ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ এপ্রিল ২০২২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫০ পিএম, ১৭ এপ্রিল ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাজেটের ঘাটতি পূরণে পাঁচ হাজার কোটি ডলারের সাহায্য চায় ইউক্রেন

বাজেটের ঘাটতি পূরণের জন্য জি-৭ ভুক্ত দেশগুলোর কাছে পাঁচ হাজার কোটি ডলারে আর্থিক সহায়তা চেয়েছে ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অর্থনৈতিক উপদেষ্টা ওলেহ উসটেনকো এ রোববার (১৭ এপ্রিল) এ তথ্য জানিয়েছেন।

পারমাণবিক অস্ত্রের সক্ষমতা বাড়াতে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা কিমের

উত্তর কোরিয়ার সামরিক বাহিনী নতুন করে একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনের তত্ত্বাবধানে এই পরীক্ষা চালানো হয়। পরমাণু অস্ত্রের সক্ষমতা বাড়ানোর লক্ষ্য নিয়ে দেশটি নতুন এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলো।

রাশিয়ার আরও এক জেনারেল নিহত

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার আরও এক জেনারেল নিহত হয়েছেন। রুশ সশস্ত্র বাহিনীর ৮ম আর্মির ডেপুটি কমান্ডার ভ্লাদিমির পেট্রোভিখ ফ্রোলোভের নিহত হওয়ার খবর জানিয়েছে রাশিয়ার বার্তা সংস্থা তাস নিউজ এজেন্সি। সেন্ট পিটার্সবার্গের গভর্নর আলেক্সান্ডার বেগলোভ নিশ্চিত করেছেন যে, ডেপুটি কমান্ডার ভ্লাদিমির পেট্রোভিখ ফ্রোলোভ ইউক্রেন যুদ্ধে নিহত হয়েছেন।

আল-আকসা মসজিদে ফের ইসরায়েলি বাহিনী, উত্তেজনা তুঙ্গে

উত্তেজনাকর পরিস্থিতির মধ্যেই আবার আল-আকসা মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করেছে ইসরায়েলি বাহিনী। সকালে মসজিদে মুসুল্লিরা নামাজ পড়তে গেলে এ অবস্থা তৈরি হয়। দুইদিন আগেও মসজিদটিতে ব্যাপক অভিযান চালায় দেশটির নিরাপত্তা বাহিনী।

মার্কিন সামরিক সহায়তা আসতে শুরু করেছে ইউক্রেনে

যুক্তরাষ্ট্র থেকে সামরিক সহায়তার কিছু চালান ইউক্রেনে আসতে শুরু করেছে। হোয়াইট হাউজের এক কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে সিএনএন। চলতি সপ্তাহে ইউক্রেনকে ৮০ কোটি ডলারের অতিরিক্ত সামরিক সহায়তার অনুমোদন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

১৬০০ কারাবন্দিকে মুক্তি দিচ্ছে মিয়ানমার জান্তা

বৌদ্ধ সম্প্রদায়ের নববর্ষ উপলক্ষে দেশজুড়ে এক হাজার ৬০০ কারাবন্দিকে মুক্তি দিতে যাচ্ছে মিয়ানমার জান্তা সরকার। রোববার (১৭ এপ্রিল) তাদের মুক্তি দেওয়ার কথা থাকলেও এসব কারাবন্দি, আন্দোলনকারী নাকি সাধারণ অপরাধী তা স্পষ্ট করে বলা হয়নি।

যুক্তরাষ্ট্রকে ‘অপ্রত্যাশিত পরিণতি’র বিষয়ে সতর্ক করলো রাশিয়া

যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে রাশিয়া। ইউক্রেনকে অস্ত্র দেওয়া বন্ধ না করলে ‘অপ্রত্যাশিত পরিণতি’ ভোগ করতে হবে বলে সতর্ক করা হয়েছে। মার্কিন পররাষ্ট্র দপ্তরকে পাঠানো দুই পাতার রুশ কূটনৈতিক নোটটি হাতে পেয়েছে বলে জানিয়েছে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট। ওই চিঠিতে বলা হয়েছে, ‘অত্যন্ত স্পর্শকাতর’ অস্ত্র-সরঞ্জাম ইউক্রেনকে দিয়ে ‘সংঘাতে তেল ঢালা হচ্ছে’ যা ‘অপ্রত্যাশিত পরিণতি’ ডেকে আনতে পারে।

দক্ষিণ আফ্রিকায় বন্যায় মৃত্যু বেড়ে চার শতাধিক

দক্ষিণ আফ্রিকায় বন্যায় এখন পর্যন্ত চার শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া গৃহহীন হয়ে পড়েছে আরও ৪০ হাজার মানুষ। শক্তিশালী ঝড়ের প্রভাবে ভারি বৃষ্টি ও বন্যায় বাড়ি-ঘর এবং রাস্তা-ঘাট ভেসে গেছে।

করোনায় ২০৬৯ মৃত্যু, শনাক্ত সাড়ে ৭ লাখ

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা কমেছে। তবে আগের দিনের তুলনায় একই সময়ে বেড়েছে নতুন রোগী শনাক্ত। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন দুই হাজার ৬৯ জন। একই সময়ে নতুন করে সাত লাখ ৫৯ হাজার ১৫১ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন।

পিটিআইকে রাজনীতি থেকে সরাতে চায় ‘আমদানি’ করা সরকার: ইমরান খান

সদ্য সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান অভিযোগ করে বলেছেন, বিদেশি অনুদানের মামলায় ফাঁসিয়ে আমদানি করা সরকার তার দলকে রাজনীতির মাঠ থেকে সরাতে চাইছে। ন্যায্যতার স্বার্থে, পিপিপি, পিটিআই এবং পিএমএল-এন-এর বিরুদ্ধে আদালতের মামলাগুলোর শুনানি এক সঙ্গে শোনার দাবিও জানান তিনি।

এমএসএম/জিকেএস