ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

নাক দিয়ে নেওয়ার করোনা ভ্যাকসিন আসছে শিগগির

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:২১ পিএম, ০২ এপ্রিল ২০২২

নাক দিয়ে নেওয়ার স্পুতনিক ভি-র ভ্যাকসিনের নিবন্ধন করেছে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। করোনা মোকাবিলায় এটি প্রথম নাকে নেওয়ার ভ্যাকসিন বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় সময় শুক্রবার (৩১ মার্চ) স্পুতনিক ভি কর্তৃপক্ষ এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেছে।

স্পুতনিক ভি ভ্যাকসিনটি নিয়ে মস্কোর গ্যামেলিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টারে গবেষণা চলছে। গ্যামেলিয়া সেন্টারের পরিচালক আলেকজান্ডার গিন্টসবার্গের বরাত দিয়ে গত জানুয়ারিতে রাশিয়ার সংবাদ সংস্থা তাস জানায়, আগামী তিন থেকে চার মাসের মধ্যে সাধারণ মানুষের জন্য উন্মুক্ত হবে নাক দিয়ে নেওয়া ভ্যাকসিন।

গত অক্টোবরে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় নাক দিয়ে করোনা ভ্যাকসিন নেওয়ার ক্লিনিক্যাল ট্রায়ালের নির্দেশনা দেয়। ওই কর্মকর্তা আরও বলেন, করোনার নতুন ধরন ওমিক্রন ঠেকাতেও এটি কার্যকরী হবে। স্পুতনিক ভি পরীক্ষা-নীরিক্ষা করার পর ওমিক্রন ঠেকাতে ভাল ফল দেখিয়েছে বলে জানান তিনি।

রাশিয়া থেকে করোনার এই টিকা নিচ্ছে ভারত। গত ১ মে স্পুতনিক ভি-র দেড় লাখ ডোজ পৌঁছায় ভারতের হায়দরাবাদে। রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) থেকে ভারতে সরবরাহ হচ্ছে এই ভ্যাকসিন।

সূত্র: এনডিটিভি

এসএনআর/জিকেএস