ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৫ মার্চ ২০২২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ০৫ মার্চ ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

একদিনে ৭৯১০ জনের মৃত্যু, শনাক্ত ১৬ লাখের বেশি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরও সাত হাজার ৯১০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মহামারির শুরু থেকে ভাইরাসটিতে মোট মৃত্যু বেড়ে পৌঁছেছে ৬০ লাখ নয় হাজার ৮৩৭ জনে। ভাইরাসটিতে সর্বশেষ ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন আরও ১৬ লাখ ৪৩ হাজার ৮৯৮ জন। বিশ্বে মোট শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৪৪ কোটি ৪০ লাখ ২৯ হাজার ২৫১ জনে।

এবার দুইটি ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র-ড্রোন ঘাঁটি চালু করলো ইরান

ইরান দুইটি ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র ও ড্রোন ঘাঁটি চালু করেছে। ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি দিবসকে সামনে রেখে এসব ঘাঁটির উন্মোচন করেছেন বাহিনীর প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি।

পশ্চিমারা ‘অর্থনৈতিক ডাকাতি’ করছে: রাশিয়া

ইউক্রেনে রাশিয়ার হামলা দশম দিনে গড়িয়েছে। এরই মধ্যে মস্কোর ওপর একেরে পর এক কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিচ্ছে পশ্চিমা বিশ্ব। এমন পরিস্থিতিতে পশ্চিমা দেশগুলো অর্থনৈতিক ডাকাতি শুরু করেছে বলে অভিযোগ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।

নাগরিকদের রাশিয়া ছাড়ার আহ্বান যুক্তরাজ্যের

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধ ক্রমেই তীব্র হচ্ছে। কোনো আলোচনা বা পদক্ষেপেই রাশিয়ার হামলা বন্ধ হচ্ছে না। এমন পরিস্থিতিতে নিজেদের নাগরিকদের রাশিয়া ছাড়ার আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য।

ফেব্রুয়ারিতে বিশ্ববাজারে রেকর্ড দামে খাদ্যপণ্য বিক্রি

বিশ্ববাজারে খাদ্যপণ্যের দাম হু হু করে বাড়ছে। কেবল ফেব্রুয়ারিতেই খাদ্যপণ্যের দাম বিশেষ করে ভোজ্যতেল এবং দুগ্ধজাত পণ্যের দাম বেড়েছে ২৪ দশমিক ১ শতাংশ। গত ফেব্রুয়ারি মাসে খাদ্যপণ্যের মূল্যসূচক বেড়ে পৌঁছেছে ১৪০ দশমিক ৭ পয়েন্টে। জানুয়ারিতে যা কিছুটা কমে ১৩৫ দশমিক ৪ পয়েন্ট হয়েছিল, যদিও পরে সেটি সংশোধন করা হয়। এর আগে জানুয়ারিতে খাদ্যপণ্যের মূল্য সূচক দাঁড়িয়েছিল ১৩৫ দশমিক ৭ পয়েন্টে।

যুদ্ধের মধ্যেই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো উ. কোরিয়া

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছে। অন্যদিকে সিউলের প্রেসিডেন্ট নির্বাচনের বাকি মাত্র কয়েকদিন। এমন পরিস্থিতির মধ্যেই উত্তর কোরিয়া সন্দেহজনক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। দক্ষিণ কোরিয়া ও জাপান এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছে।

রাশিয়ায় বিজ্ঞাপন কার্যক্রম বন্ধ করলো গুগল

ইউক্রেনে হামলার জেরে রাশিয়ার ওপর পশ্চিমা বিশ্বের নিষেধাজ্ঞা অব্যাহত রয়েছে। রাশিয়াও পাল্টা ব্যবস্থা নিতে দেরি করছে না। এমন উত্তেজনাকর পরিস্থিতিতে রাশিয়ায় সব ধরনের বিজ্ঞাপন কার্যক্রম বন্ধ করেছে গুগল। কোম্পানিটি এ তথ্য নিশ্চিত করেছে।

প্রতিরক্ষা খাতে ব্যয় বাড়াচ্ছে চীন

সার্বভৌমত্ব, নিরাপত্তা ও উন্নয়নের স্বার্থে চীন সরকার এবছর প্রতিরক্ষা খাতে ব্যয় বাড়ালো ৭ দশমিক ১ শতাংশ, যা দেশটির জিডিপির আকারের চেয়ে বেশি। চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং দেশটির লিবারেশন আর্মিকে সামরিক প্রশিক্ষণ এবং যুদ্ধের প্রস্তুতি বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন।

স্থানীয় সময় শনিবার (৫ মার্চ) প্রকাশিত জাতীয় বাজেট থেকে জানা যায় প্রতিরক্ষা খাতে ব্যয় ধরা হয়েছে ১ দশমিক ৪৫ ট্রিলিয়ন ইউয়ান (২২৯ দশমিক ৪৭ বিলিয়ন ডলার)। ২০১৯ সালেও প্রতিরক্ষা ব্যয় সাড়ে সাত শতাংশ বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছিল চীন সরকারের তরফে। এরপর থেকে ক্রমাগতভাবে তা বাড়ানো হয়েছে। গতবছর দেশটির প্রতিরক্ষা খাতে ব্যয় ধরা হয়েছিল ৬ দশমিক ৮ শতাংশ।

মালিতে বিদ্রোহীদের হামলায় ২৭ সেনা নিহত

পশ্চিম আফ্রিকার দেশ মালির মধ্যাঞ্চলের একটি সেনাঘাঁটিতে হামলা চালিয়েছে বিদ্রোহীরা। এতে কমপক্ষে ২৭ সেনা নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৩৩ জন। কর্তৃপক্ষ জানিয়েছে, ওই হামলার পর থেকে এখন পর্যন্ত কমপক্ষে সাত সেনা নিখোঁজ রয়েছে। মনদোরোতে গাড়িবোমা হামলাও চালানো হয়েছে বলে জানানো হয়।

পাকিস্তানের মসজিদে হামলা চালিয়েছে আইএস, নিহতের সংখ্যা বেড়ে ৫৭

পাকিস্তানের পেশোয়ারের একটি মসজিদে প্রাণঘাতী হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএস। শুক্রবারের (৪ মার্চ) এ ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৭ জনে, আহত হয়েছেন প্রায় ২০০ জন। খাইবার পাখতুনখাওয়া পুলিশের ইন্সপেক্টর-জেনারেল (আইজি) মোয়াজ্জাম জাহ আনসারি সাংবাদিকদের জানিয়েছেন, হামলায় পুলিশের এক সদস্য নিহত ও আরেকজন গুরুতর আহত হয়েছেন।

এমএসএম/জিকেএস