ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২১ ফেব্রুয়ারি ২০২২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

অবশেষে চালু হলো ট্রাম্পের যোগাযোগ মাধ্যম ‘ট্রুথ সোশ্যাল’

দীর্ঘ প্রতিক্ষার পর চালু হলো যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ট্রুথ সোশ্যাল’। অ্যাপটি অ্যাপলের অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যাবে। তবে পরিষেবাটিতে প্রবেশ আপাতত সীমিত বলে মনে করা হচ্ছে।

ত্রিপুরায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ভারতের ত্রিপুরা রাজ্যের বিভিন্ন স্থানে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। তবে দিনের মূল অনুষ্ঠানটি হয় আগরতলার রবীন্দ্র শতবার্ষিকী ভবনে। রাজ্য (ত্রিপুরা) সরকারের শিক্ষাদপ্তর ও সেখানে অবস্থিত বাংলাদেশ সরকারের সহকারী হাইকমিশনের যৌথ উদ্যোগে এটি অনুষ্ঠিত হয়।

মানুষের জীবন নিয়ে পুতিনকে না খেলার আহ্বান জার্মানির

ইউক্রেনে মানুষের জীবন নিয়ে ভ্লাদিমির পুতিনকে না খেলের আহ্বান জানিয়েছে জার্মানি। সোমবার (২১ ফেব্রুয়ারি) জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক ইউরোপে উত্তেজনাপূর্ণ কূটনীতির আরেকটি সপ্তাহের শুরুতে রাশিয়ার প্রেসিডেন্টের প্রতি এ আহ্বান জানান।

আমিরাতে সাড়ে ৮ হাজার বছর আগের কিছু স্থাপনার সন্ধান

সংযুক্ত আরব আমিরাতের প্রত্নতাত্ত্বিকরা অন্তত আট হাজার পাঁচশ বছর আগের কিছু স্থাপনার সন্ধান পেয়েছেন। আবুধাবির সংস্কৃতি ও পর্যটন বিভাগ বৃহস্পতিবার এক বিবৃতিতে জানায়, এটি আগের রেকর্ড আবিষ্কার বা সন্ধানের চেয়ে পাঁচশ বছরেরও বেশি পুরোনো।

মার্কিন অর্থায়নের প্রকল্পের বিরুদ্ধে নেপালে বিক্ষোভ-সংঘর্ষ

যুক্তরাষ্ট্রের অর্থায়নের একটি প্রকল্পের বিরুদ্ধে নেপালে বিরোধীদলগুলো ব্যাপক বিক্ষোভ করেছে। তবে বিক্ষোভ দমনে পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ব্যবহার করে। একপর্যায়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। ২০১৭ সালে মার্কিন সরকারি ত্রাণ সংস্থা মিলেনিয়াম চ্যালেঞ্জ করপোরেশন (এমসিসি) নেপালের সঙ্গে একটি চুক্তিতে সম্মত হয়। এই চুক্তির আওতায় নেপালকে ৫০০ মিলিয়ন ডলার অর্থায়ন করবে সংস্থাটি। যা ৩০০ কিলোমিটার বিদ্যুৎ সঞ্চালন লাইন ও সড়ক সংস্কার প্রকল্পে ব্যবহার করা হবে।

চীনা যুদ্ধজাহাজ থেকে অস্ট্রেলিয়ার প্লেনে লেজার নিক্ষেপের অভিযোগ

অস্ট্রেলীয় সমুদ্রসীমার মধ্যে চীনা যুদ্ধজাহাজ থেকে অস্ট্রেলিয়ার একটি সামরিক প্লেনে লেজার রশ্মি নিক্ষেপের অভিযোগ উঠেছে। এ ঘটনায় পূর্ণাঙ্গ তদন্ত দাবি করেছেন অজি প্রধানমন্ত্রী স্কট মরিসন। সোমবার (২১ ফেব্রুয়ারি) অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী বলেছেন, তার সরকার এখন পর্যন্ত বেইজিংয়ের কাছ থেকে গত বৃহস্পতিবারের (১৭ ফেব্রুয়ারি) ওই ঘটনার কোনো ব্যাখ্যা পায়নি। এটিকে ‘বিপজ্জনক ও বেপরোয়া কাণ্ড’ বলে উল্লেখ করেছে ক্যানবেরা।

কর্ণাটকে বজরং দলের সদস্য খুন, উত্তেজনায় ফের স্কুল-কলেজ বন্ধ

কর্ণাটকের শিবামোগা শহরে উগ্র হিন্দুত্ববাদী সংগঠন বজরং দলের এক সদস্য খুনের জেরে আবারও উত্তেজনা ছড়িয়ে পড়েছে। শহরটিতে বন্ধ ঘোষণা করা হয়েছে সব স্কুল-কলেজ। নিষিদ্ধ করা হয়েছে সব ধরনের জনসমাগম। আইন-শৃঙ্খলা রক্ষায় মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যক পুলিশ। জানা যায়, রোববার রাতে হর্ষ নামে বজরং দলের এক সদস্যকে ছুরিকাঘাতে হত্যা করা হয়। এর পরপরই উত্তেজনা ছড়িয়ে পড়ে গোটা এলাকায়। অজ্ঞাত একদল লোক বেশ কয়েকটি গাড়িতে আগুন ধরিয়ে দেয়।

রাশিয়া ইউক্রেনে ‘সর্বাত্মক আক্রমণের’ আদেশ দিয়েছে: মার্কিন মিডিয়া

রুশ সেনাদের ইউক্রেন আক্রমণ করার আদেশ দেওয়া হয়েছে দাবি করে রোববার (২০ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের একাধিক প্রথমসারির সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয়েছে। সূত্র হিসেবে তারা মার্কিন গোয়েন্দা তথ্যের কথা উল্লেখ করেছে। বলা হচ্ছে, এই তথ্যের ভিত্তিতেই গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জোর দিয়ে বলেছিলেন, তিনি নিশ্চিত, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন আক্রমণের সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন।

কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনে মাতৃভাষা দিবস পালন

কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনে যথাযথ মর্যাদায় পালন করা হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস। এ উপলক্ষে সোমবার (২১ ফেব্রুয়ারি) সকালে শহরের বঙ্গবন্ধু শেখ মুজিব সরণিতে অবস্থিত মিশন প্রাঙ্গণে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়।

এরপর পার্ক সার্কাস সেভেন পয়েন্ট ক্রসিং সংলগ্ন বাংলাদেশ গ্রন্থাগার ও তথ্যকেন্দ্রের সামনে থেকে সুদৃশ্য প্রভাতফেরি বের করা হয়। সেটি এ জে সি বোস রোডের ফ্লাইওভারের নিচে রাস্তা ঘুরে শেষ হয় মিশন প্রাঙ্গণে এসে। এরপর শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান উপ-হাইকমিশনার তৌফিক হাসান, প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেনসহ মিশনের কর্মকর্তারা।

একদিনে আরও ৫২৭৮ জনের মৃত্যু, শনাক্ত প্রায় ১৩ লাখ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সর্বশেষ ২৪ ঘণ্টায় সারা বিশ্বে আরও ৫ হাজার ২৭৮ জনের মৃত্যু হয়েছে। মহামারি শুরুর পর থেকে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৯ লাখ ৬ হাজার ৯৩ জনে। একই সময়ে নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১২ লাখ ৭৯ হাজার ৯৭৯ জন। এ নিয়ে মোট শনাক্ত বেড়ে দাঁড়ালো ৪২ কোটি ৪৯ লাখ ৯০ হাজার ২৮৫ জনে।

এমএসএম/এএসএম