ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ ফেব্রুয়ারি ২০২২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

এবার অস্ট্রেলিয়ায় ‘সন্ত্রাসী’ সংগঠনে তালিকাভুক্ত হচ্ছে হামাস

এবার অস্ট্রেলিয়ায় ‘সন্ত্রাসী’ সংগঠন হিসেবে তালিকাভুক্ত হতে যাচ্ছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী হামাস সংগঠন। অস্ট্রেলিয়া সরকারের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। এদিকে অস্ট্রেলিয়ার এমন সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছেন হামাসের মুখপাত্র হাজেম কাসেম।

হাঙরের আক্রমণে সাঁতারুর মৃত্যু

সিডনির সমুদ্র সৈকতে হাঙরের আক্রমণে মারা গেলেন একজন সাঁতারু। জানা গেছে, তিনি যুক্তরাজ্যের নাগরিক। অস্ট্রেলিয়ার কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। ঘটনাটি ঘটেছে দেশটির মালাবারের বুকান পয়েন্টে, যেখানে ছোট সৈকতটি অবস্থিত।

এবার পশ্চিমবঙ্গে হিজাব পরায় শিক্ষকের রোষানলে ছাত্রী

হিজাব পরে স্কুলে আসায় উত্তেজনা দেখা দিয়েছে ভারতের পশ্চিমবঙ্গের ডোমজুড়ের মাকড়দহ গার্লস স্কুলে। বুধবার ওই স্কুলে হিজাব পরে ভ্যাকসিন নিতে এসেছিল একাদশ শ্রেণীর এক ছাত্রী। কিন্তু সে সময় স্কুলের এক শিক্ষিকা ওই ছাত্রীকে এই নিয়ে আপত্তিজনক কথা বলেছেন এবং তাকে ধাক্কা মেরেছেন বলে অভিযোগ উঠেছে।

শুধু তাই নয়, ওই শিক্ষিকার বিরুদ্ধে আরও অভিযোগ তিনি ওই শিক্ষার্থীকে স্কুল থেকে চলে যেতে বলেছেন। এমন খবর ছড়িয়ে পড়তেই ওই ছাত্রীর পরিবারের লোকজনসহ কয়েকশ মানুষ স্কুলে এসে দীর্ঘক্ষণ বিক্ষোভ করেন

উত্তেজনা বাড়িয়ে মার্কিন নৌবাহিনী প্লেনের মুখোমুখি রুশ যুদ্ধবিমান

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের চলমান উত্তেজনার মধ্যেই মার্কিন নৌবাহিনী প্লেনের সঙ্গে রুশ যুদ্ধবিমান অন্তত তিনবার মুখোমুখি হওয়ার ঘটনা ঘটেছে। চলতি সপ্তাহে ভূমধ্যসাগরে টহল দেওয়ার সময় দুই পক্ষের সামনাসামনি হওয়ার এসব ঘটনা ঘটেছে বলে দাবি করেছে পেন্টাগন। এটিকে রাশিয়ার খুবই ‘অপেশাদার কাণ্ড’ বলে অভিযোগ করেছে তারা।

রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে ভারতকে পাশে চায় যুক্তরাষ্ট্র

রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে পরিস্থিতি মোকাবিলায় ভারতকে পাশে চায় যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক আইনের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ হওয়ায় এ ইস্যুতে নয়াদিল্লি পাশে থাকবে বলে আশাপ্রকাশ করেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস।

ব্রাজিলে বন্যা-ভূমিধসে অন্তত ৯৪ জনের মৃত্যু

ব্রাজিলের রিও ডি জেনিরোয় প্রবল বৃষ্টিপাতের পর বন্যা ও ভূমিধসে অন্তত ৯৪ জন প্রাণ হারিয়েছেন। উদ্ধারকাজ এখনো চলায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কাপ্রকাশ করেছেন রাজ্যের গভর্নর ক্লদিও কাস্ত্রো। তার কথায়, অবস্থা অনেকটা যুদ্ধের মতো.. গাড়ি গাছে ঝুলছে, উল্টে গেছে, প্রচুর কাদা-পানি চারপাশে।

বিশ্বে একদিনে ১১ হাজার মৃত্যু, শনাক্ত প্রায় ২১ লাখ

বিশ্বে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় শনাক্ত ও মৃত্যু দুটোই বেড়েছে। এসময়ে ২০ লাখ ৮৬ হাজার ২৯৭ জন শনাক্ত হওয়ার পাশাপাশি ভাইরাসটিতে মারা গেছেন ১০ হাজার ৯০৫ জন। এ নিয়ে মহামারি শুরুর পর থেকে ভাইরাসটিতে মোট শনাক্ত বেড়ে ৪১ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৯৬৭ জন এবং মোট মৃত্যু বেড়ে ৫৮ লাখ ৬৭ হাজার ৬৪৮ জনে দাঁড়িয়েছে।

৩৫ সপ্তাহে গর্ভপাতের অনুমতি দিলো কলকাতা হাইকোর্ট

৩৫ সপ্তাহের গর্ভবতী নারীকে গর্ভপাতের অনুমতি দিয়েছে কলকাতা হাইকোর্ট। ভারতের পশ্চিমবঙ্গের আইন অনুযায়ী, ২৪ সপ্তাহের পর গর্ভপাত করানো বে-আইনি। কিন্তু মা এবং সদ্যোজাত সন্তানের স্বাস্থ্যগত জটিলতার কথা বিবেচনা করেই এই নজিরবিহীন রায় দিয়েছেন উচ্চ আদালত।

৩০ নারী ট্রেনচালক নেবে সৌদি, আবেদন ২৮ হাজার

এবার নারীদের ট্রেন চালক হিসেবে নিয়োগ দিতে যাচ্ছে সৌদি সরকার। এ জন্য দেওয়া হয়েছে বিজ্ঞাপন। তবে মাত্র ৩০টি পদের বিপরীতে আবেদন পড়েছে ২৮ হাজার। মধ্যপ্রাচ্যের রক্ষণশীল দেশটিতে সম্প্রতি নারীদের বিভিন্ন সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে। এরই মধ্যে চলচ্চিত্রসহ সাংস্কৃতিক বিষয়ে নানা পরিবর্তন দেখা গেছে দেশটিতে। নারীরাও উৎসাহ পাচ্ছেন। এরই ধারাবাহিকতায় এমন চিত্র দেখা যাচ্ছে বলে মন করা হয়।

অবশেষে বিদেশি শিক্ষার্থী-ব্যবসায়ীদের জন্য সীমান্ত খুলছে জাপান

করোনা মহামারিতে দীর্ঘদিন বন্ধের পর অবশেষে সীমান্ত খুলতে যাচ্ছে জাপান। প্রাথমিকভাবে সীমিত সংখ্যক বিদেশি শিক্ষার্থী ও ব্যবসায়ীদের জন্য সীমান্ত খোলার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

এমএসএম/এএসএম