ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

করোনা বিধিনিষেধ তুলে নিচ্ছে নেদারল্যান্ডস

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:২৯ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০২২

করোনা সংক্রমণ কমে যাওয়ায় আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে সব ধরনের বিধিনিষেধ তুলে নিচ্ছে নেদারল্যান্ডস। স্থানীয় সময় মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দেশটির স্বাস্থ্যমন্ত্রী আরনেস্ট কুইপারস বিধিনিষেধ তুলে নেওয়ার এ ঘোষণা দিয়েছেন।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা মহামারিতে সংক্রমণ, হাসপাতালে ভর্তির সংখ্যা ও মৃত্যু কমে যাওয়ায় সরকার আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে বিধিনিষেধ তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

হেগে এক সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, দেশে সবকিছুই স্বাভাবিক হচ্ছে। সামাজিক দূরত্ব বজায় রাখা ও জনসমাগমস্থলে মাস্ক পরার বিষয়টি উল্লেখ করে তিনি আরও বলেন, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং একটি মাস্ক পরা বুদ্ধিমানের কাজ, কিন্তু কোনো বাধ্যবাধকতা নেই।

jagonews24

তিনি সতর্ক করে বলেন, মহামারি এখনো পুরোপুরি শেষ হয়নি এবং স্বাস্থ্যগতভাবে যারা দূর্বল তাদের সতর্ক থাকা প্রয়োজন।

গতবছর ডিসেম্বরে দেশটিতে বিশেষ করে ইউরোপে করোনার নতুন ধরন ওমিক্রন সংক্রমণ বেড়ে গেলে কঠোর বিধিনিষেধে আবার ফিরে যায় দেশগুলো।

২০২১ সালের জানুয়ারি এবং নভেম্বরে করোনা নিষেধাজ্ঞা বিরোধীদের সঙ্গে দেশটির পুলিশের সংঘর্ষও বাধে। করোনা বিধিনিষেধের প্রতিবাদে আন্দোলনে নামে বহু মানুষ। এতে ঘটে সহিংসতার ঘটনা। চলে ধরপাকড়ও।

তবে করোনা বিধিনিষেধ তুলে নেওয়ার পরপরই খুলে যাবে বার, রেস্টুরেন্ট ও ক্লাবগুলো। করোনা মহামারির আগের পরিস্থিতিতে ফিরবে সবকিছু, বলছেন সংশ্লিষ্টরা।

সূত্র: ডয়েচে ভেলে

এসএনআর/এএসএম