ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ ফেব্রুয়ারি ২০২২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বে করোনা শনাক্ত ৪১ কোটি ছাড়ালো

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের সংখ্যা ৪১ কোটি ছাড়িয়েছে। অপরদিকে ৫৮ লাখ ছাড়িয়েছে মৃতের সংখ্যা।
সবশেষ গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৮ লাখ ৫২ হাজার ২৬৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এই সংখ্যা আগের দিনের তুলনায় কম। অর্থাৎ একদিনে নতুন করে কমেছে করোনা শনাক্ত।

মার্কিন প্রেসিডেন্টের আদেশের বিরুদ্ধে আফগানিস্তানে বিক্ষোভ

যুক্তরাষ্ট্রে আটকে থাকা আফগানিস্তানের ৭ বিলিয়ন অর্থাৎ সাতশ কোটি মার্কিন ডলার সম্পদের অর্ধেক ৯/১১-র হামলায় ক্ষতিগ্রস্তদের মধ্যে বিতরণ করা হবে। বাকি অর্থ খরচ হবে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে আর্থিক সংকটে থাকা মানুষদের সহায়তার জন্য। স্থানীয় সময় শুক্রবার (১১ ফেব্রুয়ারি) এ ধরনের একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এরপরই আফগানিস্তানে রাজধানী কাবুলে বাইডেনের নিন্দা জানিয়ে ব্যাপক বিক্ষোভ হয়। বলা হয়, এ সম্পদ আফগানিস্তানের জনগণের, তালেবানের নয়। রোববার (১৩ ফেব্রুয়ারি) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

হিজাব মামলায় মুসলিম শিক্ষার্থীদের আইনজীবীর পক্ষে রামকৃষ্ণ আশ্রম

শিক্ষার্থীদের হিজাব পরায় বিধিনিষেধ নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারতের কর্ণাটক রাজ্যে। এমন পরিস্থিতিতে কয়েকদিন ধরেই সব স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে। এদিকে হিজাব বিতর্ক নিয়ে যে মামলা চলছে সেখানে মুসলিম শিক্ষার্থীদের আইনজীবীর পাশে দাঁড়িয়েছে রামকৃষ্ণ আশ্রম। এনটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইউক্রেনকে ঘিরে ফেলেছে রাশিয়া, স্যাটেলাইটের ছবি প্রকাশ

ইউক্রেন সীমান্তে এক লাখের বেশি সেনা মোতায়েন করেছে রাশিয়া। পশ্চিমা ও ইউক্রেনের গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা জানিয়েছেন, খুব দ্রুতই হামলা চালাতে পারে রাশিয়া। স্যাটেলাইটের চিত্রে দেখা গেছে, এরই মধ্যে ইউক্রেনের তিন দিকে অর্থাৎ বেলারুশ, ক্রিমিয়া ও পশ্চিম রাশিয়ায় ব্যাপক সামরিক সরঞ্জাম মোতায়েন করেছে মস্কো।

নিকারাগুয়ার কারাগারে সাবেক বিদ্রোহী নেতার মৃত্যু

নিকারাগুয়ার একটি কারাগারে দেশটির সাবেক বিদ্রোহী নেদা হুগো টরেসের মৃত্যু হয়েছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। রাষ্ট্রদোহের মামলায় আট মাস আগে তাকে সাজা দেওয়া হয়েছিল।

যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি

রাশিয়ার জলসীমা লঙ্ঘন করার অভিযোগে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীকে হুঁশিয়ারি দিয়েছে মস্কো। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা স্পুতনিক জানিয়েছে, কুরিল দ্বীপপুঞ্জের কাছে রাশিয়ার একটি নৌবহরের মহড়া চলাকালে ওই এলাকায় যুক্তরাষ্ট্রের একটি সাবমেরিন শনাক্ত করা হয়।

সতর্কসংকেত দেওয়ার পরেও সাবমেরিনটি সেখানেই ছিল। পরে জলসীমা সুরক্ষাসংক্রান্ত নীতিমালা মেনে সাবমেরিনটি সেখান থেকে সরিয়ে নিতে বাধ্য করা হয়।

নাগরিকদের ইউক্রেন ছাড়তে বলছে বিভিন্ন দেশ

একের পর এক দেশ নিজ নিজ নাগরিকদের ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছে। পশ্চিমা দেশগুলো বার বার সতর্ক করেছে যে, রাশিয়া হয়তো ইউক্রেনে হামলা চালাতে পারে। সেই আশঙ্কা থেকেই ডজনখানেক দেশ তাদের নাগরিকদের নিরাপদে ইউক্রেন ছাড়তে বলেছে।

ইয়েমেনে জাতিসংঘের ৫ কর্মীকে অপহরণের অভিযোগ

ইয়েমেনে পাঁচ কর্মীকে অপহরণের অভিযোগ করেছে জাতিসংঘ। স্থানীয় সময় শনিবার (১২ ফেব্রুয়ারি) সংস্থাটি জানিয়েছে, কাজ শেষে দেশটির অ্যাডেন শহর থেকে ফেরার পথে অপহৃত হন তারা। ইয়েমেনে দায়িত্বরত জাতিসংঘের মুখপাত্র রাসেল গিকি বলেছেন, শুক্রবার আবিয়ানের গভর্নরেট থেকে কর্মীদের অপহরণ করা হয়েছিল। তিনি আরও বলেন, তাদের মুক্তির জন্য কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছে।

ইউক্রেনে হামলা চালালে চড়া মূল্য দিতে হবে: পুতিনকে বাইডেন

ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে চরম উত্তেজনাপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। আশঙ্কা করা হচ্ছে, যেকোনো সময় ইউক্রেনে হামলা চালাতে পারে পুতিন। এমন পরিস্থিতির মধ্যেই শনিবার (১২ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফোনে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

আফগানিস্তানে ২৯ নারী আটক

আফগানিস্তানের কাবুলে ২৯ নারী ও তাদের পরিবারের সদস্যদের আটক করেছে তালেবান, এমন অভিযোগ করেছেন একজন জ্যেষ্ঠ মার্কিন কূটনীতিক। স্থানীয় সময় শনিবার (১২ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের ওই কর্মকর্তা আফগানিস্তানে আটক ও অনির্দিষ্টকালের জন্য আটকে রাখা মানুষের সংখ্যা বৃদ্ধির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন।

এমএসএম/জিকেএস