ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

এবছর ৫ হাজার কোটি ডলারের করোনা টিকা-ওষুধ বিক্রির লক্ষ্য ফাইজারের

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:২২ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০২২

করোনা প্রতিরোধী টিকা ও মুখে খাওয়ার অ্যান্টিভাইরাল পিল বিক্রিতে বিশ্বব্যাপী একক আধিপত্য দেখাচ্ছে যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার। চলতি বছর কোম্পানিটি পাঁচ হাজার কোটি ডলারের বেশি করোনার টিকা ও ওষুধ বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

তবে এর আগে ওয়াল স্ট্রিট আয়ের যে পূর্বাভাস দিয়ে ছিল তার থেকে কম। বুধবার (৯ ডিসেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এদিকে কোম্পানিটির প্রধান নির্বাহী অ্যালবার্ট বোরলা বলেন, ফাইজার মুখে খাওয়ার অ্যান্টিভাইরাল বিক্রির যে পূর্বাভাস দিয়েছে তা আরও বড় হতে পারে। কারণ এ অনুমান শুধু বর্তমান চুক্তি অনুযায়ী করা হয়েছে।

করোনা চিকিৎসায় ২০২২ সালে দুই হাজার দুইশ কোটি ডলারের পিল বিক্রির আশা করছে কোম্পানিটি। যা ওয়াল স্ট্রিটের অনুমান প্রায় দুই হাজার তিনশ কোটি ডলার থেকে কম।

কোম্পানিটি যুক্তরাষ্ট্রে প্যাক্সলোভিডের দুই কোটি কোর্স বিক্রি করছে। প্রতি কোর্সের মূল্য ধরা হয়েছে ৫৩০ ডলার। কিন্তু বোরলা বলেছেন, অর্ডারের আকারের কারণে এটি একটি বিশেষ মূল্য।

তিনি বলেন, বেশির ভাগ উচ্চ আয়ের দেশগুলোতে কোর্সের মূল্য কম বেশি হতে পারে। অন্যদিকে যুক্তরাষ্ট্র সরকার মের্কের মলনুপিরাভিরের প্রতি কোর্স কিনছে সাতশ ডলারে।

ফাইজারের নির্বাহী বলেন, প্যাক্সলোভিডের বিষয়ে ১০০টির বেশি দেশের সঙ্গে আলোচনা চলছে। প্রয়োজনে ২২ কোটি কোর্স উৎপাদনের সক্ষমতা রয়েছে কোম্পানিটির।

এমএসএম/এমএস