ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৫ ফেব্রুয়ারি ২০২২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৩৮ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সস্ত্রীক করোনায় আক্রান্ত এরদোয়ান

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান ও তার স্ত্রী এমাইন। শনিবার (৫ ফেব্রুয়ারি) এক টুইট বার্তায় এ তথ্য জানান তিনি নিজেই।

মদ পার্টি: বরিসের পদত্যাগ চাইলেন আরও এক এমপি

যুক্তরাজ্যর প্রধানমন্ত্রী বরিস জনসনের পদত্যাগ চাইলেন আরও একজন এমপি। তবে তিনি সাবেক মন্ত্রী। করোনা মহামারির মধ্যে বিধিনিষেধ ভঙ্গ করে মদের পার্টির আয়োজনে যোগ দেওয়ায় ব্যাপক সমালোচনার শিকার হচ্ছেন জনসন। এ ঘটনায় এর আগেও একজন কনজারভেটিভ এমপি তার পদত্যাগ চেয়েছেন।

হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে বাড়িতে ফেরার অনুমতি দিয়েছেন চিকিৎসকরা। শুক্রবার (৪ জানুয়ারি) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে তার কার্যালয়। তবে ঘরে ফিরলেও কোনো দর্শনার্থী তার সঙ্গে দেখা করতে পারবেন না। ৯৬ বছর বয়সী মাহাথিরকে গত ২২ জানুয়ারি মালয়েশিয়ার ন্যাশনাল হার্ট ইনস্টিটিউটের কার্ডিয়াক কেয়ার ইউনিটে ভর্তি করা হয়। আগে থেকেই হৃদযন্ত্রজনিত সমস্যায় ভুগছিলেন মাহাথির। ২০০৬ সালে হার্ট অ্যাটাক করেন তিনি। তবে এবার তাকে বাইপাস সার্জারি করাতে হয়েছে।

সন্ত্রাসবিরোধী আইনে কাশ্মীরে সাংবাদিক গ্রেফতার

দেশবিরোধী বিষয়বস্তু প্রকাশের অভিযোগে ভারত শাসিত কাশ্মীর থেকে একজন তরুণ সাংবাদিককে গ্রেফতার করেছে পুলিশ। সম্প্রতি বিতর্কিত অঞ্চলটিতে গণমাধ্যমের বিরুদ্ধে অভিযান বাড়ানো হয়েছে।

যুক্তরাষ্ট্রে চাকরির বাজার চাঙা, এক মাসে পদ বেড়েছে প্রায় ৫ লাখ

চলতি বছরে চাঙ্গা হতে শুরু করেছে যুক্তরাষ্ট্রের চাকরির বাজার। দেশটিতে জানুয়ারিতে রেকর্ড সংখ্যক নতুন পদ তৈরি হয়েছে। করোনার নতুন ধরন ওমিক্রনের বাড়বাড়ন্তের মধ্যেও চাকরির বাজার দ্রুত ঘুরে দাঁড়াতে শুরু করেছে।

যুক্তরাষ্ট্রে গির্জায় গুলি, হতাহত ৩

যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের অরোরায় একটি গির্জায় গুলির ঘটনা ঘটেছে। পুলিশ জানিয়েছে, এই ঘটনায় একজন নিহত এবং আরও দুজন আহত হয়েছে। সিএনএন-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। পুলিশ বলছে, স্থানীয় সময় শুক্রবার রাতে একটি গির্জায় গুলি চালানো হয়। এতে এক নারী নিহত হয়েছেন। এছাড়া আরও দুই ব্যক্তি আহত হয়েছেন।

শি জিনপিং-পুতিনের বৈঠকের নিন্দা জানালো তাইওয়ান

ইউক্রেনের অচলাবস্থার মধ্যে শুক্রবার (৪ ফেব্রুয়ারি) বেইজিংয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সরাসরি বৈঠক করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শীতকালীন অলিম্পিকের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে প্রায় দুই বছর পর বেইজিং সফরে যান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পশ্চিমাদের সঙ্গে ইউক্রেন ও তাইওয়ান ইস্যুতে উত্তেজনার কারণে চীন ও রাশিয়া আরও ঘনিষ্ঠ হচ্ছে বলে ধারণা করা হচেছ। এবার দুই শীর্ষ নেতার এই বৈঠকের নিন্দা জানালো তাইওয়ান।

বৈরী আবহাওয়ায় ইউরোপে ৪০ বছরে প্রায় দেড় লাখ মৃত্যু: গবেষণা

বৈরী ও চরম আবহাওয়াজনিত বিশেষ করে তাপপ্রবাহ ও বন্যার কারণে ইউরোপে গত ৪০ বছরে ক্ষতি হয়েছে ৫১০ বিলিয়ন ইউরো অর্থাৎ ৭৭৬ বিলিয়ন মার্কিন ডলার। শুধু তাই নয় এমন পরিস্থিতিতে প্রাণ গেছে অন্তত এক লাখ ৪২ হাজার মানুষের। স্থানীয় সময় বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য।

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ৯ লাখ ছাড়ালো

মহামারি করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর শীর্ষে যুক্তরাষ্ট্র। সংক্রমণ ও মৃত্যু উভয় সূচকেই দেশটি তালিকায় সবার উপরে। এবার করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের ব্যাপক সংক্রমণের মধ্যেই যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা ৯ লাখ ছাড়িয়েছে। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে মোট মৃতের সংখ্যা ৯ লাখ ২৪ হাজার ৫১৭ জনে দাঁড়িয়েছে।

পেরুতে পর্যটকবাহী প্লেন বিধ্বস্ত, নিহত সব আরোহী

পেরুর বিখ্যাত পর্যটনস্পট নাজকা লাইনস দেখতে গিয়ে প্রাণ গেলো একদল বিদেশি পর্যটকের। শুক্রবার (৪ ফেব্রুয়ারি) নাজকা শহরে একটি ছোট প্লেন বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন এর সাত আরোহী। পুলিশ জানিয়েছে, নিহতদের মধ্যে তিনজন ডাচ পর্যটক, দুজন চিলির নাগরিক এবং দুজন পেরুভিয়ান ক্রু ছিলেন।

এমএসএম/জেআইএম