ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

জম্মু ও কাশ্মিরের মুখ্যমন্ত্রী মুফতি সাঈদ মারা গেছেন

প্রকাশিত: ০৫:২৮ এএম, ০৭ জানুয়ারি ২০১৬

ভারত-শাসিত জম্মু ও কাশ্মিরের মুখ্যমন্ত্রী মুফতি মোহাম্মদ সাঈদ (৭৯) মারা গেছেন। বৃহস্পতিবার নয়া দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসে (এআইআইএমএস) মারা যান তিনি। জম্মু ও কাশ্মীর শিক্ষামন্ত্রী নাঈম আখতার মুখ্যমন্ত্রীর মারা যাওয়ার বিষয়টি প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে নিশ্চিত করেছেন।

গত ২৪ ডিসেম্বর ফুসফুসের সমস্যা নিয়ে তিনি দিল্লির এআইআইএমএস-এ ভর্তি হন৷ তার মরদেহ আজই জম্মু নিয়ে যাওয়া হবে৷ সাঈদ দুবার জম্মু-কাশ্মিরের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন৷ গত ২০০২ সালে তিনি প্রথম জম্মু-কাশ্মিরের মুখ্যমন্ত্রী হন৷ ১৯৮৯ থেকে ১৯৯০ পর্যন্ত তিনি ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীও ছিলেন।  

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটারে শোকবার্তায় তিনি বলেন, ‘মুফতি মহম্মদ সইদের প্রয়াণ দেশ এবং জম্মু-কাশ্মীরে নেতৃত্বে এক শূন্যতার সৃষ্টি করবে। তার নেতৃত্বের অভাব প্রতি পদে বোধ করব আমরা। তার পরিবারকে সমবেদনা জানাই।’

দলের সুপ্রিমোর মৃত্যুতে শোক বার্তা জানিয়ে পিডিপির তরফে বলা হয়েছে, জম্মু-কাশ্মীরের পরবর্তী মুখ্যমন্ত্রী নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। তবে মেহবুবা মুফতিই যে দলের একমাত্র পছন্দ, তা-ও জানানো হয়েছে দলের তরফে। এর আগে নভেম্বরে এক সাংবাদিক সম্মেলনে সাঈদ তার মেয়ে মেহবুবার উপরে দায়িত্ব হস্তান্তরের কথা জানিয়েছিলেন।

জম্মু-কাশ্মিরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা টুইটারে সাঈদের মৃত্যুতে শোক জ্ঞাপন করেছেন৷ তিনি লিখেছেন, ‘আমি কিছুক্ষণ আগেই মুফতি সাহেবের মৃত্যু সংবাদ পেলাম৷ ওনার আত্মার শান্তি হোক৷ আমার সমবেদনা মুফতি পরিবারের সঙ্গে রয়েছে৷ এটি তার পরিবারের কাছে কঠিন সময়৷ আমার এবং আমার পরিবারের সমবেদনা ওনাদের সঙ্গে রয়েছে৷’

জেডএইচ/পিআর