ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ জানুয়ারি ২০২২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৩ পিএম, ২২ জানুয়ারি ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল। এরই মধ্যে রাজ্যটির বিগ সার এলাকার বাসিন্দাদের বাড়িঘর থেকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবারের সেখানে দাবানলের ঘটনা ঘটে।

দ্বীপরাষ্ট্র কিরিবাতিতে প্রথম লকডাউন

বিশ্বের সবচেয়ে বিচ্ছিন্ন দ্বীপরাষ্ট্রগুলোর মধ্যে অন্যতম কিরিবাতি। করোনার জেরে প্রথমবারের মতো দেশটিতে লকডাউন ঘোষণা করা হয়েছে। জানা যায়, দীর্ঘ ১০ মাস পর ফ্লাইট চালু করে দেশটি। তবে এই ফ্লাইটেই যাত্রীদের মধ্যে করোনা শনাক্ত হয়। এরপরই দেশটির সরকার লকডাউনের সিদ্ধান্ত নেয়।

এবার চীনগামী ফ্লাইট স্থগিত করবে যুক্তরাষ্ট্র

চীনগামী ৪৪টি ফ্লাইট স্থগিতের করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র সরকার। এর আগে করোনার জেরে যুক্তরাষ্ট্রভিত্তিক এয়ারলাইনসগুলোর বেশ কিছু ফ্লাইট বাতিল করে চীন। এরপরই যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এমন সিদ্ধান্তের কথা জানানো হলো।

মিয়ানমারে সু চির দলের সংসদ সদস্যের মৃত্যুদণ্ড

মিয়ানমারে কারাবন্দি নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) এক সংসদ সদস্যসহ দুই জনের মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির সামরিক আদালত। দেশটির সন্ত্রাসবিরোধী আইনে সাবেক সংসদ সদস্য ফিও জেয়র থাও ও অধিকারকর্মী কিয়াও মিন ইউকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে বলে জান্তা সরকারের তরফ থেকে জানানো হয়েছে।

হাসপাতালে মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে ফের হাসপাতালে ভর্তি করা হয়েছে। শনিবার দেশটির সাবেক প্রধানমন্ত্রীর একজন মুখপাত্র এই তথ্য নিশ্চিত করেছেন। মাহাথির মোহাম্মদকে ন্যাশনাল হার্ট ইনস্টিটিউটের কার্ডিয়াক কেয়ার ইউনিটে ভর্তি করা হয়েছে। তবে দেশটির সাবেক এই প্রধানমন্ত্রী কী ধরনের অসুস্থতায় ভুগছেন সে বিষয়ে বিস্তারিত কোনও তথ্য দেননি তিনি।

ভারতীয় সীমান্ত এলাকা থেকে দুই বাংলাদেশি আটক

ভারতের সীমান্ত এলাকা থেকে দুই বাংলাদেশিকে আটক করেছে দেশটির সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। রাজনগর সীমান্ত চৌকির এলাকা থেকে আটক করা হয়। সম্প্রতি অবৈধভাবে ভারতে প্রবেশ করেন তারা। আটক হওয়া ওই দুই বাংলাদেশির নাম আজিজুল ইসলাম ও মো. সাহিন। তাদের দুইজনের বাড়ি রাজশাহী জেলায়।

মুম্বাইয়ে ২০তলা ভবনে আগুন, নিহত ৬

ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে একটি ২০তলা ভবনে ভয়াবহ আগুনে ছয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ২৩ জন। স্থানীয় সময় শনিবার (২২ জানুয়ারি) সকাল ৭টার দিকে মুম্বাইয়ের তার্দেও এলাকায় এ ঘটনা ঘটে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মুম্বাইয়ের গান্ধী হাসপাতালের বিপরীতে ২০তলা কমলা ভবনের ১৮তলায় আগুন লাগে।

কয়েক ঘণ্টার ব্যবধানে ভূমিকম্পে কাঁপলো এশিয়ার ৬ দেশ

কয়েক ঘণ্টার ব্যবধানে ভূমিকম্পে কাঁপলো এশিয়ার অন্তত ছয়টি দেশ। শুক্রবার (২১ জানুয়ারি) ভারত-মিয়ানমার-বাংলাদেশ দিয়ে শুরু, এরপর একে একে যোগ হয়েছে জাপান, ফিলিপাইন, ইন্দোনেশিয়াও। এর মধ্যে সবচেয়ে তীব্র ভূকম্পন অনুভূত হয়েছে জাপানে। বাংলাদেশ সময় শুক্রবার (২১ জানুয়ারি) রাত ১০টার দিকে জাপানের দক্ষিণাঞ্চলীয় কিয়ুশু দ্বীপে আঘাত হানে এ ভূকম্পন। এতে রাস্তাঘাটসহ বেশ কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিশ্বে একদিনে রেকর্ড ৩৬ লাখ করোনা শনাক্ত, মৃত্যু ৯ হাজার

প্রাণঘাতী করোনাভাইরাসে সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। করোনার নতুন ধরন ওমিক্রনের প্রভাবে সংক্রমণ অতিদ্রুত ছড়িয়ে পড়ছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন ৩৬ লাখ ৩২ হাজার ৬৬১ জন। দৈনিক আক্রান্তের হিসাবে একদিনে এটিই সর্বোচ্চ শনাক্ত। এর আগের ২৪ ঘণ্টায় ৩৫ লাখ ৫১ হাজার ৮৫৬ জন শনাক্ত হয়েছিল। একদিনে এটিই ছিল সর্বোচ্চ শনাক্ত।

ইয়েমেনের কারাগারে সৌদি জোটের বিমান হামলায় নিহত ৭০

ইয়েমেনের একটি কারাগারে সৌদি জোটের বিমান হামলায় অন্তত ৭০ জন নিহতের খবর পাওয়া গেছে। এ ঘটনায় আহত হয়েছেন শতাধিক মানুষ।

এক হুতি কর্মকর্তা এবং দাতব্য চিকিৎসা সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারসের বরাত দিয়ে আল জাজিরা বলছে, উত্তর ইয়েমেনের একটি কারাগারে বিমান হামলায় কয়েক ডজন লোক নিহত হয়েছেন। দেশটিতে দীর্ঘদিন ধরে চলে আসা সংঘাত গত সোমবার আবুধাবিতে হুতিদের ড্রোন হামলার পর নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে।

এমএসএম/জেআইএম