ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২১ জানুয়ারি ২০২২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪২ পিএম, ২১ জানুয়ারি ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার

প্রাণঘাতী করোনাভাইরাসে সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। করোনার নতুন ধরণ ওমিক্রনের প্রভাবে সংক্রমণ অতিদ্রুত ছড়িয়ে পড়ছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন ৩৫ লাখ ৫১ হাজার ৮৫৬ জন। দৈনিক আক্রান্তের হিসাবে একদিনে এটিই সর্বোচ্চ শনাক্ত। এর আগে গত ১৪ জানুয়ারি একদিনে সর্বোচ্চ ৩৩ লাখ ৭১ হাজার ১৪৮ জনের দেহে করোনার জীবাণু শনাক্ত হয়েছিল।

ভারত মহাসাগরে ইরান-চীন-রাশিয়ার যৌথ মহড়া

ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে ইরান, চীন ও রাশিয়া যৌথ নৌ মহড়া শুরু করেছে। শুক্রবার এ অঞ্চলে তৃতীয় বারের মতো যৌথ নৌ মহড়ায় অংশ নেয় দেশগুলো।

পাকিস্তানে একদিনে করোনা সংক্রমণের রেকর্ড

পাকিস্তানে করোনা সংক্রমণের রেকর্ড হয়েছে। দেশটিতে একদিনে সাত হাজারের বেশি করোনা শনাক্ত হয়েছে। যা করোনা মহামারি শুরু হওয়ার পর সর্বোচ্চ। করোনা মোকাবিলায় দক্ষিণ এশিয়ার এ দেশটি এরই মধ্যে নতুন বিধিনিষেধ আরোপ করেছে।

মারা গেলেন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বয়স্ক ব্যক্তি

যুক্তরাষ্ট্রের সবচেয় বয়স্ক ব্যক্তি মারা গেছেন। তার নাম থেলমা সাটক্লিফ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১১৫ বছর। পরিবারের সদস্যরা তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

বছরে চার লাখ দক্ষ কর্মী নেবে জার্মানি

অর্থনীতির গতি ধরে রাখতে বিদেশ থেকে দক্ষ কর্মী নেওয়ার পরিকল্পনা করছে জার্মানি। প্রতি বছর বাইরের দেশ থেকে প্রায় চার লাখ যোগ্য কর্মীকে জার্মানিতে নিতে চায় দেশটির নতুন জোট সরকার। জনসংখ্যার ভারসাম্য রক্ষা ও কর্মীর অভাব পূরণে এ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে জানিয়েছে জার্মান সরকার।

নতুন ল্যান্ডক্রুজারের ডেলিভারি পেতে সময় লাগবে ৪ বছর

বিশ্বের বিখ্যাত গাড়িনির্মাতা প্রতিষ্ঠান হলো টয়োটা। বিশ্বব্যাপী গাড়ি বিক্রির জন্য সুনাম রয়েছে জাপানের এ প্রতিষ্ঠানটির। তবে করোনা মহামারিতে অন্যান্য কোম্পানিগুলোর মতোই নানামুখী সমস্যার সম্মুখীন হয় এটি। তবে সব ছাপিয়ে এবার নতুন ল্যান্ডক্রুজারের জাপানি গ্রাহকদের হতাশার খবর দিলো প্রতিষ্ঠানটি ।

ভারত-মিয়ানমার সীমান্তে ভূমিকম্প, কাঁপলো বাংলাদেশও

ভারত-মিয়ানমার সীমান্তে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এর প্রভাব অনুভূত হয়েছে বাংলাদেশেও। বাংলাদেশ সময় বিকেল ৪টা ১২ মিনেটে আঘাত হানে এ ভূমিকম্প। ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্র (ইএমএসসি) এ তথ্য নিশ্চিত করেছে।

সংস্থাটি অবশ্য প্রথমে ভূকম্পনের মাত্রা রিখটার স্কেলে ৫ দশমিক ১ জানিয়েছিল। পরে তা সংশোধন করে ৫ দশমিক ৪ জানানো হয়েছে।

চাল-গমে ভর্তুকি: ভারতের বিরুদ্ধে মামলার দাবি যুক্তরাষ্ট্রে

চাল ও গম চাষে কৃষকদের মাত্রাতিরিক্ত ভর্তুকি দেওয়ার অভিযোগে ভারতের বিরুদ্ধে বিশ্ব বাণিজ্য সংস্থায় (ডব্লিউটিও) মামলা করার দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের একদল শীর্ষ আইনপ্রণেতা। সম্প্রতি মার্কিন কংগ্রেসের ২৮ সদস্য বাইডেন প্রশাসনের কাছে পাঠানো এক চিঠিতে এ দাবি জানিয়েছেন।

ভারতে একদিনে শনাক্ত ৩ লাখ ৪৭ হাজার, মৃত্যু ৭০৩

ভারতে লাফিয়ে বাড়ছে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ। প্রায় প্রতিদিনই নতুন করে সংক্রমণের রেকর্ড হচ্ছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ গত কয়েক দিনের রেকর্ড ভেঙেছে। নতুন করে একদিনেই আক্রান্ত হয়েছে ৩ লাখ ৪৭ হাজার ২৫৪ জন। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৭ দশমিক ৯৪ শতাংশ।

ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫০০ ভবন ধস, বহু হতাহতের শঙ্কা

পশ্চিম আফ্রিকার দেশ ঘানায় স্বর্ণখনির কাজে ব্যবহৃত বিস্ফোরক বহনকারী একটি গাড়ি মোটরসাইকেলের সঙ্গে সংঘর্ষের পর বিস্ফোরণে অন্তত ১৭ জন নিহত ও ৫৯ জন আহত হয়েছেন। দেশটির সরকারের তরফ থেকে হতাহতের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বিস্ফোরণে ভেঙে পড়েছে পাঁচশোর মতো ভবন। এতে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এমএসএম/এএসএম