ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইরান-সৌদি আরবকে শান্ত থাকার আহ্বান

প্রকাশিত: ০৬:১২ এএম, ০৫ জানুয়ারি ২০১৬

সৌদি আরব এবং ইরানকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে তুরস্ক ও যুক্তরাষ্ট্র। তুরস্কের উপ-প্রধানমন্ত্রী বলছেন, রিয়াদ ও তেহরানের মধ্যে কূটনৈতিক বিরোধ আঞ্চলিক উত্তেজনাকেই কেবল উস্কে দেবে। খবর বিবিসির।

উপ-প্রধানমন্ত্রী নুমান কুরতুলমুস সৌদি আরবে শিয়া নেতা নিমর আল নিমরের ফাঁসি কার্যকরের পর তেহরানে সৌদি দূতাবাসে হামলার সমালোচনা করেছেন।

শনিবার দেশটির শিয়া নেতা নিমরের ফাঁসি কার্যকরের পর দেশ দুটির মাঝে চরম বাকযুদ্ধ শুরু হয়। এর জের ধরে তেহরানে সৌদি দূতাবাসে হামলার ঘটনা ঘটে। পরে রোববার সৌদি আরব আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয়। সোমবার তেহরান দূতাবাসে কর্মকর্তা ও কর্মচারীদের দেশে ফিরিয়ে নেয় সৌদি আরব।

নিমরের মৃত্যুদণ্ড কার্যকরের জেরে সৌদি আরব ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর সোমবার আরও তিনটি দেশ বাহরাইন, সুদান এবং সংযুক্ত আরব আমিরাতও ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে।

মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা ছড়িয়ে পড়তে পারে এমন আশঙ্কা থেকে সৌদি আরব ও ইরানকে যুক্তরাষ্ট্রও শান্ত থাকার আহ্বান জানিয়েছে। মুসলিম বিশ্বের শক্তিশালী দুই দেশ শিয়া অধ্যুষিত ইরান ও সুন্নি অধ্যুষিত সৌদি আরব যুদ্ধবিধ্বস্ত সিরিয়া এবং ইয়েমেনে পরস্পর বিরোধী অবস্থানে আছে।

তুরস্কের উপ-প্রধানমন্ত্রী বলেছেন, মধ্যপ্রাচ্যে যে কঠিন উত্তেজনা তৈরি হয়েছে আমরা চাই দুই দেশই খুব শিগগিরই তা কমিয়ে আনবে। সৌদি আরব এবং ইরান আমাদের বন্ধু রাষ্ট্র, তারা লড়াই করুক আমরা তা চাই না।

এসআইএস/এমএস

আরও পড়ুন