ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৮ জানুয়ারি ২০২২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪১ পিএম, ০৮ জানুয়ারি ২০২২

বিশ্বে একদিনে শনাক্ত ২৭ লাখ ছুঁই ছুঁই

প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে আরও ৬ হাজার ৩৬৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ২৬ লাখ ৯৬ হাজার ৩৪ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ৬ লাখ ৭৬ হাজার ৪৩০ জন।

চীনে মধ্যরাতে ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প

চীনে উত্তরপশ্চিমাঞ্চলীয় কিংহাই প্রদেশে মধ্যরাতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ৬ দশমিক ৯ ছিল বলে জানিয়েছে চায়না আর্থকোয়াক নেটওয়ার্কস সেন্টার (সিইএনসি)। স্থানীয় সময় শনিবার (৮ জানুয়ারি) দিনগত রাত ১টা ৪৫ মিনিটে প্রবল এ ভূকম্পন অনুভূত হয়।

একদিনের ব্যবধানে ভারতে সংক্রমণ বাড়লো ২১ শতাংশ

ভারতে করোনাভাইরাস সংক্রমণ ফের ঊধ্র্ধমুখী। প্রতিদিনই বাড়ছে সংক্রমণ হার এবং আক্রান্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ভারতে দৈনিক সংক্রমণ বেড়েছে ২১ শতাংশেরও বেশি।

করোনা: কর্মীদের আইসোলেশনের সময়-বৈতনিক ছুটি কমালো অ্যামাজন

যুক্তরাষ্ট্রে ই-কমার্স জায়ান্ট অ্যামাজন করোনাভাইরাসে আক্রান্ত কর্মীদের আইসোলেশনে থাকার সময় কমিয়েছে। আগে প্রতিষ্ঠানটির কেউ করোনা পজিটিভ শনাক্ত হলে ১০ দিন দূরে থাকতে হতো, এখন সেই সময়সীমা সাত দিনে নামিয়ে আনা হয়েছে। এর সঙ্গে কমেছে বৈতনিক ছুটিও।

চীনে বিস্ফোরণে ভবন ধস, নিহত ১৬

চীনের চংকিং শহরে বিস্ফোরণে ভবন ধসে ১৬ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এখনো উদ্ধার কাজ চলছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উলং জেলায় স্থানীয় সময় শুক্রবার (৭ জানুয়ারি) দুপুর ১২টা ১০ মিনিটে বিস্ফোরণের এ ঘটনা ঘটে। স্থানীয় সময় শনিবার (৮ জানুয়ারি) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, শুক্রবার মধ্যরাত পর্যন্ত ২৬ জনকে উদ্ধার করা হয়েছে ধসে পড়া ভবনের ভেতর থেকে। আটকা পড়াদের মধ্যে ১৬ জন মারা গেছেন।

রাশিয়ানদের ঘরে ঢুকতে দিলে তাড়ানো কঠিন: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

জ্বালানি তেলের দাম বৃদ্ধি, বিক্ষোভ-সহিংসতা, সরকারের পতন সবকিছু মিলিয়ে কাজাখস্তানের বর্তমান পরিস্থিতি বেশ উদ্বেগজনক। এমন পরিস্থিতি মোকাবিলায় রাশিয়ার সহায়তা চেয়েছে কাজাখস্তান। কিন্তু এ নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র। দেশটিতে কেন রাশিয়ার সামরিক সহায়তা চাওয়া হয়েছে সে বিষয়ে প্রশ্ন করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

ফিলিপাইনে ভ্যাকসিন না নিলে গ্রেফতার

ফিলিপাইনে নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করেছে। দেশটিতে সংক্রমণের হার অন্য যে কোনো সময়ের তুলনায় ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। নতুন করে কমপক্ষে ২১ হাজার ৮১৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এদিকে দেশজুড়ে সংক্রমণ বাড়তে থাকায় ভ্যাকসিনের ওপর জোর দিচ্ছেন প্রেসিডেন্ট রোদ্রিগো দুতের্তে।

মিশরে সড়ক দুর্ঘটনায় নিহত ১৬

মিশরে সড়ক দুর্ঘটনায় কমপক্ষে ১৬ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ১৮ জন। দেশটির সিনাই উপদ্বীপে স্থানীয় সময় শনিবার একটি মাইক্রোবাসের সঙ্গে একটি যাত্রীবাহী বাসের সংঘর্ষের ঘটনা ঘটেছে। ওই দুর্ঘটনায় হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা।

পাকিস্তানে তুষারপাত, গাড়িতে আটকা পড়ে ২১ পর্যটকের মৃত্যু

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুরি রিসোর্ট এলাকায় তীব্র তুষারপাতে গাড়ির মধ্যে আটকা পড়ে ২১ পর্যটক মারা গেছেন। এই ঘটনার পর ওই এলাকাকে দুর্যোগপ্রবণ বলে ঘোষণা দেওয়া হয়েছে।

নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠীর হামলায় নিহত ৩০

নাইজেরিয়ার জামফারা রাজ্যে সশস্ত্র গোষ্ঠীর হামলায় অন্তত ৩০ জন নিহত হয়েছেন। দেশটির বিভিন্ন অঞ্চলে গত দুই বছরের বেশি সময় ধরে সহিংসতার ঘটনা ঘটছে। স্থানীয় লোকজন ও দেশটির নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে এসব তথ্য। দেশটির ক্ষয়িষ্ণু অর্থনীতির সঙ্গে সাধারণ মানুষ যখন লড়াই করছে তখন ২০২০ সালের শেষ দিকে উত্তর-পশ্চিমাঞ্চলে গণহারে অপহরণসহ নানা ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড বেড়ে গেছে।

এমএসএম/জেআইএম