ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৬ জানুয়ারি ২০২২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ০৬ জানুয়ারি ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভ্রমণের ‘বিশেষ তালিকায়’ বাংলাদেশকে রাখলো কাতার
সাম্প্রতিক করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় নতুন করে ৫৭টি দেশকে ভ্রমণের লাল তালিকায় অন্তর্ভুক্ত করেছে কাতার। এছাড়া, বাংলাদেশসহ আরও নয়টি দেশকে তারা রেখেছে ‘এক্সেপশনাল রেড লিস্ট’ বা বিশেষ লাল তালিকায়। বুধবার (৫ জানুয়ারি) কাতার সরকারের বরাতে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আরব টাইমস।

কাতারের জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন নির্দেশনায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, ইতালি, তুরস্ক, সৌদি আরব, শ্রীলঙ্কাসহ অন্তত ৫৭টি দেশকে লাল তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। আর বিশেষ তালিকায় রাখা হয়েছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, মিশর, বতসোয়ানা, লেসোথো, নামিবিয়া ও জিম্বাবুয়েকে।

ভারতে একদিনেই ৯১ হাজার আক্রান্ত, মৃত্যু ৩০০ ছাড়ালো
ভারতে আবারও বাড়ছে করোনার সংক্রমণ। ভাইরাসটির নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনও চোখ রাঙাচ্ছে। সংক্রমণের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু। সবশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৯০ হাজার ৯২৮ জন এবং মারা গেছেন ৩২৫ জন। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে সবশেষ এ তথ্য পাওয়া গেছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় আগের দিনের চেয়ে নতুন সংক্রমিত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ৩৩ হাজার। যা বুধবারের তুলনায় ৫৬ দশমিক ৫ শতাংশ বেশি।

সংক্রমণ বাড়লে আরও কঠোর বিধিনিষেধ: মমতা
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, বিধিনিষেধ পুরোপুরি মানুন, তা না হলে যদি সংক্রমণ বাড়ে সেক্ষেত্রে আরও কঠোর বিধিনিষেধ আরোপ করা হতে পারে। আগামী ১৫ দিন রাজ্যবাসীকে সতর্ক থাকার আহ্বানও জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) নবান্নে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মমতা বলেন, রাজ্যে এই মুহূর্তে করোনা আক্রান্ত রোগী ৪৫ হাজার ৪১৭ জন। তাদের মধ্যে ২ হাজার ৯২০ জন হাসপাতালে ভর্তি রয়েছেন। এ অব্স্থায় ৪০৫টি সংক্রমিত এলাকা চিহ্নিত করা হয়েছে। এখনো অনেকে মাস্ক পরছেন না, বিধিনিষেধ মানছেন না। এ ব্যাপারে পুলিশকে কঠোর হতে হবে।

ওমিক্রন বাড়লেও এখনই লকডাউনে যাবে না পাকিস্তান
দু’সপ্তাহ ধরে ওমিক্রন করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত বাড়লেও এখনই লকডাউন দেওয়ার কোনো পরিকল্পনা নেই পাকিস্তানের। বৃহস্পতিবার (৮ জানুয়ারি) দেশটির ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টারের (এনসিওসি) প্রধান আসাদ উমর এ কথা জানিয়েছেন। খবর জিও নিউজের।

পাকিস্তান সরকারের পরিকল্পনা, উন্নয়ন ও বিশেষ উদ্যোগ বিষয়ক এ মন্ত্রী বলেছেন, আপাতত আমরা পাকিস্তানসহ সারা বিশ্বে সংক্রমণ হারের ওপর নজর রাখছি। করোনার বিস্তার ঠেকাতে পাকিস্তান সরকার লকডাউনের বদলে টিকাদান এবং বিদ্যমান বিধিনিষেধ কঠোরভাবে কার্যকরের ওপর বেশি গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছেন তিনি।

কাজাখস্তানে ব্যাপক সহিংসতা, সেনা পাঠাচ্ছে প্রতিবেশীরা
সরকার পতনের পরেও অস্থিরতা থামেনি কাজাখস্তানে। চলমান বিক্ষোভ-সহিংসতায় সেখানে পুলিশ-বিক্ষোভকারীসহ এরই মধ্যে কয়েক ডজন মানুষ প্রাণ হারিয়েছেন। এ অবস্থায় দেশটির পরিস্থিতি সামলাতে সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে রাশিয়াসহ আশপাশের দেশগুলো। খবর আল জাজিরার।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) কাজাখস্তানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, চলমান সহিংসতার মধ্যে দেশটির নিরাপত্তা বাহিনীর দুই সদস্যের শিরচ্ছেদ করা মরদেহ পাওয়া গেছে। ১৯৯১ সালে সাবেক সোভিয়েত ইউনিয়ন ভেঙে স্বাধীন দেশ গঠনের পর থেকে সেখানে এটিই সবচেয়ে বড় রাজনৈতিক সংকট বলে মনে করা হচ্ছে।

টনি ব্লেয়ারের নাইট উপাধি কেড়ে নিতে ৭ লাখ মানুষের আবেদন
সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের নাইট উপাধি কেড়ে নিতে রানি দ্বিতীয় এলিজাবেথের কাছে প্রায় সাত লাখ মানুষ আবেদন জানিয়েছেন। গত সপ্তাহে রানি এলিজাবেথ সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারকে এই উপাধিতে ভূষিত করেন।

এর বিরোধিতা করে এবং নাইট উপাধি কেড়ে নেয়ার দাবি জানিয়ে যেসব মানুষ আবেদনে সই করেছেন তারা বলছেন, ২০০৩ সালে ইরাকে যে মিথ্যা তথ্যের ভিত্তিতে সামরিক আগ্রাসন চালানো হয় তার জন্য টনি ব্লেয়ারের বিচার হওয়া উচিত।

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার দাবি উ. কোরিয়ার
হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর দাবি করেছে উত্তর কোরিয়া। বুধবার ওই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয় বলে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ নিশ্চিত করেছে। এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই ক্ষেপণাস্ত্রটি ৭শ কিলোমিটার দূরের একটি লক্ষ্যবস্তুতে ‘নিশ্চিতভাবে আঘাত’ করেছে।

উত্তর কোরিয়ায় হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার এটা দ্বিতীয় ঘটনা। দূরপাল্লার এবং শব্দের চেয়ে কয়েকগুণ দ্রুতগতিসম্পন্ন ক্ষেপণাস্ত্র এটি। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের চেয়ে বেশি সময় ধরে শনাক্তকরণ রাডারকে ফাঁকি দিতে পারে এ ধরনের ক্ষেপণাস্ত্র।

যুক্তরাষ্ট্রে বহুতল ভবনে আগুন, শিশুসহ নিহত ১৩
যুক্তরাষ্ট্রে একটি বহুতল ভবনে আগুন লাগার ঘটনায় ১৩ জন নিহত হয়েছে। এর মধ্যে সাতজনই শিশু। কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় সময় বুধবার দেশটির পূর্বাঞ্চলীয় ফিলাডেলফিয়া শহরে চারতলা ভবনটিতে আগুন লাগে।

ফিলাডেলফিয়ার দমকল বিভাগের ডেপুটি কমিশনার ক্রেইগ মারফি বলেন, ঘটনাস্থলে এখনও উদ্ধারকাজ চলছে। সে কারণে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

নিউজিল্যান্ডের বিপক্ষে টাইগারদের জয়ে মোমেনকে জয়শঙ্করের অভিনন্দন
নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ঐতিহাসিক টেস্ট জয়ে তোলপাড় সারা বিশ্ব। ১১ বছরে এশিয়ার কোনো দল যা পারেনি, সেটাই করে দেখিয়েছে টাইগার বাহিনী। তাদের অবিস্মরণীয় জয়ে শুভেচ্ছা জানিয়েছেন সাবেক ক্রিকেটার থেকে শুরু করে বহু রাজনীতিবিদ। এই তালিকায় সবশেষ যোগ হলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। কিউই বধ করায় বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) নিজের ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে এক টুইটে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে কথা হয়েছে তার। এসময় দুজন ইংরেজি নববর্ষের শুভেচ্ছা বিনিময় করেছেন।

কেএএ/জেআইএম