ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ ডিসেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ৩০ ডিসেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

একদিনে রেকর্ড ১৬ লাখ শনাক্ত, শীর্ষে যুক্তরাষ্ট্র

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড ১৯) সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। বিশ্বে গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৫ লাখ ৯৪ হাজার ৯৯৬ জন। সারাবিশ্বে একদিনে এটাই সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। এর আগে গত ২৩ ডিসেম্বর ১০ লক্ষাধিক শনাক্ত হয়েছিল। এর মধ্যে শুধু যুক্তরাষ্ট্রেই আক্রান্ত হয়েছে সাড়ে ৪ লক্ষাধিক। একই সময়ে করোনায় আক্রান্ত হয়ে সাত হাজার ৫৫ জন মারা গেছেন। এছাড়া সুস্থ হয়েছেন ৫ লাখ ৯৮ হাজার ১০১ জন।

আরব সাগর থেকে ৪০ লাখ ডলারের হেরোইন জব্দ

আরব সাগর থেকে তিনশ ৮৫ কিলোগ্রাম (৮৪৯ পাউন্ড) হেরোইন জব্দ করেছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। জানা গেছে, হেরোইনের আনুমানিক মূল্য ৪০ লাখ ডলার। এই অঞ্চল থেকে এই প্রথম একই সঙ্গে এতো বিপুল পরিমাণ মাদক জব্দ করা হলো বলে জানিয়েছেন নৌ কর্মকর্তারা।

মহাকাশে ফের সফলভাবে স্যাটেলাইট পাঠালো ইরান

ইরান সফলভাবে মহাকাশে আরও একটি গবেষণাধর্মী স্যাটেলাইট পাঠিয়েছে। ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আহমাদ হোসেইনি বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, নিজস্ব প্রযুক্তিতে তৈরি স্যাটেলাইট বহনকারী সী-মোর্গ নামের রকেটে করে তিনটি গবেষণাধর্মী ডিভাইস মহাকাশে পাঠানো হয়েছে। মহাকাশ গবেষণার এই মিশনে প্রথমবারের মতো একসঙ্গে তিনটি ডিভাইস পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

মহামারি সত্ত্বেও ভিয়েতনামের বাণিজ্য বেড়েছে ২৩ শতাংশ

করোনা মহামারি চলা সত্ত্বেও ভিয়েতনামের বৈদেশিক বাণিজ্য রেকর্ড পরিমাণ বেড়েছে। জানা গেছে, চলতি বছর দেশটির বাণিজ্য ২২ দশমিক ছয় শতাংশ বেড়ে প্রায় ছয়শ ৬৯ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। দেশটির রপ্তানি ১৯ শতাংশ বেড়ে প্রায় তিনশ ৩৬ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। তবে রপ্তানি আয়ে অভ্যন্তরীণ কোম্পানিগুলোর অবদান মাত্র ২৬ দশমিক চার শতাংশ। ৩৫ ধরনের পণ্য থেকে রপ্তানি হয়েছে একশ কোটি ডলারের বেশি।

ওমিক্রন-ডেল্টার জেরে বিশ্বে করোনার সুনামি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বজুড়ে করোনাভাইরাসের দুই ধরন ডেল্টা এবং ওমিক্রনের কারণে সংক্রমণ যেভাবে বাড়ছে তাকে সুনামির সঙ্গে তুলনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচএ)। এই বিপজ্জনক পরিস্থিতির বিষয়ে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রস আধানম গেব্রেয়েসুস। গত কয়েকদিন ধরেই যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশগুলোতে সংক্রমণের রেকর্ড হচ্ছে। এর মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ডেল্টা এবং ওমিক্রন নিয়ে সতর্ক করলেন।

গ্রেফতার সাংবাদিকদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ হংকং পুলিশের

হংকংয়ে স্ট্যান্ড নিউজের অফিসে অভিযান চালিয়ে সাতজনকে গ্রেফতারের পর দুইজনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনেছে পুলিশ। তারা দুজনেই গণতন্ত্রপন্থি পত্রিকাটির সাবেক সিনিয়র সম্পাদক। দেশটির কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

বিশ্ব খাদ্য সংস্থার গুদাম থেকে ১৭০০ টন খাবার লুট

সুদানের নর্থ দারফুর রাজ্যে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) একটি গুদাম ও বেশ কয়েকটি ভবনে হামলা চালিয়ে প্রচুর পরিমাণ খাবার লুট করে নিয়ে গেছে অজ্ঞাত বন্দুকধারীরা। এই ঘটনার পর ওই রাজ্যে রাত্রীকালীন কারফিউ জারি করা হয়েছে। বুধবার এক বিবৃতিতে জাতিসংঘের পক্ষ থেকে জানানো হয়েছে, ১ হাজার ৭শ টনের বেশি খাবার লুট করে নিয়ে যাওয়া হয়েছিল। অর্থাৎ বন্দুকধারীরা প্রায় ৭ লাখ ৩০ হাজার দরিদ্র মানুষের এক মাসের খাবার লুট করেছে। ওই রাজ্যের রাজধানী এল ফাশের এলাকার একটি গুদামে ওই লুটের ঘটনা ঘটে।

জি-৭ ভুক্ত অন্যান্য দেশকে ছাড়িয়ে যাবে ব্রিটেনের অর্থনীতি

বিশেষজ্ঞরা বলছেন, ২০২২ সাল নাগাদ যুক্তরাজ্যের অর্থনীতি জি-৭ ভুক্ত অন্যান্য দেশগুলোকে ছাড়িয়ে যাবে। যুক্তরাষ্ট্রের বহুজাতিক বিনিয়োগ ব্যাংক এবং আর্থিক সেবা কোম্পানি গোল্ডম্যান স্যাক্সের অর্থনীতিবিদরা ধারণা করছেন যে, আগামী বছর ব্রিটেনের প্রবৃদ্ধি হবে ৪.৮ শতাংশ যা যুক্তরাষ্ট্রের তুলনায় অনেকটাই এগিয়ে যাবে।

রিলায়েন্সের নেতৃত্ব ছাড়ার ইঙ্গিত মুকেশ আম্বানির

ভারতের সবচেয়ে ধনী শিল্পগোষ্ঠী রিলায়েন্সের শীর্ষ নেতৃত্ব তরুণদের হাতে তুলে দিতে চান মুকেশ আম্বানি। সেক্ষেত্রে নিজেও প্রতিষ্ঠানটির শীর্ষপদ থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছেন তিনি। আম্বানির পর রিলায়েন্সের শীর্ষপদে তার তিন সন্তানের কাউকেই দেখা যাবে বলে ধারণা করা হচ্ছে। ৬৪ বছর বয়সী মুকেশ আম্বানি আগে কখনোই ভারতের শীর্ষ শিল্পগোষ্ঠীর নেতৃত্বে পরিবর্তন নিয়ে কথা বলেননি। গত মঙ্গলবার (২৮ ডিসেম্বর) রিলায়েন্সের ফ্যামিলি ডে’তে প্রথমবারের মতো এই বিষয়ে নিজের আগ্রহের কথা জানিয়েছেন তিনি।

মেক্সিকোতে বন্দুক হামলায় শিশুসহ নিহত ৮

মেক্সিকোতে বন্দুক হামলার ঘটনায় কমপক্ষে ৮ জন নিহত হয়েছে। এদের মধ্যে দুই শিশুও ছিল। মেক্সিকোর মধ্যাঞ্চলে প্রতিদ্বন্দ্বী মাদক ব্যবসায়ীদের মধ্যে দ্বন্দ্ব থেকেই এমন ঘটনা ঘটেছে বলে স্থানীয় কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। মোটরবাইকে করে দুই বন্দুকধারী ওই হামলা চালিয়েছে। আঞ্চলিক প্রসিকিউটরের কার্যালয় থেকে জানানো হয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার রাতে গুয়ানাজুয়াতো রাজ্যের সিলাও পৌরসভার একটি বাড়ি লক্ষ্য করে গুলি চালায় হামলাকারীরা।

এমএসএম/জেআইএম