ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ ডিসেম্বর ২০২১

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০৯:৫০ পিএম, ২৭ ডিসেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

১ জানুয়ারি থেকে ভারতে বাড়তে পারে জামা-জুতার দাম
নতুন বছরের শুরুটা হয়তো খুব একটা সুখকর হচ্ছে না ভারতের সাধারণ মানুষের জন্য। ২০২২ সালের প্রথম দিন থেকেই দেশটিতে গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্সের (জিএসটি) কয়েকটি ধারা বদলে যাচ্ছে। নতুন নিয়মে ই-কমার্স অপারেটররা গণপরিবহন ও রেস্তোরাঁভিত্তিক সেবা কার্যক্রম চালালে তাদের বাড়তি কর দিতে হবে। এর পাশাপাশি জুতা এবং তাঁতশিল্পেও ইনভার্টেড শুল্ক কাঠামো পরিবর্তন করা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, কেন্দ্রীয় সরকার আগেই বিজ্ঞপ্তি দিয়ে এসব নীতি পরিবর্তনের কথা জানিয়েছিল। নতুন নিয়ম অনুসারে, আগামী ১ জানুয়ারি থেকে যেকোনো দামের জুতায় ১২ শতাংশ জিএসটি দিতে হবে। তুলা ছাড়া অন্য যেকোনো উপাদানে তৈরি পোশাকের ক্ষেত্রেও একই হারে জিএসটি লাগবে।

ভারি তুষারপাতে জাপানে শতাধিক ফ্লাইট বাতিল
ভারি তুষারপাতের কারণে জাপানে শতাধিক অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল হয়েছে। দেশটির উত্তর ও পশ্চিমাঞ্চলের কিছু অংশে তীব্র তুষারপাতের পর ফ্লাইট বাতিলের সিদ্ধান্ত নেয় এয়ারলাইনসগুলো। সোমবার (২৭ ডিসেম্বর) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, এএনএ হোল্ডিংস তাদের ৭৯টি ফ্লাইট বাতিল করেছে। এতে পাঁচ হাজারের বেশি যাত্রী ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান এয়ারলাইনসটির অপারেশন ডিরেক্টর হিরোকি হায়াকাওয়া। তাছাড়া জাপান এয়ারলাইনস কো (জেএএল) ৪৯টি ফ্লাইট বাতিল করেছে।

মহামারি সত্ত্বেও ভিয়েতনামে চাঙ্গা কফি শপের ব্যবসা
করোনার মহামারি চলা সত্ত্বেও ভিয়েতনামের ছোট অর্থাৎ কম খরচের ক্যাফের (কফি শপের) ফ্র্যাঞ্চাইজিং বেড়েছে। দেখা গেছে, এই শপগুলো ব্যবসায়ও অনেক ভালো করছে। বেড়েছে তাদের ব্যবসায়িক পরিধি। সোমবার (২৭ ডিসেম্বর) ভিনএক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিদিন সকাল ৯টার দিকেই ভিয়েতনামের এইচসিএমসির ঢং রোডে একটি নাপোলি ক্যাফে ফ্র্যাঞ্চাইজে অনেক ভিড় দেখা যায়। এটির মালিক হোয়ং বলেন, আমারা প্রতিদিন সরাসরি শত শত গ্রাহককে সেবা দেই। তবে এর থেকে দ্বিগুণ সংখ্যক মানুষকে অ্যাপসে সেবা দেওয়ার কথা জানান তিনি।

ভূমধ্যসাগরে তিন দিনে চার শতাধিক অভিবাসনপ্রত্যাশী উদ্ধার, মৃত বহু
বড়দিনের ছুটির মধ্যে মাত্র তিন দিনে ভূমধ্যসাগর থেকে চার শতাধিক অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে জার্মান এনজিও সি-ওয়াচ। তবে সবার ভাগ্য সুপ্রসন্ন ছিল না। একই সময়ে নৌকাডুবে মারা গেছে আরও কয়েক ডজন মানুষ।

জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের খবর, গত সপ্তাহান্তে সব মিলিয়ে ৪৪৬ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে সি-ওয়াচ। এর মধ্যে শুধু রোববারই উদ্ধার হয়েছে ৯৬ জন। গত কয়েকদিনে গ্রিস এবং তিউনিশিয়ার কোস্টগার্ডও বেশ কিছু অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে।

আমিরাতে শেষ হচ্ছে পরিবারকেন্দ্রিক একচেটিয়া ব্যবসা
সংযুক্ত আরব আমিরাতে বহুদিন ধরে বড় বড় ব্যবসাগুলো নিয়ন্ত্রণ করছে পারিবারিক মালিকানাধীন কয়েকটি কোম্পানি। সেখানে জনপ্রিয় সুপারমার্কেট চেইন থেকে শুরু করে গাড়ির ডিলারশিপের ফ্র্যাঞ্চাইজিগুলোর মালিক মূলত তারাই। এর ফলে এসব ব্যবসায় অনেকটা একচেটিয়া আধিপত্য খাটাচ্ছে ব্যবসায়ী পরিবারগুলো। সেই আধিপত্য নির্মূলে কঠোর পদক্ষেপ নিচ্ছে আমিরাত সরকার।

প্রভাবশালী ব্রিটিশ দৈনিক ফিন্যান্সিয়াল টাইমসের খবর, আমদানি পণ্য বিক্রিতে একচেটিয়া আধিপত্য আর থাকবে না বলে আমিরাতের বৃহত্তম কয়েকটি পারিবারিক মালিকানাধীন ব্যবসাপ্রতিষ্ঠানকে জানিয়ে দিয়েছে দেশটির সরকার।

মিয়ানমারে নির্বিচারে হত্যার ঘটনা আতঙ্কের বিষয়: জাতিসংঘ
মিয়ানমারে দ্বন্দ্ব সংঘাতে বিধ্বস্ত কায়া রাজ্যে জান্তা সরকারের নিরাপত্তা বাহিনী কর্তৃক নারী ও শিশুসহ ৩৫ জনকে গুলি করে ও পুড়িয়ে মারার ঘটনাকে আতঙ্কের বিষয় বলে জানিয়েছেন জাতিসংঘের এক শীর্ষ কর্মকর্তা। এ ঘটনার জোরালো তদন্তের দাবিও জানান তিনি।

এর আগে, মিয়ানমারে যুক্তরাজ্যভিত্তিক একটি আন্তর্জাতিক বেসরকারি সংস্থা, সেভ দ্য চিলড্রেনের দুই কর্মী নিখোঁজ হওয়ার খবর পাওয়া যায়।

ব্রাজিলে ভয়াবহ বন্যায় ১৮ জনের মৃত্যু
ব্রাজিলে ভয়াবহ বন্যায় কমপক্ষে ১৮ জনের মৃত্যু হয়েছে। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকায় বন্যার কারণে বিভিন্ন দুর্ঘটনায় ২৮০ জনের বেশি মানুষ বিভিন্ন দুর্ঘটনায় আহত হয়েছেন। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর সিএনএন-এর।

বাহিয়া রাজ্যের গভর্নর রুই কোস্টা জানিয়েছেন, বন্যায় প্রায় ৪০টি শহর ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি জানিয়েছেন, সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ইলহেয়াস শহর।

ইতিবাচক উপায়ে ওমিক্রন প্রতিরোধের পক্ষে থাই ব্যবসায়ীরা
করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের প্রভাবে বিশ্বব্যাপী ফের সংক্রমণ বাড়ছে। এর চরম নেতিবাচক প্রভাব পড়েছে বড়দিনের উৎসবে। ওমিক্রনের জেরে থাইল্যান্ডেও সীমিত আকারে পালিত হয়েছে এই উৎসব। তবে দেশটির পুরো ব্যবসাখাতের ওপর প্রভাব বিস্তার করতে পারেনি ওমিক্রন।

থাইল্যান্ডের ব্যবসায়ীরা কঠোর লকডাউনের পরিবর্তে পর্যাপ্ত কঠোর প্রতিরোধমূলক ব্যবস্থার মাধ্যমে অর্থনৈতিক কার্যক্রম অব্যাহত রাখতে চান। এদিকে ওমিক্রনের সম্ভাব্য প্রভাব মোকাবিলায় দেশটির সরকারও নিজেদেরকে আর্থিকভাবে প্রস্তুত করছে।

চীনের বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ট্রুডোর
চীন পশ্চিমা দেশগুলোকে একে অপরের বিরুদ্ধে ‘খেলাচ্ছে’ মন্তব্য করে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, চীন যেভাবে বাণিজ্যিক স্বার্থকে কাজে লাগিয়ে পশ্চিমা দেশগুলোকে নিয়ে খেলছে, তা ঠেকাতেই সবার ঐক্যবদ্ধ হওয়া উচিত।

গ্লোবাল টেলিভিশনের দেওয়া এক সাক্ষাত্কারে তিনি এ মন্তব্য করেছেন বলে শনিবার (২৫ ডিসেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

সোমালিয়ায় প্রধানমন্ত্রীকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট
সোমালিয়ার প্রধানমন্ত্রী মোহামেদ হুসেইন রোবেল এবং নৌবাহিনীর কমান্ডারকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট মোহামেদ আবদুল্লাহি মোহামেদ। দেশটির নির্বাচন নিয়ে বিশৃঙ্খলার মধ্যেই এমন পদক্ষেপ নেওয়া হলো। যতক্ষণ পর্যন্ত দুর্নীতিবিরোধী তদন্ত শেষ না হবে ততক্ষণ তারা নিজ নিজ পদে ক্ষমতা ফিরে পাবেন না। খবর আল জাজিরার।

এদিকে প্রেসিডেন্টের এমন পদক্ষেপের কারণে হর্ন অব আফ্রিকা হিসেবে পরিচিত সোমালিয়ায় রাজনৈতিক বিশৃঙ্খলা আরও বাড়বে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

কেএএ/এমএস