ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বুস্টার ডোজ দিতে যাচ্ছে কেনিয়া

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:৫৮ পিএম, ২৬ ডিসেম্বর ২০২১

করোনা মহামারি মোকাবিলায় এবার নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পূর্ব আফ্রিকার দেশ কেনিয়া। দ্বিতীয় ডোজ নেওয়ার ছয় মাস পর দেশটির প্রত্যেকে বুস্টার ডোজ নেবেন। স্থানীয় সময় শনিবার (২৫ ডিসেম্বর) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

করোনাভাইরাসে আক্রান্তের সর্বোচ্চ সংখ্যা রেকর্ড করার পরদিন এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। এর আগে ২১ ডিসেম্বর থেকে গণপরিবহনসহ জনসাধারণের চলাচল রয়েছে এমন জায়গায় গেলে ভ্যাকসিন নেওয়ার প্রয়োজনীয় কাগজপত্র দেখানোর জন্য নাগরিকদের নির্দেশনা দেওয়া হয়েছিল।

দেশটিতে ওমিক্রন আক্রান্তের খবর আসে গত দুই সপ্তাহ আগে। শুক্রবার পর্যন্ত ৯ হাজার জনের করোনা পরীক্ষা করা হলে ৩৩ শতাংশের পজিটিভ ধরা পড়ে। এদিকে, শুক্রবার পর্যন্ত দেশটির ১৪ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ পুরোপুরি করোনা টিকার ডোজ সম্পন্ন করেছেন।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, ১৫ বছরের ঊর্ধ্বে সবাইকে ফাইজারের টিকা দেওয়ার কথা বলা হয়েছে। দেশটিতে অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, মডার্না, ফাইজার এবং জনসন অ্যান্ড জনসনের টিকা কার্যক্রম চলছে।

গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে প্রথম বি.১.১.৫২৯, করোনার নতুন ধরন শনাক্তের খবর আসে। নতুন ধরন ওমিক্রনের নমুনা সংগ্রহ করা হয় গত ৯ নভেম্বর। এরপর দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ২২ জন এই নতুন ধরনে আক্রান্ত বলে নিশ্চিত করে। ধীরে ধীরে এটি এখন বহু দেশে ছড়িয়েছে। এর মাঝে করোনার নতুন ধরন ওমিক্রনে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে মৃত্যুর খবর পাওয়া গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনার নতুন ধরনকে উদ্বেগজনক বলছে, তবে চিকিৎসা বিজ্ঞানীরা এখনও এর সংক্রমণ কতটা শক্তিশালী তার সিদ্ধান্তে পৌঁছতে পারেননি। তবে এটি দ্রুত রুপান্তর ঘটিয়ে সংক্রমণ ছড়াতে পারে, এমন শঙ্কা করছেন তারা।

সূত্র: রয়টার্স

এসএনআর/জেআইএম