ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ ডিসেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪২ পিএম, ২৩ ডিসেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

চীনে এক কোটি ৩০ লাখ মানুষ লকডাউনে

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় চীনের উত্তরাঞ্চলের শহর জিয়ানকে লকডাউন করা হয়েছে। জানা গছে, শহরটিতে এক কোটি ৩০ লাখ মানুষের বসবাস। দেশটিতে শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হওয়ার কয়েক সপ্তাহ আগেই এমন খবর বেশ উদ্বেগের জন্ম দিয়েছে।

ইয়েমেনের সামরিক ক্যাম্পে সৌদি জোটের বিমান হামলা

ইয়েমেনে বিমান হামলা চালিয়েছে সৌদি জোট। জানা গেছে, বিদ্রোহী নিয়ন্ত্রিত সানার একটি সামরিক ক্যাম্পে এ হামলা চালানো হয়। তবে হুথি বিদ্রোহীরা জানিয়েছে, হামলাগুলো একটি কারাগার প্রাঙ্গণ ও একটি হাসপাতালে আঘাত হেনেছে।

মাদাগাস্কারে নৌকাডুবিতে নিহতের সংখ্যা বেড়ে ৮৫

আফ্রিকার দেশ মাদাগাস্কারের উপকূলে একটি নৌকাডুবির ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৮৫ জনে দাঁড়িয়েছে। দেশটির মেরিটাইম কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। দুর্ঘটনার শিকার হওয়া নৌকাটিতে ১৩৮ জন যাত্রী ছিল। তাদের মধ্যে থেকে মাত্র ৫০ জনকে জীবিত উদ্ধার করা হয় বলে জানিয়েছেন দেশটির কর্তৃপক্ষ।

নিজস্ব ভ্যাকসিনের অনুমোদন দিলো তুরস্ক

অবশেষে তুরস্কের নিজস্ব প্রক্রিয়ায় উৎপাদিত ভ্যাকসিন ‘টার্কিভ্যাক’ জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে। এর আগে তুর্কি মেডিসিনস অ্যান্ড মেডিকেল ডিভাইস এজেন্সির (টিআইটিসিকে) কাছে অনুমোদন চেয়ে প্রস্তাব জমা দেওয়া হয়েছিল। বুধবার (২২ ডিসেম্বর) দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান সানলিউরফা অর্গানাইজড ইন্ডাস্ট্রিয়াল গবেষণাগারে টার্কিভ্যাকের উৎপাদন কার্যক্রম উদ্বোধন করেন।

কাবুলে পাসপোর্ট অফিসের গেটে বোমা হামলা

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি পাসপোর্ট অফিসের গেটে বোমা হামলার ঘটনা ঘটেছে। দেশটির একজন সরকারি মুখপাত্র বলেন, বিস্ফোরণে বেশ কয়েকজন আহত হয়েছেন। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, পাসপোর্ট অফিসের প্রাঙ্গণে প্রবেশের চেষ্টা করার সময় ওই হামলাকারীকে গুলি করে হত্যা করা হয়েছে।

মালয়েশিয়ায় বন্যায় নিহত বেড়ে ৩৭, এখনো নিখোঁজ ১০

মালয়েশিয়ায় ভয়াবহ বন্যায় এখন পর্যন্ত ৩৭ জন নারী-পুরুষ নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন ১০ জন। বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) দুপুর পর্যন্ত ৬টি প্রদেশে বন্যা পরিস্থিতি উন্নতি হয়নি। এখনো পানি থাকার খবর পাওয়া গেছে। ২ থেকে ৩টি রাজ্যে বন্যার পরিস্থিতি উন্নতি হয়েছে এর মধ্যে রাজধানী কুয়ালালামপুরের পাশের রাজ্য সেলেঙ্গর রাজ্য রয়েছে।

ভারতে আদালতে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ২

ভারতের পাঞ্জাব প্রদেশের লুধিয়ানা জেলা আদালতে ভয়াবহ বিস্ফোরণে অন্তত দুইজন নিহত হয়েছেন। ওই ঘটনায় আরও চারজন গুরুতর জখম হয়েছেন বলে ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে নিশ্চিত করা হয়। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) দুপুর ১২টা ২২ মিনিটে আদালতের তৃতীয় তলার একটি শৌচালয়ে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে, এতে শৌচালয়ের দেয়াল ক্ষতিগ্রস্ত হয়েছে এবং আশেপাশের বিভিন্ন কক্ষের কাচ ভেঙে পড়েছে।

যুক্তরাষ্ট্রে পর্যাপ্ত খাবার পাচ্ছে না ২ কোটির বেশি মানুষ

করোনাভাইরাস মহামারিতে সারাবিশ্বের মতো যুক্তরাষ্ট্রেও চাকরি হারিয়েছেন অনেকে। নতুন করে দরিদ্র হয়েছেন বহু মানুষ। এ ধরনের লোকদের আর্থিক দুর্দশা কাটাতে মোটা অংকের ত্রাণ সহায়তা কর্মসূচি শুরু করেছিল মার্কিন প্রশাসন। তবে ফুরিয়ে এসেছে তার সময়সীমা। এর মধ্যেই রেকর্ড পরিমাণে বেড়েছে খাদ্যপণ্যের দাম। এতে আবারও আর্থিক অনটনে পড়েছে অনেক পরিবার। বাড়ছে ক্ষুধার জ্বালা। সম্প্রতি মার্কিন আদমশুমারি ব্যুরোর এক জরিপ বলছে, চলতি মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রে ২ কোটি ১০ লাখের বেশি মানুষের কাছে পর্যাপ্ত খাবার ছিল না।

যুক্তরাজ্যে দৈনিক সংক্রমণ লাখ ছাড়ালো

যুক্তরাজ্যে করোনায় নতুন করে একদিনে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে। ফলে দেশটিতে দিন দিন করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। বুধবার যুক্তরাজ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬ হাজার ১১২ জন। মঙ্গলবার এ সংখ্যা ছিল ৯০ হাজার ৬২৯ জন। সোমবার ছিল ৯১ হাজার ৭৪৩ জন।

মধ্যপ্রাচ্যে রমজান শুরু হতে পারে ২ এপ্রিল

মধ্যপ্রাচ্যে পবিত্র রমজান মাস শুরু হতে পারে আগামী বছরের ২ এপ্রিল। মিশরের জাতীয় জোর্তিবিদ্যা ও ভূপ্রকৃতিবিদ্যা গবেষণা ইনস্টিটিউটের বরাতে বুধবার (২২ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ। মিশরীয় জোতির্বিদরা জানিয়েছেন, আগামী ১ এপ্রিল আরবি শাবান মাসের ২৯ তারিখ পড়ছে। ওইদিন সন্ধ্যাতেই আকাশে পবিত্র রমজানের চাঁদ দেখা যেতে পারে। সেক্ষেত্রে ২ এপ্রিল থেকে শুরু হবে রোজা।

এমএসএম/জেআইএম