ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞার অনুমোদন দিলো ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:০১ পিএম, ২১ ডিসেম্বর ২০২১

যুক্তরাষ্ট্রে ভ্রমণের ক্ষেত্রে নাগরিক ও বাসিন্দাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞার অনুমোদন দিলো ইসরায়েলের আইনপ্রণেতারা। অর্থাৎ ইসরায়েলি কোনো নাগরিক ও বাসিন্দা যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন না। একই সঙ্গে আরও ৫০টির বেশি দেশকে এই তালিকায় অন্তর্ভুক্ত করেছে ইসরায়েল। মঙ্গলবার (২১ নভেম্বর) আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির সংসদীয় কমিটির মুখপাত্র রনিত গাল এক বিবৃতিতে জানিয়েছেন, বেলজিয়াম, কানাডা, জার্মানি, হাঙ্গেরি, মরক্কো, পর্তুগাল ও তুরস্কের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রকে ইসরায়েলের লাল তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। এ সংক্রান্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের সুপারিশের পক্ষে ভোট দিয়েছেন আইনপ্রণেতারা। যুক্তরাজ্য, ফ্রান্স ও স্পেনসহ কিছু দেশ আগে থেকেই ইসরায়েলের লাল তালিকায় রয়েছে।

গাল বলেন, এই নিষেধাজ্ঞা বুধবার থেকে কার্যকর হবে ও কমপক্ষে এক সপ্তাহ বলবৎ থাকবে।

যুক্তরাষ্ট্রকে লাল তালিকায় অন্তর্ভুক্ত করাকে ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট সরকারের গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে। কারণ হাজার হাজার ইসরায়েলি রয়েছেন যারা যুক্তরাষ্ট্রের নাগরিক। নিয়ম অনুযায়ী, ইসরায়েলি কোনো পাসপোর্টধারী অনুমতি ছাড়া যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন না।

এর আগে যুক্তরাষ্ট্রে ইসরায়েলি নাগরিকদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আনার বিষয়ে প্রস্তাব দেয় ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়। ওই প্রস্তাবের সঙ্গে বেশ কয়েকটি ইউরোপীয় দেশকে কোভিড রেড লিস্টে রাখার কথাও জানানো হয়েছিল। করোনার অতি সংক্রামক ধরন ওমিক্রনের বিস্তার ঠেকাতেই এমন পদক্ষেপ নেয় তারা।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট জানিয়েছিলেন, তার দেশ কোভিড-১৯ ভাইরাসের পঞ্চম ঢেউয়ের মধ্যে আছে। তিনি বলেছিলেন, এরই মধ্যে ওমিক্রন ভ্যারিয়েন্টও এসে পড়েছে। ওমিক্রন খুব দ্রুত ছড়িয়ে পড়ছে বলেও উল্লেখ করেছিলেন নাফতালি বেনেট।

এমএসএম/এএসএম