ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৪ ডিসেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫২ পিএম, ১৪ ডিসেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

একদিনে ৪ হাজারের বেশি মৃত্যু, শনাক্ত সাড়ে ৪ লাখ

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্ত বেড়েছে। এসময় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজারের বেশি মানুষ। এছাড়া নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে সাড়ে ৪ লাখের বেশি।

বেলারুশে বিরোধী নেতাকে ১৮ বছরের কারাদণ্ড

বেলারুশের বিরোধী নেতা সের্গেই টিখানভস্কিকে ১৮ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। তিনি বেলারুশের প্রেসিডেন্ট ও বিতর্কিত নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ সমাবেশ করেছিলেন। এর আগে টিখানভস্কির বিরুদ্ধে দাঙ্গা সংগঠিতসহ কয়েকটি অভিযোগ আনা হয় আদালতে। ২০২০ সালের নির্বাচনে লুকাশেঙ্কোকে চ্যালেঞ্জ করার পরিকল্পনা করেছিলেন তিনি। কিন্তু ভোটের আগেই তাকে গ্রেফতার করা হয়েছিল।

প্লেনে টিকা না নেওয়া যাত্রী বহন করলে গুনতে হবে জরিমানা

করোনা প্রতিরোধী টিকা ছাড়া কোনো যাত্রী বহন করলে সংশ্লিষ্ট প্লেন সংস্থাকে জরিমানা করার কথা জানিয়েছে ঘানা। জানা গেছে, টিকা নেওয়ার প্রমাণ ছাড়া কোনো প্লেন যাত্রী নিয়ে দেশটির রাজধানীর বিমানবন্দরে পৌঁছালে জনপ্রতি সাড়ে তিনি হাজার ডলার জরিমানা করা হবে।

এশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে বাধা ওমিক্রন

চলতি ও আগামী বছরে উন্নয়নশীল এশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি কোথায় দাঁড়াতে পারে তার একটি পূর্বাভাস আগেই দিয়েছিল এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। এখন আগের অবস্থান থেকে সরে এসেছে তারা। কাটছাঁট করা হয়েছে প্রবৃদ্ধির হারে। করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের কারণেই এমন অবস্থান প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

ওমিক্রন প্রথম ধরা পড়ে দক্ষিণ আফ্রিকায়। এরপরই দেশে দেশে নতুনভাবে শুরু হয় ভ্রমণ নিষেধাজ্ঞা। থমকে যায় অর্থনীতি পুনরুদ্ধারের পরিকল্পনা। বর্তমানে এর বড় প্রভাব পড়েছে এশিয়ার অর্থনীতিতে। প্রত্যাশা অনুযায়ী অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে না বলে জানিয়েছে এশিয়ার এই আর্থিক প্রতিষ্ঠান।

ফ্রান্সে ১৩৩ জনের ওমিক্রন শনাক্ত

করোনার পঞ্চম ঢেউয়ের সঙ্গে লড়াই করছে ফ্রান্স। করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টে জর্জরিত এমানুয়েল ম্যাক্রোঁর দেশ। এর মধ্যেই সেখানে ১৩৩ জনের দেহে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে বলে জানা গেছে। ফরাসি সরকারের মুখপাত্র গ্যাব্রিয়েল অ্যাটাল বিষয়টি নিশ্চিত করে বলেন, ফ্রান্স ব্রিটেন থেকে আগত ভ্রমণকারীদের জন্য কঠোর নিয়ন্ত্রণের কথা ভাবছে।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় চীনের পাল্টা হুঁশিয়ারি

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে সম্প্রতি চীনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এদিকে মার্কিন ওই নিষেধাজ্ঞার কঠোর সমালোচনা করে দ্রুত তা প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানিয়েছে বেইজিং। ওয়াশিংটনের এই সিদ্ধান্তকে বেপরোয়া উল্লেখ করে পাল্টা আঘাতের হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন বিন যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞাকে নীতিভ্রষ্ট কাজ উল্লেখ করে নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, আমরা যুক্তরাষ্ট্রকে দ্রুত এই ভুল সিদ্ধান্ত প্রত্যাহার করার আহ্বান জানাচ্ছি। একই সঙ্গে চীনের স্বার্থ ক্ষুন্ন করে অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলানোর হুঁশিয়ারিও দেন তিনি।

ভবন ধসে ৬ কর্মী নিহত, সমালোচনার মুখে অ্যামাজন

প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড়ে যুক্তরাষ্ট্রের ইলিনিয়েস অঙ্গরাজ্যে অ্যামাজনের একটি গুদামের ছাদ ধসে ছয়জন কর্মী নিহত হওয়ার পর সমালোচনার মুখে পড়েছে প্রতিষ্ঠানটি। প্রশ্ন উঠেছে অ্যামাজনের কর্মীদের স্বাস্থ্যগত নিরাপত্তার বিষয়টি নিয়েও। ভুক্তভোগী একজনের স্বজন সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেছেন যে, তারা যদি উৎপাদনের চেয়ে কর্মীদের প্রতি যত্নশীল হতেন তাহলে এমনটা ঘটতো না। যদিও প্রতিষ্ঠানটির দাবি, ঝড়ের সময় তারা দ্রুত ব্যবস্থা নিয়েছেন।

জম্মু-কাশ্মীরে হামলায় ৩ পুলিশ নিহত

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের শ্রীনগরে হামলার ঘটনায় তিন পুলিশ সদস্য নিহত এবং আরও ১১ জন আহত হয়েছেন। পুলিশ বলছে, সোমবার সন্ধ্যায় শ্রীনগরের জেওয়ান এলাকার একটি পুলিশ ক্যাম্পের কাছে পুলিশের বাসে হামলা চালানো হয়। এতে ঘটনাস্থলেই দুই পুলিশ নিহত হন। অপরদিকে মঙ্গলবার সকালে (১৪ ডিসেম্বর) চিকিৎসাধীন অবস্থায় আরও এক পুলিশ সদস্যের মৃত্যু হয়। নিহত পুলিশ সদস্যদের মধ্যে একজন সহকারী সাব-ইন্সপেক্টর এবং আরেকজন সেকশন গ্রেড কনস্টেবল বলে জানানো হয়েছে। হামলার ঘটনায় আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে উল্লেখ করা হয়েছে।

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প, সুনামির আশঙ্কা

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে আঘাত হানা ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৩। ভূমিকম্প থেকে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, ভূমিকম্পটি স্থানীয় সময় মঙ্গলবার সকাল ১০টা ২০ মিনিটে মাউমেরে শহর থেকে ১শ কিলোমিটার উত্তরে আঘাত হানে। ফ্লোরস সি থেকে ভূমিকম্পটির গভীরতা ছিল ১৮ দশমিক ৫ কিলোমিটার (১১ মাইল)।

দিল্লিতে বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের সঙ্গে দেখা করলেন রাজনাথ

ভারতের রাজধানী দিল্লিতে স্বর্ণিম বিজয় বর্ষ অনুষ্ঠিত হয়েছে আজ। এতে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে অংশ নেওয়া বাংলাদেশ ও ভারতের প্রবীণ ব্যক্তিদের সঙ্গে দেখা করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এসময় ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বিজয় নিশ্চিতকারী সাহসী সৈনিকদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন তিনি। অনুষ্ঠানে রাজনাথ বর্তমান ভারতীয় তরুণদের প্রবীণ যোদ্ধাদের অনুসরণ ও আত্মনির্ভরশীল ভারত গড়ার আহ্বান জানান।

এমএসএম/এমএস