ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

করোনা আক্রান্ত হলেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:৪০ এএম, ১৩ ডিসেম্বর ২০২১

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশটির প্রেসিডেন্টের কার্যালয় থেকে বিষয়টি নিশ্চিত করে বলা হয়েছে, সিরিল রামাফোসার করোনার মৃদু উপসর্গ ধরা পরায় তিনি চিকিৎসাধীন রয়েছেন।

রামাফোসা করোনার টিকার ডোজ সম্পন্ন করেছিলেন। স্থানীয় সময় রোববার (১২ ডিসেম্বর) কেপটাউনে সাবেক প্রেসিডেন্ট এফ ডব্লিউ ডি ক্লাকের স্মরণানুষ্ঠানে অংশ নিয়েছিলেন তিনি। এরপর থেকেই অসুস্থ বোধ করছিলেন সিরিল রামাফোসা।

৬৯ বছর বয়সী প্রেসিডেন্ট সিরিল রামাফোসা কেপটাউনে সেলফ-আইসোলেশনে রয়েছেন। তার চিকিৎসার দেখভাল করছে দক্ষিণ আফ্রিকার মিলিটারি হেলথ সার্ভিস। এদিকে, আগামী সপ্তাহের জন্য তিনি ডেপুটি প্রেসিডেন্ট ডেভিড মাবুজার কাছে সব দায়িত্ব অর্পণ করেছেন।

তবে প্রেসিডেন্টের কার্যালয় থেকে সিরিল রামাফোসার করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে কি না স্পষ্ট করা হয়নি।

প্রেসিডেন্টের কার্যালয় থেকে বলা হয়েছে, সিরিল রামাফোসা ও তার টিমের সদস্যরা পশ্চিম আফ্রিকার চারটি দেশ সফর উপলক্ষে গত সপ্তাহে বেশ কয়েকবার করোনা পরীক্ষা করান। কয়েকজন প্রতিনিধির করোনা পজিটিভ ধরা পরায় নাইজেরিয়া থেকে তারা সরাসরি দেশে ফিরে আসেন। বাকীদের সঙ্গে রামাফোসারও নেগেটিভ রিপোর্ট আসে। গত ৮ ডিসেম্বর প্রেসিডেন্ট সিরিল রামাফোসা ও অন্যরা দেশে ফেরেন। তখনও প্রেসিডেন্টের করোনা পজিটিভ আসেনি।

করোনা আক্রান্ত হলেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট

করোনার নতুন ধরন ওমিক্রন সর্বপ্রথম ধরা পরে দক্ষিণ আফ্রিকায়। গত ২৪ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিএইচও) বিষয়টি নিশ্চিত করে বিশ্ববাসীকে। একই সঙ্গে সতর্ক হওয়ার আহ্বান জানায়। এরপর এটি শনাক্ত হওয়ার খবর পাওয়া যায় আরও কয়েকটি দেশে। এখন পর্যন্ত বিশ্বের ৩৮টির বেশি দেশে ওমিক্রন শনাক্তের খবর পাওয়া গেছে।

গত নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় দুইশ জনের করোনার নতুন ধরন শনাক্ত হয় বলে জানা গেছে। এরপর এটি ক্রমশ ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে। রোববার পর্যন্ত দেশটিতে ১৮শ জনের করোনা শনাক্তের খবর পাওয়া গেছে। তাদের মধ্যে ৭০ শতাংশের শরীরে ওমিক্রনের অস্তিত্ব পাওয়া গেছে। তবে চিকিৎসকরা বলছেন, ওমিক্রনে আক্রান্ত অধিকাংশ রোগীর মৃদু উপসর্গ এবং গুরুতর আক্রান্তদের ক্ষেত্রে অক্সিজেন সংকটের মাত্রাও কম।

সূত্র: আল-জাজিরা

এসএনআর/জেআইএম