ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ ডিসেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ১২ ডিসেম্বর ২০২১

 

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বে করোনা আক্রান্ত ২৭ কোটি ছুঁই ছুঁই

বিশ্বে মহামারি করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্ত কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে আরও ৫ হাজার ৪২৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে শনাক্ত হয়েছেন ৫ লাখ ২ হাজার ৩৮৯ জন নতুন রোগী। এ নিয়ে রোগী শনাক্ত ২৭ কোটি ছুঁই ছুঁই করছে। এছাড়া করোনা থেকে সেরে উঠেছেন ৪ লাখ ৩৯ হাজার ৯০৫ জন। এর আগের ২৪ ঘণ্টায় ৭ হাজার ৬০২ জনের মৃত্যু হয়েছে। ওই সময়ে শনাক্ত হয়েছেন ৬ লাখ ৮ হাজার ২৫৪ জন নতুন রোগী।

বাংলাদেশকে নিয়ে এখনো চক্রান্ত চলছে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, ১৯৪৭ সাল থেকে ২০২১, ৭৫ বছরে পাকিস্তানের একটি প্রাধনমন্ত্রীর মেয়াদ স্থায়ী হয়নি। কিন্তু বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। তবে,বাংলাদেশকে নিয়ে এখনো চক্রান্ত চলছে।

যুক্তরাষ্ট্রে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে মৃত্যু ১০০ ছাড়িয়ে যাওয়ার শঙ্কা

যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৪ জনে। স্থানীয় সময় শুক্রবার (১১ ডিসেম্বর) রাতে আঘাত হানা এ ঘূর্ণিঝড়ের কবলে শুধু কেনটাকি নয়, ক্ষতিগ্রস্ত হয়েছে আরও পাঁচটি অঙ্গরাজ্য। কেনটাকি অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ডি বেশেয়ার বলেছেন, শুক্রবার রাতের ঘূর্ণিঝড়ে কেনটাকি অঙ্গরাজ্যে কমপক্ষে ৭০ জনের মৃত্যু হয়েছে। এ সংখ্যা ১০০ জনেরও বেশি হতে পারে। এটিই রাজ্যের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড় বলে আখ্যায়িত করেছেন বেশিয়ার।

মোদীর টুইটার অ্যাকাউন্ট হ্যাক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইটার অ্যাকাউন্ট হ্যাকারদের কবলে পড়েছে। তার অ্যাকাউন্ট হ্যাক করে বিট কয়েন নিয়ে ভুয়া তথ্য ছড়ানো হয়েছে বলে দাবি করা হয়েছে। শনিবার মধ্যরাতে হ্যাক করা হয় তার টুইটার অ্যাকাউন্ট। তবে অল্প সময়ের মধ্যেই এটি হ্যাকারদের হাত থেকে উদ্ধার করা হয়।

অস্ট্রিয়ায় ভ্যাকসিনবিরোধী বিক্ষোভে হাজারো মানুষ

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় করোনাভাইরাসের ভ্যাকসিনবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছেন কয়েক হাজার মানুষ। করোনা মোকাবিলায় টিকা নেওয়া বাধ্যতামূলক করায় তারা এ বিক্ষোভ করেন। জানা গেছে, স্থানীয় সময় শনিবার (১১ ডিসেম্বর) করোনার বিধিনিষেধ বিরোধী বিক্ষোভে অংশ নেন অন্তত ৪৪ হাজার মানুষ।

সামাজিক যোগাযোগ মাধ্যম গণতন্ত্রের জন্য হুমকি: এরদোয়ান

সামাজিক যোগাযোগ মাধ্যম গণতন্ত্রের জন্য হুমকি বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। স্থানীয় সময় শনিবার ( ১১ ডিসেম্বর) তিনি এ মন্তব্য করেন। তুরস্কের এরদোয়ান সরকার অনলাইনে ভুয়া তথ্য ও সংবাদ ছড়ানোর বিষয়টি অপরাধ হিসেবে গণ্য করছে। তবে সমালোচকরা বলছেন, এটি বাক স্বাধীনতার ওপর হস্তক্ষেপ করার অপচেষ্টা।

বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠানগুলোর নেতৃত্বে আফ্রিকানদের অংশগ্রহণ বাড়ছে

বিশ্বের বেশিরভাগ বহুজাতিক কোম্পানির শীর্ষ স্থান দখল করে আছেন শ্বেতাঙ্গরা। কৃষ্ণাঙ্গরা, বিশেষ করে সাব-সাহারান আফ্রিকানরা এসব ক্ষেত্রে বেশি উপেক্ষিত। ২০১৭ সাল পর্যন্ত মাত্র একজন কৃষ্ণাঙ্গ বৃহত্তম বহুজাতিক প্রতিষ্ঠানের নেতৃত্বে ছিলেন। তিনি হলেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান। তিনি ১৯৯৭ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত জাতিসংঘের শীর্ষ পদে থেকে দায়িত্ব পালন করেছেন। তবে এখনকার চিত্র অনেকটাই আলাদা। বর্তমান সময়ে বিশ্বের অনেক বড় বড় সংস্থার নেতৃত্ব দিচ্ছেন আফ্রিকানরা।

রেমিট্যান্সেও বাংলাদেশের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ভিয়েতনাম

বিদেশে বসবাসরত ভিয়েতনামের নাগরিকরা অর্থাৎ প্রবাসী ভিয়েতনামিরা চলতি বছর দেশটিতে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স পাঠাতে যাচ্ছে। ২০২১ সালে দেশটিতে রেমিট্যান্সের পরিমাণ দাঁড়াতে পারে এক হাজার ৮শ কোটি ডলারের বেশি। এর ফলে রেমিট্যান্স অর্জনের দিক থেকে বৈশ্বিকভাবে ভিয়েতনাম অষ্টম অবস্থানে উঠে আসবে। প্রবাসীরা গত বছর দেশটিতে এক হাজার ৭শ কোটি ডলারে বেশি রেমিট্যান্স পাঠিয়েছেন। যা ২০১৯ সালের চেয়ে ৩ শতাংশ বেশি। ভিএনএক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ফিলিপাইনের সংস্কারে ৬০ কোটি ডলারের অনুমোদন বিশ্বব্যাংকের

ফিলিপাইনের সংস্কার কর্মসূচির জন্য ৬০ কোটি মার্কিন ডলারের অনুমোদন দিলো বিশ্বব্যাংক। প্রতিযোগিতামূলক ও স্থিতিস্থাপক অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য ঋণ হিসেবে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিকে এই বিপুল পরিমাণ অর্থের অনুমোদন দিয়েছে সংস্থাটি।

ভারতে এখন পর্যন্ত ৩৭ জনের ওমিক্রন শনাক্ত

ভারতে নতুন করে চারজনের দেহে ওমিক্রন শনাক্ত হয়েছে আজ। এ নিয়ে দেশটিতে মোট ওমিক্রনে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩৭ জনে। আক্রান্ত চার জন যথাক্রমে চণ্ডিগর, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক ও মহারাষ্ট্রের। চণ্ডিগর ও অন্ধপ্রদেশে এই প্রথম ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হলো। তবে কর্ণাটকে এর আগেও দুইজনের করোনার নতুন ধরনটি শনাক্ত হয়। খবর এনডিটিভির।

জানা গেছে, দেশটিতে সবচেয়ে বেশি ওমিক্রন শনাক্ত হয়েছে মহারাষ্ট্রে। রাজ্যটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৮ জনে। আজকে মহারাষ্ট্রের নাগপুরে যার নতুন ধরনটি শনাক্ত হয়েছে তিনি দক্ষিণ আফ্রিকা থেকে দিল্লি হয়ে এসেছেন। প্রাথমিক পরীক্ষায় তার করোনা ধরা পড়েছিল।

এমএসএম/জিকেএস