ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আইসোলেশনে জাতিসংঘের মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:০৩ পিএম, ০৮ ডিসেম্বর ২০২১

 

জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস আগামী কয়েকদিনের জন্য আইসোলেশনে থাকবেন। মঙ্গলবার (৭ ডিসেম্বর) করোনাভাইরাসে আক্রান্ত এক কর্মকর্তার সংস্পর্শে যাওয়ার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে আসন্ন যেসব অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা ছিল সেগুলো থেকে বিরত থাকবেন ৭২ বছর বয়সী এই মহাসচিব। কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এক প্রতিবেদনে জানানো হয়, বুধবার ম্যানহাটনে জাতিসংঘ প্রেস অ্যাসোসিয়েশনের বার্ষিক অনুষ্ঠানে তার অতিথি হওয়ার কথা ছিল। তাছাড়া বৃহস্পতিবার নাইজারের রাষ্ট্রপতি মোহাম্মদ বাজুমের নেতৃত্বে সন্ত্রাসবাদ ও জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জগুলোর ওপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকেও অংশ নেওয়ার কথা ছিল গুতেরেসের। বাজুম এরই মধ্যে নিউইয়র্কে পৌঁছেছেন।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিক গুতেরেসের অবস্থা সম্পর্কে তাৎক্ষণিক মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। গুতেরেস সম্প্রতি করোনা প্রতিরোধী টিকার তৃতীয় ডোজ নিয়েছেন বলেও জানান তিনি।

গত ২৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়। এরপর আফ্রিকান দেশগুলোর ওপর একের পর এক ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে ইউরোপ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ অসংখ্য দেশ। এখন পর্যন্ত বিশ্বের ৩৮টি দেশে ওমিক্রন শনাক্ত হলেও এতে মৃত্যুর খবর পাওয়া যায়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, করোনার নতুন এই ধরনে সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। ওমিক্রনে এমন কিছু মিউটেশন বা রূপান্তর ঘটেছে, যার ফলে এর বিরুদ্ধে প্রচলিত টিকাগুলো কার্যকর না-ও হতে পারে। তবে বিধিনিষেধের বিষয়ে পরিস্থিতি বিবেচনায় পদক্ষেপ নিতে দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের এই স্বাস্থ্য সংস্থা।

এমএসএম/টিটিএন/এমএস