ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৬ ডিসেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ০৬ ডিসেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

করোনায় আরও চার হাজার মৃত্যু, শনাক্ত ৪ লক্ষাধিক

প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড) সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। সারাবিশ্বে গত ২৪ ঘণ্টায় আরও চার হাজার আটজনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন চার লাখ ২২ হাজার ৪২১ জন। আর সুস্থ হয়েছেন তিন লাখ ২২ হাজার ৮৭৫ জন। এর আগের দিন পাঁচ হাজার ৬৫০ জনের মৃত্যু ও পাঁচ লাখ ২৫ হাজার ৫৮৩ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হন।

বেলজিয়ামে করোনা বিধিনিষেধ বিরোধীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ফের আন্দোলনে নেমেছেন সাধারণ মানুষ। করোনা প্রতিরোধে বিধিনিষেধ মেনে চলা বাধ্যতামূলক করায় বিক্ষোভ করছেন তারা। স্থানীয় সময় রোববার (৫ ডিসেম্বর) করোনার বিধিনিষেধ বিরোধী বিক্ষোভে ঘটে সংঘর্ষের ঘটনাও। পুলিশ বিক্ষোভকারীদের বাধা দিলে পাথর নিক্ষেপ করেন আন্দোলনকারীরা। তাদেরকে ছত্রভঙ্গ করতে কাদানে গ্যাস ও জল কামান ব্যবহার করে পুলিশও।

ইরাকে আইএসের হামলায় নিহত ৫

ইরাকের উত্তরাঞ্চলের একটি গ্রামে জঙ্গি গোষ্ঠী আইএসের হামলায় কুর্দি বাহিনীর (পেশমার্গা) চার সদস্য ও একজন বেসামরিক লোক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ছয় জন। স্থানীয় সময় রোববার (৫ ডিসেম্বর) কারা সালেম গ্রামে এ হামলার ঘটনা ঘটে।

বেলজিয়ামে চিড়িয়াখানার দুই জলহস্তী করোনা আক্রান্ত

বেলজিয়ামের এন্টওয়ার্প চিড়িয়াখানায় থাকা দুটি জলহস্তী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, তৃণভোজী স্তন্যপায়ী এই প্রজাতির প্রাণী প্রথমবারের মতো করোনা আক্রান্ত হলো। চিড়িয়াখানা কর্তৃপক্ষ এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত হওয়া জলহস্তী দুটির নাম ইমানি ও হেরমাইন। তাদের বয়স একজনের ১৪ বছর, আরেকজনের ৪১ বছর। শুধু নাকে সর্দি ছাড়া আরও কোনো করোনার উপসর্গ তাদের নেই বলে জানা গেছে।

সু চির ৪ বছরের কারাদণ্ড

মিয়ানমারের ক্ষমতাচ্যুত বেসামরিক সরকারের নেত্রী অং সান সু চিকে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তার বিরুদ্ধে দায়ের করা হয়েছে ১১টি অভিযোগ। এসব মামলা বর্তমানে আদালতে বিচারাধীন। সোমবার (৬ ডিসেম্বর) তার প্রথম মামলার রায় ঘোষণা করা হলো। তার বিরুদ্ধে আনা সব মামলায় দোষী সাব্যস্ত হলে তাকে যাবজ্জীবন কারাভোগ করতে হতে পারে।

মহামারিকালেও রমরমা অস্ত্রের ব্যবসা

করোনা মহামারির কারণে লকডাউন, সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়া, গ্রাহকদের মধ্যে আতঙ্কসহ বিভিন্ন নেতিবাচক প্রভাব থাকার পরেও ২০২০ সালে বিশ্বে অস্ত্র বিক্রির একশটি কোম্পানি ব্যবসায় ব্যাপক মুনাফা লাভ করেছে। সম্প্রতি সুইডেনের স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (সিপ্রি) এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

৯ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা পাকিস্তানের

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের বিস্তার রোধে পাকিস্তান আরও নয় দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে। নিষেধাজ্ঞার আওতাভুক্ত দেশের অধিকাংশই ইউরোপের। দেশটির ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টার( এনসিওসি) করোনা পরিস্থিতি এবং ওমিক্রনের বিস্তার নিয়ে এক বৈঠকের পর এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিজয় দিবসে বাংলাদেশ সফরে আসছেন ভারতের রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে বাংলাদেশ সফরে আসছেন ভারতের রাষ্ট্রপতি শ্রী রামনাথ কোবিন্দ। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়। আগামী ১৫ ডিসেম্বর থেকে ১৭ ডিসেম্বর তিনি বাংলাদেশে সফর করবেন। এ সময় ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশের ৫০তম বিজয় দিবসের আয়োজনে অংশ নেবেন।

‘পরবর্তী মহামারি হতে পারে আরও ভয়াবহ’

প্রায় দুই বছর ধরে বিশ্বব্যাপী তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। এতে লাখ লাখ মানুষের প্রাণহানি ঘটেছে। করোনা থেকে বাঁচতে তড়িৎ গতিতে আবিষ্কৃত হয়েছে টিকা। কিন্তু এখন পর্যন্ত করোনার কোনো টিকাই মানবদেহে শতভাগ কার্যকারিতার প্রমাণ দিতে পারেনি। দুই ডোজ টিকা নেওয়ার পরও করোনায় আক্রান্ত হচ্ছেন অনেকেই। প্রাণঘাতী এই ভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট মোকাবিলা করতে করতেই শনাক্ত হলো নতুন ধরন ওমিক্রন। এতে নতুন করে বিপাকে পড়েছে বিশ্ব।

এমন পরিস্থিতিতে ভবিষ্যতে আরও মহামারি হতে পারে এমন ইঙ্গিত দিলেন অ্যাস্ট্রাজেনেকার করোনা প্রতিরোধী টিকার অন্যতম আবিষ্কারক সারাহ গিলবার্ট। তার মতে, পরবর্তী মহামারি হতে পারে আরও ভয়াবহ-মারাত্মক। সুতরাং বর্তমান মহামারি থেকে পাওয়া শিক্ষাগুলো নষ্ট করা যাবে না। পরবর্তী মহামারি প্রতিরোধে বিশ্বকে প্রস্তুতি নিতে হবে বলেও জানান তিনি।

কাতার সফরে যাচ্ছেন এরদোয়ান

দুদিনের সফরে কাতারে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তার এই সফরের প্রধান লক্ষ্য হচ্ছে দুদেশের মধ্যে সহযোগিতা বাড়ানো। তুরস্কের গণমাধ্যমের বরাত দিয়ে আল-জাজিরা সোমবার (৬ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে। এক প্রতিবেদনে বলা হয়, এরদোয়ান ও কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি মঙ্গলবার সপ্তম কাতার-তুরস্ক সুপ্রিম স্ট্র্যাটেজিক কমিটির বৈঠকে সভাপতিত্ব করবেন। এসময় তুরস্কের মন্ত্রী ও ব্যবসায়ী নেতাদের একটি প্রতিনিধিদল কাতার কর্তৃপক্ষের সঙ্গে দেখা করবে।

এমএসএম/এমএস