ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৪ ডিসেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ০৪ ডিসেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বে একদিনে আরও ৭৩২৭ জনের মৃত্যু, শনাক্ত প্রায় ৭ লাখ

বিশ্বে এখন আতঙ্ক হয়ে ধরা দিয়েছে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। এ নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা বাড়ছেই। এরই মধ্যে দেখা গেছে, এ ভাইরাসে নতুন করে শনাক্ত ও মৃত্যু বেড়েছে। গত ২৪ ঘণ্টায় আরও সাত হাজার ৩২৭ জনের মৃত্যু হয়েছে। আর করোনা রোগী শনাক্ত হয়েছে ছয় লাখ ৮৮ হাজার ১১৪ জন। এই সময়ে সুস্থ হয়েছেন চার তিন হাজার ১৯৭ জন।

বিশ্ববাজারে টানা ৬ সপ্তাহ কমলো জ্বালানি তেলের দাম

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন আতঙ্কের জেরে গত সপ্তাহে একদিনেই জ্বালানি তেলের দাম কমেছে প্রায় ১০ মার্কিন ডলার। তবে এর আগে থেকেই বিশ্ববাজারে তেলের দাম ছিল নিম্নমুখী। প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের খবর অনুসারে, টানা ছয় সপ্তাহ তেলের দাম কমেছে আন্তর্জাতিক বাজারে। সপ্তাহের হিসাবে ২০১৮ সালের পর টানা এতদিন তেলের দরপতনের ধারা অব্যাহত থাকতে আর দেখা যায়নি।

ওমিক্রন ঠেকাতে বুস্টার ডোজ বাধ্যতামূলক করছে সৌদি

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে অন্যতম তেলসমৃদ্ধ দেশ সৌদি আরব। করোনা অতিমারিতে সুরক্ষা পেতে বিশ্বের অন্যান্য দেশের মতো বিভিন্ন উদ্যোগ নেয় সৌদি আরব। সবশেষ করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন থেকে সুরক্ষা পেতে টিকার বুস্টার ডোজ বাধ্যতামূলক করার কথা জানিয়েছে দেশটি। খবর গালফ নিউজের।

আফগানিস্তানে নারীদের জোরপূর্বক বিয়ে নিষিদ্ধ করলো তালেবান

আফগানিস্তানে নারীদের অধিকার প্রতিষ্ঠায় ঐতিহাসিক পদক্ষেপ নিলো তালেবান। দেশটিতে জোরপূর্বক বিয়ে নিষিদ্ধ করেছে নতুন প্রশাসন। গত শুক্রবার (৩ ডিসেম্বর) এক ডিক্রি জারি করে তারা বলেছে, নারীদের ‘সম্পত্তি’ হিসেবে বিবেচনা করা উচিত নয় এবং বিয়ের ক্ষেত্রে অবশ্যই তাদের সম্মতি নিতে হবে। শুধু তা-ই নয়, নির্দিষ্ট সময় পরে বিধবাদের পছন্দের পাত্রকে বিয়ে করারও অনুমতি দিয়েছে আফগান প্রশাসন।

সিলিকন ভ্যালিতে ভারতীয়দের আধিপত্য

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সিসকো বে’র দক্ষিণ দিকের অঞ্চলটিই সিলিকন ভ্যালি। একে বিশ্বের প্রযুক্তি কেন্দ্র বলার কারণ হচ্ছে বিশ্বের বাঘা বাঘা যত প্রযুক্তি প্রতিষ্ঠান রয়েছে তার অধিকাংশই এখানে অবস্থিত। অ্যাপল, গুগল, ফেসবুক, ইনটেল, এইচপি, ওরাকল, সিসকোসহ বিশ্বের তাবড় তাবড় সব তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় এই সিলিকন ভ্যালিতে। টানা কয়েক বছর ধরে সিলিকন ভ্যালির বড় বড় প্রতিষ্ঠানের শীর্ষ পদে জায়গা করে নিচ্ছেন ভারতীয়রা।

এবার আফগানিস্তান থেকে ৩০০ জনকে সরিয়ে নিলো ফ্রান্স

আফগানিস্তানে ফের আটকা পড়াদের সরিয়ে নিতে অভিযান চালালো ফ্রান্স। এসময় আফগানিস্তানের ২৫৮ জনের পাশাপাশি ১১ ফরাসি নাগরিক এবং ৬০ জন ডাচ নাগরিককে সরিয়ে নেওয়া হয়েছে। তাছাড়া তাদের সঙ্গে যুক্ত কিছু মানুষকেও সরিয়ে নেওয়ার কথাও জানিয়েছেন ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

ইউক্রেন নিয়ে ফের উত্তপ্ত রাশিয়া-যুক্তরাষ্ট্র

ইউক্রেন সীমান্তে সৈন্য সমাবেশ নিয়ে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র এবং এর পশ্চিমা সামরিক মিত্রদের বাদানুবাদ দিনকে দিন বিপজ্জনক মোড় নিচ্ছে। এই বাদানুবাদের বিস্ফোরণ দেখা গেছে বৃহস্পতিবার সুইডেনে ইউরোপীয় নিরাপত্তা বিষয়ক এক বৈঠকেও। স্টকহোমের বৈঠকে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লেভরভ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের পাশে দাঁড়িয়ে স্পষ্ট করে বলেছেন, রাশিয়া তার ঘরের পাশে ন্যাটো সামরিক জোটের নতুন কোনো তৎপরতা কোনোভাবেই সহ্য করবে না।

মেক্সিকোতে বস্তাবন্দি ২১০ অভিবাসী উদ্ধার

মেক্সিকোতে বস্তাবন্দি অবস্থায় ২১০ জন অভিবাসীকে ট্রাক থেকে উদ্ধার করা হয়েছে। দেশটির অভিবাসন কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। শনিবার (৪ ডিসেম্বর) ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। মেক্সিকোর ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট জানিয়েছে, শুক্রবার পুয়েবলা রাজ্যের একটি চেকপয়েন্টে ট্রাকটি থামাতে ব্যর্থ হয় পুলিশ। এরপর সেটি ধাওয়া করে টেকামাচালকো শহরের কাছে আটক করা হয়।

সৌদি সফরে ম্যাক্রোঁ

আঞ্চলিক সফরের অংশ হিসেবে সৌদি আরব সফরে গেলেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান তাকে সৌদি সফরের জন্য স্বাগত জানিয়েছেন। শনিবার (৪ ডিসেম্বর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ম্যাক্রোঁ শনিবার (৪ ডিসেম্বর) সকালে জেদ্দায় পৌঁছান। এ সময় মক্কার গভর্নর ও রাজকীয় উপদেষ্টা প্রিন্স খালিদ আল-ফয়সাল বিমানবন্দরে তাকে স্বাগত জানান। উপসাগরীয় সফরের অংশ হিসেবে ৩ থেকে ৪ ডিসেম্বরের মধ্যে তিনি সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও কাতার সফর করবেন।

ইন্দোনেশিয়ায় ফের অগ্ন্যুৎপাত, পালাচ্ছেন বাসিন্দারা

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে কয়েক মাসের মধ্যে দ্বিতীয় বারের মতো সক্রিয় আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে। এসময় ছাইয়ের কুণ্ডলি আকাশের দিকে উঠতে দেখা গেছে। ফলে স্থানীয় বাসিন্দারা আতঙ্কে পালিয়ে যেতে থাকেন।

এমএসএম/জেআইএম