ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

জরুরি বৈঠক ডেকেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:৫৮ পিএম, ২৭ নভেম্বর ২০২১

দেশে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার পর বহু দেশের নিষেধাজ্ঞার মুখে পড়া দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা জরুরি বৈঠকে বসতে যাচ্ছেন। স্থানীয় সময় শনিবার (২৭ নভেম্বর) দেশটির ন্যাশনাল করোনাভাইরাস কমান্ড কাউন্সিলের (এনসিসিসি) সঙ্গে বৈঠকে বসছেন তিনি। ধারণা করা হচ্ছে, নতুন ধরন ঠেকাতে দেশে আবার কঠোর লকডাউন জারির সিদ্ধান্ত নিতে পারেন সিরিল রামাফোসা।

সম্প্রতি দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেস (এনআইসিডি) ২২ জনের শরীরে করোনার নতুন ধরন শনাক্তের বিষয়টি নিশ্চিত করে। এরপর থেকে তৎপরতা শুরু করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। স্থানীয় সময় শুক্রবার (২৬ নভেম্বর) জরুরি বৈঠক ডাকে সংস্থাটি। এতে করোনার এই নতুন ধরনকে উদ্বেগজনক বলে সতর্ক হওয়ার আহ্বান জানানো হয়।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা জরুরিভিত্তিতে বৈঠক ডেকেছেন এনসিসিসির সদস্যদের সঙ্গে। এই বৈঠকটি স্থানীয় সময় রোববার (২৮ নভেম্বর) হওয়ার কথা ছিল।

jagonews24

করোনার নতুন ধরন ঠেকাতে একের পর এক দেশ ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা শুরু করে দক্ষিণ আফ্রিকার ওপর। প্রথমে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাজ্য। দক্ষিণ আফ্রিকা ও তার প্রতিবেশী দেশগুলো এখন বিভিন্ন দেশের ভ্রমণ বিধিনিষিধের আওতায় চলে আসছে।

এদিকে, ওমান, সংযুক্ত আরব আমিরাত ও মিশরও দক্ষিণ আফ্রিকাসহ ৭টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে। সবশেষ বিধিনিষেধ জারি করেছে যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস। এর আগে ইসরায়েল, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ভারতও বিধিনিষেধ বাড়ানোর কথা জানায়। তবে বিভিন্ন দেশের ভ্রমণ নিষেধাজ্ঞার বিষয়টি সমালোচনার চোখে দেখছে দক্ষিণ আফ্রিকা।

গত ২৪ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনার নতুন ধরনের তথ্য জানায়। একই সঙ্গে বতসোয়ানা, বেলজিয়াম ও হংকংয়ে এই নতুন ধরন শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে।

সূত্র: পিটিআই, এনডিটিভি

এসএনআর/এএসএম