ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৫ নভেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০৮ পিএম, ২৫ নভেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

করোনায় আরও ৭৭৬৭ জনের মৃত্যু, শনাক্ত ৬২৫৭৮৯

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারাবিশ্বে গত ২৪ ঘণ্টায় সাত হাজার ৭৬৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ছয় লাখ ২৫ হাজার ৭৮৯ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৭০ হাজার ৬৬১ জন।

ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে অন্তত দুই ডজন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

বিপজ্জনক ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ফ্রান্স থেকে যুক্তরাজ্য যাওয়ার পথে নৌকাডুবে মারা গেছেন দুই ডজনের বেশি অভিবাসনপ্রত্যাশী। নিহতদের মধ্যে পাঁচ নারী ও একটি শিশুও রয়েছে। গত বুধবারের (২৪ নভেম্বর) এ ঘটনা ২০১৪ সাল থেকে ইংলিশ চ্যানেলে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।

সোমালিয়ায় ভয়াবহ বিস্ফোরণ, বহু হতাহত

সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে একটি ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে পাঁচজন নিহত এবং আরও ২৩ জন আহত হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বৃহস্পতিবার সকালের দিকে ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের পর ঘটনাস্থলের চারদিকে ধোঁয়া ছড়িয়ে পড়ে এবং সেখান থেকে গোলাগুলির শব্দও শোনা গেছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

যুক্তরাষ্ট্রের কালো তালিকায় আরও ডজনখানেক চীনা ফার্ম

চীনের আরও ডজনখানেক প্রযুক্তি ফার্মকে কালো তালিকাভূক্ত করেছে যুক্তরাষ্ট্র। জাতীয় নিরাপত্তার কথা উল্লেখ করে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে এমন পদক্ষেপ নিলো ওয়াশিংটন। জাতীয় নিরাপত্তা এবং পররাষ্ট্র নীতি বিষয়ে উদ্বেগ প্রকাশ করে মার্কিন সরকার আরও ডজনখানেক চীনা কোম্পানিকে বাণিজ্যিক কালো তালিকায় অন্তর্ভূক্ত করেছে।

জেরুজালেমে আরও ৩ হাজার বসতি নির্মাণ করবে ইসরায়েল

জেরুজালেমে আরও তিন হাজার বসতি নির্মাণের প্রাথমিক অনুমোদন দিয়েছে দখলদার ইসরায়েল। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ফিলিস্তিন বিষয়ক দখলদার ইসরায়েলের কথিত পৌরসভা এই অনুমোদন দিয়েছে। এএফপির খবরে বলা হয়েছে, প্রাথমিকভাবে তিন হাজার বসতি নির্মাণের অনুমোদন দেয়া হলেও শেষ পর্যন্ত ছয় হাজার বসতি নির্মাণ করা হবে।

জার্মানিতে সংক্রমণের নতুন রেকর্ড, মৃত্যু লাখ ছাড়ালো

জার্মানিতে নতুন করে দৈনিক সংক্রমণ ও মৃত্যুর রেকর্ড হয়েছে। এরই মধ্যে দেশটিতে মৃত্যুর সংখ্যা লাখ ছাড়িয়ে গেছে। ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৫৫ লাখ ৪৬ হাজার ৯১৫। এর মধ্যে মারা গেছে ১ লাখ ৪৮১ জন। অপরদিকে সুস্থ হয়ে উঠেছে ৪৭ লাখ ৪৪ হাজার ৪শ জন। ইউরোপের বৃহত্তম অর্থনীতির এই দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩৫১ জনের মৃত্যু হয়েছে। এদিকে দেশটির গণস্বাস্থ্য সংস্থা রবার্ট কোচ ইন্সটিটিউট (আরকেআই) বৃহস্পতিবার জানিয়েছে, এখন পর্যন্ত ১ লাখ ১১৯ জনের মৃত্যু হয়েছে।

জ্বালানিতে ভর্তুকির বদলে দরিদ্রদের নগদ অর্থ দেবে নাইজেরিয়া

সম্প্রতি বিশ্ববাজারে তেলের দাম বেড়ে গেছে। আর এর প্রভাব পড়েছে বিশ্বের প্রায় সব দেশেই। বিভিন্ন দেশের সরকার তেলের ওপর ভর্তুকি কমিয়ে সামঞ্জস্য করার চেষ্টা করছে। এতে বিপাকে পড়েছে সংশ্লিষ্ট দেশের দরিদ্র লোকজন। এমন পরিস্থিতিতে দরিদ্রদের সহায়তা করতে আফ্রিকার দরিদ্র দেশ নাইজেরিয়া অসাধারণ এক পদক্ষেপ হাতে নিয়েছে। ভর্তুকি কমিয়ে নাইজেরিয়ার সরকার দেশটির দরিদ্র জনগোষ্ঠীকে প্রায় ছয়শ কোটি মার্কিন ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে।

সুদানে পশুপালকদের মধ্যে সংঘর্ষে নিহত ৩৫

সুদানের পশ্চিম দারফুর অঞ্চলে পশুপালকদের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ৩৫ জন নিহত হয়েছেন। এসময় এক হাজার বাড়ি-ঘরে আগুন জ্বালিয়ে দেওয়া হয়। দেশটির কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। সুদানের পশ্চিম দারফুর রাজ্যের মানবিক সহায়তা কমিশনার ওমর আবদেলকারিম বলেন, চাদের সীমান্তের কাছে রুক্ষ জেবেল মুন পাহাড়ে সশস্ত্র আরব পশুপালকদের মধ্যে ১৭ নভেম্বর থেকে সহিংসতা শুরু হয়। সংঘর্ষে দুই পক্ষের ৩৫ জনের বেশি নিহত হন। একই সঙ্গে ১৬টি গ্রাম সম্পূর্ণভাবে পুড়িয়ে দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

গাদ্দাফির ছেলের মনোনয়নপত্র বাতিল

লিবিয়ার সাবেক শাসক গাদ্দাফির ছেলের প্রেসিডেন্ট হওয়ার স্বপ্ন আপাতত শেষ। নির্বাচন কমিশন তার মনোনয়নপত্র বাতিল করেছে। সাইফ আল-ইসলাম গাদ্দাফির প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার যোগ্যতা নেই বলে জানিয়েছে কমিশন। দেশটিতে আগামী ডিসেম্বরে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। কমিশনের মতে, অপরাধমূলক কাজের জন্য সাইফ গাদ্দাফির শাস্তি হয়েছে। তাই তিনি প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার যোগ্যতা হারিয়েছেন।

সন্ত্রাস নির্মূলে যুক্তরাজ্যে নতুন বাহিনী গঠন

সন্ত্রাস নির্মূলে ব্রিটিশ সেনাবাহিনী একটি নতুন এলিট বাহিনী গঠনের ঘোষণা দিয়েছে। যারা চার ফ্রন্টে যুদ্ধ করতে সক্ষম হবে। এ বাহিনীর একটি অংশ মধ্যপ্রাচ্যজুড়ে মোতায়েন থাকবে। সন্ত্রাসী সংগঠনগুলোর হুমকি মোকাবিলাই হবে এ বাহিনীর প্রধান কাজ । জানা গেছে, নতুন শক্তিশালী রেঞ্জার রেজিমেন্টের ব্যাটালিয়নগুলোর মধ্যে একটি মধ্যপ্রাচ্যে মোতায়েন করা হবে। দুটি আফ্রিকায় পাঠানো হবে ও অন্যটি পূর্ব ইউরোপে সংঘাতের দিকে নজর রাখবে।

এমএসএম/জেআইএম