ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রামপালের বাহিনীর সাথে পুলিশের সংঘর্ষ

প্রকাশিত: ০৬:০৯ এএম, ১৯ নভেম্বর ২০১৪

ভারতের হরিয়ানায় মঙ্গলবার বিতর্কিত হিন্দু ধর্মপ্রচারক রামপালের কমান্ডো বাহিনীর সঙ্গে পুলিশের দিনব্যাপী সংঘর্ষে ২৫ সাংবাদিকসহ অন্তত ২০০ জন আহত হয়েছেন। খবর টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভির।

পাঞ্জাব ও হরিয়ানা আদালতের জারী করা পরোয়ানার ভিত্তিতে হরিয়ানা পুলিশ মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে ১১টার দিকে স্বঘোষিত ধর্মগুরু বাবা রামপালকে গ্রেফতারে হিসার এলাকার সাতলোক আশ্রমে অভিযান চালায়। এ সময় রামপালের অনুসারী নারী, শিশুসহ সশস্ত্র বাহিনীর সদস্যরা পুলিশকে ঠেকাতে মানবপ্রাচীর তৈরি করে।

প্রায় দুই সপ্তাহ ধরে নারী ও শিশুদের আড়ালে লুকিয়ে থাকা ৪৩ বছর বয়সী রামপালকে গ্রেফতার করতে প্রয়োজনীয় প্রস্তুতি নেয় পুলিশ। ২০০৬ সালে রামপালের অনুসারীদের হাতে এক গ্রামবাসী নিহত হওয়ার মামলায় বার বার তারিখ দেওয়া সত্ত্বেও হাজিরা না দেওয়ায় আদালত রামপালের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

পুলিশ আশ্রমের অভ্যন্তরে ঢুকতে না পারায় একপর্যায়ে লাঠিচার্জ ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করতে শুরু করে। এ সময় পুলিশের সঙ্গে রামপালের প্রশিক্ষিত কমান্ডো বাহিনীর সদস্যদের সংঘর্ষ শুরু হয়। বিকেল ৪টা পর্যন্ত এ সংঘর্ষ চলে।

সংঘর্ষকালীন ২৫ সাংবাদিক, ১০৫ পুলিশ সদস্য ও ‘বাবা কমান্ডো’ বাহিনীর সদস্যসহ রামপালের ৮৫ অনুসারী আহত হন। রামপালের কমান্ডো বাহিনীর সদস্যরা সংঘর্ষের সময় সিলিন্ডার গ্যাস বিস্ফোরণের চেষ্টা চালায়। আশ্রম থেকে শতাধিক নারী ও শিশুকে উদ্ধার করেছে পুলিশ।