ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২০ নভেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০৫ পিএম, ২০ নভেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

করোনায় মৃত্যু ৫১ লাখ ৫৫ হাজার, শনাক্ত ২৫ কোটি ৬৯ লাখ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৭ হাজার ৫৬১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ৫ লাখ ৯২ হাজার ১২০ জন। এছাড়া নতুন করে সুস্থ হয়েছেন ৪ লাখ ৩১ হাজার ৮৯৭ জন। বিশ্বে এ নিয়ে এ ভাইরাসের আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫১ লাখ ৫৫ হাজার ২০২ জন এবং আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ২৫ কোটি ৬৯ লাখ ৩৫ হাজার ২৪১ জনে।

বিক্ষোভে গুলি করে দুজনকে হত্যা করা সেই কিশোর বেকসুর খালাস

যুক্তরাষ্ট্রে গত বছর পুলিশি বর্বতার বিরুদ্ধে বিক্ষোভের সময় দুজনকে গুলি করে হত্যা করা কাইল রিটেনহাউজকে বেকসুর খালাস দিয়েছেন দেশটির আদালত। শুক্রবার (১৯ নভেম্বর) ১৮ বছর বয়সী এ কিশোরের বিরুদ্ধে থাকা সব অভিযোগ খারিজ করে দিয়েছেন ১২ সদস্যের একটি জুরি বোর্ড।

২০২০ সালের আগস্টে উইসকনসিনে জ্যাকব ব্লেক নামে এক কৃষ্ণাঙ্গের সঙ্গে পুলিশের বর্বর আচরণের প্রতিবাদে আন্দোলনের ঝড় ওঠে যুক্তরাষ্ট্রজুড়ে। সেসময় কেনোশায় বিক্ষোভ ও দাঙ্গার মধ্যে তিনজনকে গুলি করেন রিটেনহাউজ। এতে দুজনের মৃত্যু হয়। এ ঘটনায় রিটেনহাউজের বিরুদ্ধে পাঁচটি অভিযোগ আনা হয়, যার মধ্যে সবচেয়ে গুরুতর অভিযোগ ইচ্ছাকৃত হত্যা। এই অভিযোগে দোষী সাব্যস্ত হলে তার যাবজ্জীবন কারাদণ্ড হতে পারতো।

‘শরণার্থীদের ইউরোপে পৌঁছাতে সাহায্য করছে বেলারুশ’

পোল্যান্ড-বেলারুশ সীমান্তে অভিবাসনপ্রত্যাশীদের জমায়েত প্রসঙ্গে এবার মুখ খুললেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। তিনি বলেছেন, বেলারুশ সৈন্যরা অভিবাসনপ্রত্যাশীদের ইউরোপীয় ইউনিয়নভূক্ত (ইইউ) দেশগুলোতে প্রবেশে সাহায্য করছে, যেটি করা সম্ভব। তবে অভিবাসন সংকট তৈরির যে অভিযোগ তার বিরুদ্ধে তা তিনি প্রত্যাখ্যান করেছেন।

আফ্রিকার শিল্পায়ন দিবস আজ

আজ শনিবার (২০ নভেম্বর) আফ্রিকার শিল্পায়ন দিবস। প্রতি বছর এই দিনে আফ্রিকার শিল্পায়ন দিবস পালিত হয়ে আসছে। এই দিবসকে সামনে রেখে আফ্রিকার বিভিন্ন দেশের সরকার এবং অন্যান্য সংস্থা আফ্রিকার শিল্পায়ন প্রক্রিয়াকে উজ্জীবিত করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে আসছে। আফ্রিকার দেশগুলোর শিল্পায়নের সমস্যা এবং চ্যালেঞ্জগুলোর প্রতি বিশ্বব্যাপী গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করার একটি উপলক্ষও বলা যায় এই দিবসকে।

বিনিয়োগের স্রোত এখন আফ্রিকার ফিনটেকে

আর্থিক খাতে প্রযুক্তির ব্যবহারই হলো ফিনটেক। ব্যবসার নতুন ধারণা, মডেল, এসবের প্রয়োগ, প্রসেসিং,পণ্য উৎপাদন ও সরবরাহ ব্যবস্থা যা আর্থিক সেবাখাতকে বিশেষভাবে প্রভাবিত করে তার সবই এর অন্তর্ভুক্ত ফিনটেকে চেক জমা, অর্থের লেনদেন, বিল পরিশোধ, ডিজিটাল মুদ্রার প্রচলন শুরু হয়েছে। জানা গেছে, গত তিন মাসে ফিনটেক স্টার্টআপসে ৬০ শতাংশের বেশি বিনিয়োগের পথ প্রশ্বস্ত হয়েছে।

বন্যা ও ভূমিধসে অন্ধ্রপ্রদেশে ১৭ জনের মৃত্যু

ভারি বর্ষণের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ভারতের অন্ধ্রপ্রদেশে ১৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এখনও নিখোঁজ রয়েছেন শতাধিক মানুষ। শুধু কাডাপাতেই মৃত্যু হয়েছে ৮ জনের, নিখোঁজ রয়েছেন ১২ জন। তীর্থস্থান তিরুপতিতে পানিবন্দী হয়ে পড়েছেন কয়েকশ পুণ্যার্থী। শুক্রবার (১৯ নভেম্বর) রাতে ভারি বৃষ্টির মধ্যে অনন্তপুর জেলার কাদিরি শহরে পুরনো তিন তলা একটি ভবন ধসে তিন শিশুসহ চার জনের মৃত্যু হয়েছে। ভবন ধসে আটকা পড়েন আরও অনেকে।

চীনকে ঠেকাতে সীমান্তে এস-৪০০ মোতায়েন করবে ভারত

ভারতের লাদাখ ও অরুণাচল প্রদেশের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) চীনের নিয়ন্ত্রণ মোকাবিলা করতে এবার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা মোতায়েন করবে ভারত। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী বছরের শুরুতেই রাশিয়া থেকে আনার পর দুটি এস-৪০০ উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের নিয়ন্ত্রণরেখায় মোতায়েন করা হবে। এই দুই সীমান্ত এলাকায় দীর্ঘদিন ধরে উত্তেজনা বিরাজ করছে ভারত ও চীনের মধ্যে।

রাশিয়ার জ্বালানি তেলের বহর যাচ্ছে যুক্তরাষ্ট্রে

বিপুল পরিমাণ জ্বালানি তেল নিয়ে রাশিয়ার একটি জাহাজের বহর যুক্তরাষ্ট্রের দিকে রওনা হয়েছে। যুক্তরাষ্ট্রের চলমান তেল সংকট মোকাবিলায় সহায়তা করতে রাশিয়া এই পদক্ষেপ নিয়েছে। যুক্তরাষ্ট্রে বড় ধরনের তেলের ঘাটতি দেখা দেওয়ায় দেশটিতে গত সাত বছরের মধ্যে তেলের দাম সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

এনার্জি কার্গো ট্র্যাকিং এজেন্সি ভোরটেক্সার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, রাশিয়ার চারটি তেলবাহী ট্যাঙ্কার ২০ লাখ ব্যারেল ডিজেল নিয়ে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের দিকে রওনা হয়েছে। আগামী সপ্তাহে এই তেল নিউইয়র্ক, নিউ হ্যাভেন এবং কানেকটিকাটে পৌঁছাবে।

বাধ্যতামূলক করোনা টিকার বিরুদ্ধে বিক্ষোভ চলছে অস্ট্রেলিয়ায়

অস্ট্রেলিয়ায় টিকা নেওয়ার বাধ্যবাধকতার আদেশের বিরুদ্ধে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেছে। শনিবার (২০ নভেম্বর) সরকারের নেওয়া পদক্ষেপের বিরোধিতা করেছেন বিক্ষোভকারীরা। তবে সরকারের সিদ্ধান্তের সমর্থনেও কিছু মানুষ সমাবেশ করেছে।

বন্দি সাংবাদিককে নিয়ে জাতিসংঘের মন্তব্যের নিন্দায় চীন

চীনের উহান শহরে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার সংবাদ সংগ্রহে ছুটে গিয়েছিলেন সাংবাদিক ঝ্যাং। করোনার সংক্রমণ প্রথম প্রকাশ্যে এনে সারা বিশ্বের নজর কেড়েছিলেন তিনি। কীভাবে সেখানে করোনায় আক্রান্ত মানুষের মৃত্যু হচ্ছে সে ছবি তুলে ধরেছিল ঝ্যাং। আর সে কারণেই কারাগারে যেতে হয় তাকে। সেখানে অনশন ধর্মঘট করে এখন মৃত্যুর সঙ্গে লড়াই করছেন ৩৮ বছর বয়সী সাংবাদিক ও সাবেক আইনজীবী ঝ্যাং ঝান।

এমএসএম/জেআইএম