ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৪ নভেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ১৪ নভেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বে করোনায় আরও ৬ হাজার মানুষের মৃত্যু

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমেছে। এই ভাইরাসে গত ২৪ ঘণ্টায় পাঁচ হাজার ৯৮৮ জনের মৃত্যু হয়েছে। এসময়ে আক্রান্ত হিসেবে নতুন করে শনাক্ত হয়েছেন চার লাখ ২৭ হাজার ৫২২ জন। চিকিৎসা শেষে সুস্থ হয়ে উঠেছেন আরও তিন লাখ ৫৬ হাজার ২৬৭ জন। এর আগের ২৪ ঘণ্টায় সাত হাজার ১৮৮ জনের মৃত্যু হয়। ওই সময়ে নতুন করে করোনা আক্রান্ত হন পাঁচ লাখ চার হাজার ৭৮৯ জন।

সুদানে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫ বিক্ষোভকারী নিহত

সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও অনেকে। স্থানীয় সময় শনিবার (১৩ নভেম্বর) এ ঘটনা ঘটে। দেশটির স্বাধীন চিকিৎসকদের সেন্ট্রাল কমিটির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে এ তথ্য।

সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে আন্দোলন অব্যাহত রয়েছে দেশটিতে। শনিবারও দেশজুড়ে বিক্ষোভে অংশ নেয় হাজার হাজার মানুষ। চিকিৎসকদের সংগঠনটি জানায়, বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সদস্যদের সংঘর্ষে চারজন গুলিবিদ্ধ হয়ে মারা যান এবং কাঁদানে গ্যাস ছুড়লে ক্যানিস্টারের আঘাতে আরও একজনের মৃত্যু হয়।

ডিসেম্বরে ভারত সফরে আসছেন রাশিয়ার প্রেসিডেন্ট

ভারত সফরে আসছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দ্বিপক্ষীয় বার্ষিক সম্মেলনে যোগ দিতে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে আসবেন তিনি। সফরকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্টের বৈঠকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থাসহ কয়েকটি রুশ প্রতিরক্ষা সরঞ্জাম কেনার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে বলে আভাস পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রের হামলায় ২০১৯ সালে সিরিয়ায় ৭০ বেসামরিক লোক নিহত

যুক্তরাষ্ট্রের বিমান হামলায় সিরিয়ায় নারী-শিশুসহ ২০১৯ সালে ৭০ জন বেসামরিক লোক নিহত হয়েছে। স্থানীয় সময় শনিবার (১৩ নভেম্বর) নিউইয়র্ক টাইমস তাদের প্রতিবেদনে এ তথ্য তুলে ধরে। নিউইয়র্ক টাইমস জানিয়েছে, সিরিয়ার পূর্বাঞ্চলে দায়েশ বা আইএস সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ের সময় গত ১৮ মার্চ পূর্ব সতর্কতা ছাড়াই হামলা চালায় যুক্তরাষ্ট্র।

সুদানে আল-জাজিরার সাংবাদিক আটক

সুদানে কাতারভিত্তিক সম্প্রচার মাধ্যম আল-জাজিরার এক সাংবাদিককে আটক করা হয়েছে। স্থানীয় সময় রোববার (১৪ নভেম্বর) এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করে আল-জাজিরা কর্তৃপক্ষ। তারা জানায়, সুদানের নিরাপত্তা বাহিনীর সদস্যরা আল-জাজিরার খার্তুম ব্যুারো প্রধান কাব্বাশির বাড়িতে অভিযান চালিয়ে তাকে আটক করে। তবে কি কারণে তাকে আটক করা হয়েছে তার বিস্তারিত কিছু জানায়নি গণমাধ্যমটি।

ছাপার কাগজের দাম বাড়ায় ফিকে হচ্ছে পত্রিকার ভবিষ্যৎ

ছাপার কাগজের দাম বাড়তে থাকায় পত্রিকার ভবিষ্যৎ ফিকে হতে শুরু করেছে। কাগজের মূল্য শতকরা ৫০ ভাগ বেড়ে যাওয়ায় অনেকেই পত্রিকা ছাপানোর আগ্রহ হারিয়ে ফেলছেন। সম্প্রতি বেশকিছু পত্রিকা খরচ কুলাতে না পেরে বন্ধও হয়ে গেছে। এক ব্রিটিশ কাগজ ব্যবসায়ী বলছেন, একজন বৃদ্ধ মানুষ যিনি চলার পথ সুগম করেছেন, এটা অনেকটা তাকে কাজ থেকে ছাড়িয়ে দেওয়ার মতোই বিষয়।

অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলে দাবানলের সতর্কতা

পশ্চিম অস্ট্রেলিয়া রাজ্যের রাজধানী পার্থের দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় সেখানকার ঘরবাড়ি ও জনজীবন হুমকির মুখে পড়েছে। ফলে জরুরি পরিষেবা বিভাগ পুরো রাজ্যজুড়ে দাবানলের সতর্কতা জারি করেছে।

লিবিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবেন গাদ্দাফির ছেলে

লিবিয়ার সাবেক প্রয়াত নেতা মুয়াম্মার আল-গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলাম আল-গাদ্দাফি দেশটির সাধারণ নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন। আগামী ২৪ ডিসেম্বর লিবিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে তিনি নিবন্ধন করেছেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের একজন কর্মকর্তা।

ভালোবাসার নজির স্থাপন করে যুক্তরাষ্ট্রে জাপানের সাবেক রাজকুমারী

যার জন্য রাজত্ব ত্যাগ করলেন এবার তার সঙ্গে যুক্তরাষ্ট্রে পাড়ি জমালেন। একজন সাধারণ ঘরেরে ছেলেকে বিয়ে করে রাজকীয় মর্যাদা ত্যাগ করেন তিনি। যা করেছেন তা তার ভালোবাসার মানুষকে কাছে পাওয়ার জন্যই করেছেন। তবে এমন ঘটনার জন্য তিনি নিজ দেশে হয়েছেন বেশ আলোচিত ও সমালোচিত। বলছি জাপানের সাবেক রাজকুমারীর কথা। আর যাকে ভালোবেসে বিবাহ করেছেন তার নাম কেই কোমুরো। তাদরে দুইজনের বয়সই ৩০ বছর।

জাপানের সাবেক রাজকুমারী মাকো ও তার স্বামী কেই কোমুরো যখন টোকিওর হানেদা বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন তখন জাপানের গণমাধ্যমগুলো সরাসরি সম্প্রচার করেন।

ইরানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ১

ইরানে পরপর দুইটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রোববার (১৪ নভেম্বর) ইরানের দক্ষিণাঞ্চলে বন্দর আব্বাসের কাছে ভূমিকম্প দুইটি আঘাত হানে। এতে এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এসময় ঐ এলাকার বাসিন্দারা ঘরবাড়ি ছেড়ে পলিয়ে যেতে বাধ্য হয় বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন।

এমএসএম/জিকেএস