ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

৬০০ দিন পর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলো অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১১:২১ এএম, ০১ নভেম্বর ২০২১

অশ্রুসিক্ত চোখ ক্যামেরাবন্দি হলো সিডনির বিমানবন্দরে। বহুদিন পর স্বজনদের সঙ্গে দেখা হওয়ায় চোখের জল আটকে রাখতে পারেননি অস্ট্রেলিয়ান প্রবাসীরা। করোনা মহামারির কারণে ছয়শ দিন পর আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দেশটি। স্থানীয় সময় সোমবার ( ১ নভেম্বর) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়।

করোনা ঠেকাতে ২০২০ সালের মার্চ থেকে আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল অস্ট্রেলিয়ার সরকার। অবশেষে তা তুলে নেওয়ায় উচ্ছ্বসিত দেশটির নাগরিকরা।

jagonews24

দীর্ঘদিন পর পরিবারের সদস্যদের সঙ্গে দেখা হওয়ায় নানাভাবে নিজেদের অনুভূতি প্রকাশ করছেন দেশটির প্রবাসী নাগরিকরা।তবে দেশে ফেরার পর তাদের বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

দেশটির এয়ারলাইনস কর্তৃপক্ষ কানতাস ১৮ মাস পর কার্যক্রম চালু করেছে। প্রতিষ্ঠানটির নির্বাহী প্রধান এলান জয়েস বলেন, এটি খুবই চমৎকার যে, দীর্ঘদিন পর পরিবারের ভালবাসার মানুষগুলোর সঙ্গে দেখা করতে পারছেন অস্ট্রেলিয়ানরা।

jagonews24

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ফেসবুক পোস্টে বলেন, এটি একটি বড় দিন অস্ট্রেলিয়ার জন্য। তিনি গত মাসেই ইঙ্গিত দিয়েছিলেন যে, নভেম্বরের দিকে পরিবর্তন আসতে পারে সীমান্ত খোলার বিষয়টি নিয়ে, যারা দেশের বাইরে যেতে চান বা বাইরে থেকে আসতে চান তাদের জন্য।

১০ লাখেরও বেশি অস্ট্রেলিয়ান প্রবাসী তাদের বন্ধু বান্ধব, পরিবার-পরিজন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে। অবশেষে সেই কষ্ট লাঘব হলো।

সূত্র: এএফপি, এনডিটিভি

এসএনআর/এএসএম