ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ৩০ অক্টোবর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বে করোনায় মৃত্যু অর্ধকোটি ছাড়ালো

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও আট হাজার ৩৩ জন। এ নিয়ে বিশ্বে এ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ লাখ চার হাজার ৩৭০ জনে। একই সময়ে নতুন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন চার লাখ ৮০ হাজার ৫২০ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত বেড়ে দাঁড়ালো ২৪ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার ৪৩৯ জনে। এছাড়া করোনা থেকে সুস্থ হয়েছেন ২২ কোটি ৩৫ লাখ ২৯ হাজার ৩১৪ জন।

জম্মু-কাশ্মীরে মাইন বিস্ফোরণে ফের দুই ভারতীয় সেনা সদস্য নিহত

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে একটি মাইন বিস্ফোরণে ফের দুই ভারতীয় সেনা সদস্য নিহত ও তিনজন আহত হয়েছেন। শনিবার (৩০ অক্টোবর) নওশেরা-সুন্দরবানি সেক্টরে নিয়ন্ত্রণ রেখার কাছে এ ঘটনা ঘটে। ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, নিয়ন্ত্রণ রেখায় সেনা টহলের সময় একটি মাইন বিস্ফোরিত হয়ে একজন সেনা কর্মকর্তা ও একজন সেনা সদস্য নিহত হয়েছেন। আহতদের সেনাবাহিনীর একটি হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। তাদের মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

সিরিয়ায় ফের ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা

সিরিয়ার রাজধানী দামেস্কে ফের ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। এ হামলায় সিরিয়ার দুইজন সেনাসদস্য আহত হয়েছেন। এসময় দামেস্কে ব্যাপক বিস্ফোরণের শব্দ শোনা গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক সিরিয়ার এক সামরিক কর্মকর্তা বলেন, অধিকৃত ফিলিস্তিন থেকে দামেস্কের নিকটবর্তী অবস্থান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইসরায়েল। তবে আমাদের বিমান বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় ছিল যা শত্রুর কিছু ক্ষেপণাস্ত্রে আঘাত করতে সক্ষম হয়েছে।

মিয়ানমারে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে ৮৫ সেনা নিহত

মিয়ানমারে গণতন্ত্রের দাবিতে বিক্ষোভকারী সংগঠনগুলোর সদস্যদের সঙ্গে সংঘর্ষে জান্তার সরকারের আরও ২৫ জন সেনা সদস্য নিহত হয়েছেন। টানা তিন দিনের সংঘর্ষে এ পর্যন্ত ৮৫ জন সেনা নিহত হলেন। শুক্রবার (২৯ অক্টোবর) এক প্রতিবেদনে সেনা সদস্যের নিহতের বিষয়টি নিশ্চিত করে স্থানীয় সংবাদমাধ্যম ইরাবতী। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় সাগাইং অঞ্চলে এখনও সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে।

মিয়ানমারের জান্তাবিরোধী বাহিনী কাউলিন পিপলস ডিফেন্স ফোর্স (কেএলপিডিএফ)-র যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষে ৪০ জন সরকারি সেনা নিহত হওয়ার খবর পাওয়া গেছে এর আগে। বুধবার সকালে সাগাইংয়ের কাউলিন শহরের কিউনবিনথা গ্রামের কাছাকাছি তুমুল সংঘর্ষের ঘটনা ঘটে। এছাড়া সংগঠনটির দাবি অন্য আরেক স্থানে সংঘর্ষে মারা যায় ২০ সেনা সদস্য।

ফিলিপাইনে ‘দৌলাহ ইসলামিয়ার’ শীর্ষ কমান্ডার নিহত

ফিলিপাইনে নিরাপত্তা বাহিনীর অভিযানে ‘দৌলাহ ইসলামিয়ার’ শীর্ষ কমান্ডার নিহত হয়েছেন। শুক্রবার (২৯ অক্টোবর) দেশটির নিরাপত্তা বাহিনীর এক যৌথ অভিযানে তিনি নিহত হন। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ভয়াবহ কয়েকটি সিরিজ হামলার জন্য গোষ্ঠীটিকে সন্দেহ করা হয়। শুক্রবার (২৯ অক্টোবর) ভোররাতে মাগুইন্দানাও প্রদেশের তালায়নে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে সালাহউদ্দিন হাসান নামের ওই কমান্ডার নিহত হন বলে এক সংবাদ বিবৃতিতে জানিয়েছে দেশটির সেনাবাহিনী।

বাংলাদেশি নারীকর্মীদের পছন্দের শীর্ষে জর্ডান

বাংলাদেশের দক্ষ পোশাকর্মীদের পছন্দের শীর্ষে রয়েছে জর্ডান। প্রতিনিয়তই বাংলাদেশের পোশাককর্মীরা কাজের জন্য পাড়ি দিচ্ছেন মধ্যপ্রাচ্যের এ দেশটিতে। বাংলাদেশের হাজার হাজার নারী চাকরি করছেন জর্ডানের পোশাকখাতে। এতে জর্ডানের অর্থনীতি যেমন সমৃদ্ধ হচ্ছে তেমনি বাংলাদেশি নারীদের জন্য কর্মসংস্থানও তৈরি হচ্ছে। বাংলাদেশি কর্মকর্তাদের বরাত দিয়ে শনিবার (৩০ অক্টোবর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। বাংলাদেশ দক্ষ পোশাককর্মীদের জর্ডানে পাঠানো শুরু করে ২০১০ সালে। সরকারি পর্যায়ে চুক্তির মাধ্যমে এসব কর্মী পাঠানো হয়। কয়েক বছর ধরেই জর্ডানের পোশাকশিল্প ব্যাপকভাবে বিস্তৃত হচ্ছে। জর্ডানে বাংলাদেশি নারীকর্মীরা পোশাকখাতে কাজ করলেও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে তারা গৃহস্থালির কাজ করছেন।

আম্মানে বাংলাদেশি দূতাবাসের তথ্যানুযায়ী, জর্ডানে বাংলাদেশের প্রায় ৪০ হাজার নারীকর্মী কাজ করছেন। রাষ্ট্র পরিচালিত বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস কোম্পানির সেক্রেটারি মোহাম্মদ আবদুস সোবহান আরব নিউজকে বলেন, প্রতি সপ্তাহে আমরা জর্ডানের পোশাকখাতে প্রায় ৫০০ নারীকর্মী নিয়োগ দিচ্ছি। এটা বাংলাদেশি নারীদের জন্য আয় করার ভালো সুযোগ। তারা দক্ষকর্মী হিসেবে মর্যাদার সঙ্গে কাজ করছেন।

করোনাকে জৈব অস্ত্র হিসেবে তৈরির প্রমাণ মেলেনি: যুক্তরাষ্ট্র

মার্কিন গোয়েন্দা সংস্থা বলছে, করোনার উৎস হয়তো কখনোই চিহ্নিত করা সম্ভব হবে না। তবে তারা এই সিদ্ধান্তে এসেছেন যে, এটি জৈবিক অস্ত্র হিসেবে তৈরি করা হয়নি। ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম চীনের উহান শহরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়। তারপর থেকেই করোনা ছড়িয়ে পড়ার পেছনে চীনকেই দায়ী করে আসছে যুক্তরাষ্ট্র। তবে প্রথম থেকেই এই অভিযোগ অস্বীকার করে আসছে বেইজিং।

লিবিয়া থেকে ১২৪ বাংলাদেশিকে ফেরালো আইওএম

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহযোগিতায় লিবিয়া থেকে দেশে ফিরেছেন ১২৪ বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশী। শুক্রবার (৩০ অক্টোবর) এক টুইটবার্তায় এ তথ্য নিশ্চিত করেছে জাতিসংঘের অভিবাসন সংস্থাটি। এসব ব্যক্তি অবৈধভাবে ইউরোপ যাওয়ার পথে লিবীয় কর্তৃপক্ষের হাতে ধরা পড়েছিলেন। এর আগে, গত বৃহস্পতিবার (২৮ অক্টোবর) লিবিয়ার বেনগাজি শহর থেকে ১৪০ অবৈধ বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশীকে স্বদেশে পাঠানোর কথা জানিয়েছিল আইওএম। এদের মধ্যে নয়জনের স্বাস্থ্যগত জটিলতা ছিল বলেও জানানো হয়।

তৃণমূলের জনসভা নিয়ে ত্রিপুরায় টালবাহানা প্রশাসনের

সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের জনসভা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে থাকতে হলো দলটিকে। জনসভার অনুমতি দিয়েও শনিবার (৩০ অক্টোবর) এতে বাধা দেয় পুলিশ। ফলে উদ্বেগের সৃষ্টি হয়েছে তৃণমূল কংগ্রেসের নেতাকর্মীর মাঝে। ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলার রবীন্দ্র শতবার্ষিকী ভবনের সামনে এই জনসভা হওয়া কথা ছিল। কিন্তু জনসভার মাত্র কয়েক ঘণ্টা আগেই নেতাকর্মীদের মঞ্চ ভেঙে প্রায় আধ কিলোমিটার দূরে সরিয়ে নেওয়ার কথা বলে পুলিশ।

বাইডেনের সঙ্গে হাস্যোজ্জ্বল মোদী

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতালির রাজধানী রোমে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্ব নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। জি-২০ সম্মেলনে যোগ দিতে রোমে গেছেন এর সদস্যভুক্ত দেশের প্রধানরা। সম্মেলনের ফাঁকে অনেক বিশ্ব নেতার সঙ্গেই সাক্ষাৎ করেছেন মোদী। তবে জোবাইডেনর সঙ্গে মোদীকে বেশ হাস্যজ্জল দেখা গেছে। আনন্দঘন মুহূর্তে বন্ধুত্ব ও আস্থার মনোভাব প্রদর্শনও করেছেন দু’জনে।

এমএসএম/জেআইএম