ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ২৯ অক্টোবর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বজুড়ে করোনায় আরও সাড়ে ৮ হাজার প্রাণহানি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও সাড়ে আট হাজার জন। এ সময়ে নতুন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৪ লাখ ৯৪ হাজার ২৩৩ জন। এ নিয়ে বিশ্বে এ ভাইরাসে মোট মৃত্যু বেড়ে দাঁড়ালো ৪৯ লাখ ৯৬ হাজার ৩৩৭ জনে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে মোট আক্রান্ত বেড়ে দাঁড়ালো ২৪ কোটি ৬২ লাখ ৬২ হাজার ৯১৯ জনে।

‘করোনা ঠেকাতে আগামী এক বছরে লাগবে ২ হাজার ৩৪০ কোটি ডলার’

দেড় বছরের বেশি সময় ধরে করোনা মহামারিতে জবুথবু অবস্থা গোটা বিশ্বের। ট্রিলিয়ন ডলার অর্থ খরচ করেও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না করোনাভাইরাস। এর মাঝে স্থানীয় সময় বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, করোনা নিয়ন্ত্রণে আগামী ১২ মাসে আরও দুই হাজার ৩৪০ কোটি মার্কিন ডলার অর্থের প্রয়োজন হবে। ডব্লিএইচও প্রধান তেদরোস আধানম গেব্রেয়াসুস জি-২০ সংগঠনের নেতাদের টিকা বৈষম্যের কথা স্পষ্ট জানিয়ে দিয়ে বলেন, ধনী দেশগুলোসহ অন্য দাতা সংস্থাগুলোকে এক্ষেত্রে এগিয়ে আসা দরকার।

‘খাদ্য সংকট’ এড়াতে জনগণকে কম খাওয়ার নির্দেশ কিম জং-উনের

খাদ্য সংকট চরম আকার ধারণ করেছে উত্তর কোরিয়ায়। এমন সময় দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন দেশের জনগণকে আগামী ২০২৫ সাল পর্যন্ত খাবারের পরিমাণ কমিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন। সরকারের পক্ষ থেকে আশা করা হচ্ছে, করোনা মহামারির কারণে চীনের সঙ্গে বন্ধ থাকা সীমান্ত পুনরায় চালু হলে সংকট হয়তো কমে আসবে।

তাইগ্রেতে ইথিওপিয়ান বিমান বাহিনীর হামলা, শিশুসহ নিহত ১০

ইথিওপিয়ার তাইগ্রে অঞ্চলে দেশটির সেনাবাহিনীর বিমান হামলায় শিশুসহ অন্তত ১০ জন নিহত ও ২০ জন আহত হয়েছেন। স্থানীয় হাসপাতাল কর্তৃপক্ষের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে এ তথ্য। দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (২৮ অক্টোবর) তাইগ্রের মেকেলে এলাকায় একটি কারখানায় বিমান হামলা চালানো হয়েছে। এটি তাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) ব্যবহার করতো বলে দাবি তাদের।

সুদানে বিক্ষোভ চলছেই, নিহত বেড়ে ১১

সেনা অভ্যুত্থানের জেরে সুদানে বিক্ষোভ চলছেই। স্থানীয় সময় বৃহস্পতিবার ( ২৮ অক্টোবর) দেশটির রাজধানী খার্তুমে সেনাবাহিনীর সঙ্গে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের সংঘর্ষে আরও একজনের প্রাণ গেছে। টানা চারদিন ধরে সহিংসতায় দেশটিতে এ পর্যন্ত ১১ জন নিহত হওয়ার খবর পাওয়া গেলো। কয়েকদিনের আন্দোলনে আহত হয়েছে আরও কয়েকশ জন।

এদিকে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এক বিবৃতিতে সুদানের বর্তমান পরিস্থিতিকে গভীর উদ্বেগজনক উল্লেখ করে সরকার পুনর্বহালের আহ্বান জানিয়েছে। এ বিবৃতির পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তার দেশ আন্দোলনকারীদের পাশেই দাঁড়িয়েছে।

ফ্রান্সের রাষ্ট্রদূতকে যুক্তরাজ্যের তলব

ফ্রান্সের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কে নতুন করে টানাপোড়েন শুরু হয়েছে। সম্প্রতি যুক্তরাজ্যের মাছ ধরার একটি ট্রলার আটক ও আরেকটিকে জরিমানা করে ফ্রান্স। এ ঘটনার প্রতিবাদে ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করেছে যুক্তরাজ্য। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, যুক্তরাজ্যে নিয়োজিত ফরাসি রাষ্ট্রদূত ক্যাথেরিন কোলোনাকে ‘অযৌক্তিক ভাবে হুমকি’ দেওয়ার বিষয়গুলোর ব্যাখ্যা দিতে হবে।

ভ্রমণের ‘লাল তালিকা’ থেকে সব নাম মুছে দিচ্ছে যুক্তরাজ্য

ভ্রমণ সংক্রান্ত লাল তালিকায় থাকা শেষ সাতটি দেশের নামও মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য। আগামী মাসের প্রথম দিন থেকেই এ তালিকা থেকে মুক্তি পাচ্ছে দেশগুলো। ফলে এতদিন এসব দেশের ভ্রমণকারীদের যুক্তরাজ্যে পৌঁছে হোটেলে ১০দিন কোয়ারেন্টাইনে থাকার যে নিয়ম ছিল, তা আর থাকছে না। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) ব্রিটিশ পরিবহনমন্ত্রী গ্র্যান্ট শ্যাপস এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্সের।

আগামী ১ নভেম্বর যুক্তরাজ্যের ভ্রমণ সংক্রান্ত লাল তালিকা থেকে মুক্তি পেতে যাওয়া দেশগুলো হচ্ছে কলম্বিয়া, ডমিনিকান রিপাবলিক, ইকুয়েডর, হাইতি, পানামা, পেরু ও ভেনেজুয়েলা। এসব দেশ থেকে ভ্রমণে আর কোনো উদ্বেগ নেই বলে মনে করছেন যুক্তরাজ্যের শীর্ষ মেডিক্যাল কর্মকর্তারা।

দুই শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইউরোপে বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আন্তর্জাতিক দুটি শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইউরোপে পৌঁছেছেন। প্রথমে তিনি রোমে জি২০ সম্মেলন, পরে স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ুবিষয়ক সম্মেলন কপ২৬-এ যোগ দেবেন। বাইডেন আশা করেছিলেন, যুক্তরাজ্যে অনুষ্ঠিতব্য জলবায়ু সম্মেলনে বিশ্বনেতাদের সামনে একটি বড় জলবায়ু প্যাকেজ ঘোষণা করবেন। তবে ২ দশমিক ৭৫ ট্রিলিয়ন ডলারের তার সেই ব্যয় পরিকল্পনা আটকে গেছে নিজ দেশেই।

তাইওয়ানের সঙ্গে আরও গভীর সম্পর্ক চায় যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র তাইওয়ানের সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে চায়। তাছাড়া তাইওয়ানের ওপর চীনের চলমান মারাত্মক প্রভাব মোকাবিলায়ও কাজ করতে চায় যুক্তরাষ্ট্র বলে জানিয়েছেন তাইওয়ানে আমেরিকান ইনস্টিটিউটের নতুন পরিচালক স্যান্ড্রা ওডকির্ক। এরই মধ্যে বেইজিং ও তাইপেয়ের উত্তেজনা কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

স্যান্ড্রা ওডকির্ক বলেছেন, ওয়াশিংটন তাইওয়ানের প্রতি গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ এবং সাইবার নিরাপত্তা ও সরবরাহ চেইনের মতো সহযোগিতার নতুন ক্ষেত্রগুলোতে সক্রিয়ভাবে কাজ করছে।

আইএসের বিরুদ্ধে ‘গোপন যুদ্ধে’ তালেবান

পূর্ব আফগান শহর জালালাবাদের উপকণ্ঠে কয়েকদিন পরপর মরদেহ ফেলা হয়। নিহতদের মধ্যে কাউকে গুলি, কাউকে ফাঁসি অথবা কাউকে শিরশ্ছেদ করা হয়েছে। তাদের পকেটভর্তি হাতে লেখা নোট, যাতে লেখা, তারা ইসলামিক স্টেটের আফগান শাখার সদস্য। এ ধরনের হত্যাকাণ্ডের দায় নিচ্ছে না কেউ। তবে ধারণা করা হয়, এতে তালেবানেরই হাত রয়েছে। শুক্রবার (২৯ অক্টোবর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত আগস্টে কাবুল বিমানবন্দরের বাইরে আত্মঘাতী বোমা হামলা চালায় আইএস। এ ঘটনায় ১৫০ জনের বেশি নিহত হন। তালেবানের অন্যতম শত্রু বলে বিবেচনা করা হয় আইএস’কে। এ গোষ্ঠী দুটি বর্তমানে আফগানিস্তানে রক্তক্ষয়ী সংঘর্ষে লিপ্ত। বিশেষ করে, দেশটির জালালাবাদে দ্বন্দ্ব তীব্র আকার ধারণ করেছে।

এমএসএম/এএসএম